Israel: ইরানকে ঠিক সময়ে উপযুক্ত মূল্য দিতে হবে, হুঙ্কার ইজরায়েলের মন্ত্রীর

শুধু পশ্চিম এশিয়াই নয়, সারা বিশ্বেই ইজরায়েল-হামাস যুদ্ধের চেয়ে অনেক বেশি প্রভাব ফেলতে চলেছে ইজরায়েল-ইরান যুদ্ধ। সংঘর্ষ যেভাবে বাড়ছে, তাতে যে কোনও সময় যুদ্ধ শুরু হয়ে যেতে পারে।

Soumya Gangully | Published : Apr 14, 2024 4:50 PM IST / Updated: Apr 15 2024, 12:43 AM IST

ইরান যেভাবে ইজরায়েলে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালাচ্ছে, তাতে যুদ্ধ অবশ্যম্ভাবী। এই যুদ্ধে শুধু ইরান ও ইজরায়েলই যুক্ত থাকবে না, আরও কয়েকটি দেশও জড়িয়ে পড়তে পারে। রবিবার এই হুঁশিয়ারিই দিলেন ইজরায়েলের মন্ত্রী বেনি গ্যান্টজ। তিনি ইরানকে উপযুক্ত জবাব দেওয়ার বার্তা দিয়েছেন। ইজরায়েলের মন্ত্রী বলেছেন, ‘আমরা একটি আঞ্চলিক জোট তৈরি করব। তারপর ইরানের কাছ থেকে মূল্য আদায় করব। যে সময়ে এই মূল্য আদায় করা ঠিক বলে মনে হবে সেই সময়ই আমরা এই কাজ করব।’ এই বার্তায় স্পষ্ট, ইরানের বিরুদ্ধে লড়াই করার জন্য তৈরি হচ্ছে ইজরায়েল। ফলে পশ্চিম এশিয়ার পরিস্থিতি জটিলতর হয়ে উঠতে চলেছে।

আত্মরক্ষা করছে, দাবি ইরানের

ইজরায়েলের উপর ড্রোন, ক্ষেপণাস্ত্র হামলা চালালেও, আত্মরক্ষা করছে বলে দাবি ইরানের। রবিবার তেহরানের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ইজরায়েলে হামলার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে অবহিত করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রকে জানানো হয়েছে, এই আক্রমণ সীমাবদ্ধ থাকবে। এই আক্রমণ আত্মরক্ষার জন্যই করা হচ্ছে বলেও দাবি ইরানের। পশ্চিমী দেশগুলি ইজরায়েলে ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা করেছে। সংঘর্ষ বিরতির পক্ষেও সরব হয়েছে পশ্চিমী দুনিয়া। এরপরেই তেহরান দাবি করেছে, তারা আত্মরক্ষা করছে।

ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে ইরান

১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামাস্কাসে ইরানের দূতাবাসে আকাশপথে হামলা চালানোর অভিযোগ উঠেছে ইজরায়েলের বিরুদ্ধে। এই হামলায় ইরানের সেনাবাহিনীর ২ জন উচ্চপদস্থ আধিকারিকের মৃত্যু হয়েছে। এরই পাল্টা হিসেবে ইজরায়েলে হামলার দাবি ইরানের। এখনও পর্যন্ত ইজরায়েলে ৩০০-রও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরানের সেনাবাহিনী। ইজরায়েলের দাবি, ৯৯ শতাংশ ক্ষেপণাস্ত্রই ধ্বংস করা সম্ভব হয়েছে। এয়ার বেসে সামান্য ক্ষতি হয়েছে। ইরানের হামলার নিন্দা করে ইজরায়েলের পাশে থাকার বার্তা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Iran-Israel War: 'আপারেশন শেষ...', ইজায়েলে হামলা নিয়ে বড় হুঁশিয়ারি ইরানের

বাজছে সাইরেন, চারিদিকে আলোর ফুলকি! ইজরায়েলের উপর ইরানের হামলার ভিডিও দেখলে শিউরে উঠবেন

ইজরায়েলে ২০০ ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা ইরানের, দ্রুত বিবৃতি জারি করে ভারতীয়দের সাবধান করল বিদেশ মন্ত্রক

Share this article
click me!