Earthquake: জাপানের শিকোকু দ্বীপে ৬.৪ মাত্রার ভূমিকম্পে, সুনামির আশঙ্কা নেই

জাপান এমন একটি দেশ, যেখানে প্রায়ই ভূমিকম্প হয়। বুধবারও তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। ফলে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

Soumya Gangully | Published : Apr 17, 2024 3:26 PM IST / Updated: Apr 17 2024, 11:02 PM IST

বুধবার ভূমিকম্পে কেঁপে উঠল জাপানের পূর্ব উপকূলে শিকোকু দ্বীপ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৪। তবে সুনামির সতর্কতা জারি করা হয়নি। ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতি হয়েছে কি না এখনই বলা সম্ভব নয়। প্রাথমিকভাবে বাড়িঘর ভেঙে পড়া, রাস্তা, সেতুর ক্ষতি হওয়া বা কারও আহত হওয়ার খবর পাওয়া যায়নি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বুধবার রাতে স্থানীয় সময় অনুযায়ী ১১টা বেজে ১৪ মিনিটে শুরু হয় কম্পন। পশ্চিম জাপানের সর্বত্র ভূমিকম্প অনুভব করা যায়। জাপানে ৬.৪ মাত্রার ভূমিকম্পকে তৃতীয় সর্বাধিক স্তরের হিসেবে রাখা হয়। শিকোকু দ্বীপে ঠিক সেটাই হয়েছে। ফলে খুব বেশি ক্ষয়ক্ষতি হবে না বলেই আশা করা হচ্ছে। শিকোকু ইলেকট্রিক পাওয়ার সংস্থার ইকাতা পরমাণু বিদ্যৎ কেন্দ্রের কাজকর্ম স্বাভাবিকভাবেই চলছে। আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, ভূগর্ভের ৫০ কিলোমিটার গভীরে কম্পন সৃষ্ট হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল কাইউশু ও শিকোকু দ্বীপের মাঝখানে বুনগো চ্যানেল।

ফুকুশিমার পুনরাবৃত্তির আশঙ্কা নেই

২০১১ সালের ১১ মার্চ জাপানের ফুকুশিমায় ভয়াবহ ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৯। জাপানের ইতিহাসে এটাই সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প। এই ভূমিকম্পের ফলে সুনামি হয়। ফুকুশিমা দাইচি পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে সমুদ্রের জল ঢুকে পড়ে। এর ফলে বিপত্তি ঘটে। এই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার ব্যবস্থা নষ্ট হয়ে যায়। আরও অনেক সমস্যা তৈরি হয়। চের্নোবিল পরমাণু কেন্দ্রে বিপর্যয়ের পর সারা বিশ্বে এরকম ঘটনা শুধু জাপানেই দেখা গিয়েছে। ফলে বুধবারের ভূমিকম্পের পর ইকাতা পরমাণু বিদ্যৎ কেন্দ্র নিয়েও আশঙ্কা তৈরি হয়। তবে সেই আশঙ্কা এখন আর নেই।

 

 

ভূমিকম্পপ্রবণ দেশ জাপান

জাপানেই সবচেয়ে বেশি ভূমিকম্প হয়। সারা বিশ্বে যত ভূমিকম্প হয়, তার এক-পঞ্চমাংশই জাপানে হয়। ফলে এই দেশের নাগরিকরা সবসময়ই ভূমিকম্পের আশঙ্কায় থাকেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

তাইওয়ানে ৭.২ মাত্রার ভূমিকম্প! তাসের ঘরের মত ভাঙল একাধিক বাড়ি, ৯ ফুট উঁচু সুনামির আশঙ্কা

ফের ভূমিকম্প জাপানে, সুনামি সতর্কতা না থাকলেও আতঙ্ক ছড়ালো বাসিন্দাদের মধ্যে

Viral Video: জাপানে ভয়ঙ্কর ভূমিকম্প! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল বেশ কিছু ভিডিও

Share this article
click me!