দুপুর হতেই পায়ের তলার মাটি কেঁপে উঠল ইরানে, আতঙ্কে রাস্তায় বেরিয়ে এলেন মানুষ

ভূমিকম্পের জেরে আতঙ্কে রয়েছে মানুষ। জেনে রাখা ভালো যে ইরান অনেক ধরণের ভৌগলিক রেখা দ্বারা বেষ্টিত। এমন পরিস্থিতিতে ইরান বিগত বছরগুলোতে বহু বিধ্বংসী ভূমিকম্পের সম্মুখীন হয়েছে।

Parna Sengupta | Published : Oct 31, 2023 12:30 PM IST

গত এক বছরে বিশ্বজুড়ে ভূমিকম্পের ঘটনা দ্রুত বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার, ৩১ অক্টোবর ইরানে ভূমিকম্প অনুভূত হয়েছে। বলা হচ্ছে, রিখটার

স্কেলে ভূমিকম্পের তীব্রতা মাপা হয়েছে প্রায় ৫। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস জানিয়েছে, ইরানের উত্তর ও মধ্যাঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়েছে। সংবাদসংস্থা রয়টার্সের দেওয়া তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি ছিল মাটির প্রায় ১০ কিলোমিটার গভীরে। ভারতীয় সময় অনুযায়ী, বিকেল ৩.২৬ মিনিটে এই ভূমিকম্প হয়।

হতাহতের কোন খবর নেই

স্থানীয় সংবাদমাধ্যমগুলির খবর অনুযায়ী বর্তমানে ভূমিকম্পের কারণে কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। তবে ভূমিকম্পের জেরে আতঙ্কে রয়েছে মানুষ। জেনে রাখা ভালো যে ইরান অনেক ধরণের ভৌগলিক রেখা দ্বারা বেষ্টিত। এমন পরিস্থিতিতে ইরান বিগত বছরগুলোতে বহু বিধ্বংসী ভূমিকম্পের সম্মুখীন হয়েছে।

চিনেও কাঁপল মাটি

৩১শে অক্টোবর অর্থাৎ আজ চিনেও ভূমিকম্প অনুভূত হয়। ভারতীয় সময় অনুযায়ী, সকাল ৬টা ১০ মিনিটে এই ভূমিকম্প হয় এবং রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৪.৬।

সাম্প্রতিক দিনগুলোতে ভূমিকম্পে ব্যাপক ধ্বংস হয়েছে

গত এক বছরে বিশ্বজুড়ে ভূমিকম্পের ঘটনা বেড়েছে। এই মাসেই আফগানিস্তান ভূমিকম্পে বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রায় তিন সপ্তাহ আগে হওয়া ভূমিকম্পে দুই হাজারের বেশি মানুষ মারা যায়। আফগানিস্তানে হওয়া বিধ্বংসী ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.৩। আফগানিস্তানের ভূমিকম্পে মোট ৯ হাজার মানুষ আহত হয়েছে। এরপর ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের হেরাত শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে।

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় ব্যাপক ধ্বংসযজ্ঞ হয়েছে

এর পাশাপাশি চলতি বছরের ৬ ফেব্রুয়ারি ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়া। সে সময় ভূমিকম্পে মৃত্যু হয়েছিল ৪৫ হাজারের বেশি। এই ভূমিকম্প তুরস্ককে অর্থনৈতিকভাবেও দুর্বল করে দিয়েছে। প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান নিজেই স্বীকার করেছেন যে এই ভূমিকম্পে দেশটির ১০৪ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। এর ক্ষতিপূরণ দিতে দেশের অনেক বছর লেগে যাবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!