Suicide Kits: মানুষকে আত্মহত্যায় সাহায্য করতে হাজার হাজার সরঞ্জাম বিক্রি! ৪০টিরও বেশি দেশে সর্বনাশ ঘটিয়েছেন কানাডিয়ান রাঁধুনি

ব্রিটেনের অন্তত ২৭২ জন মানুষ অনলাইনে কেনেথ ল- এর কাছ থেকে ওয়েবসাইট মারফৎ এই সরঞ্জাম বা ‘কিট’ কিনেছিলেন, তাঁদের মধ্যে ৮৮ জনই আর বেঁচে নেই।

Sahely Sen | Published : Dec 12, 2023 4:56 AM IST

আত্মহত্যা করতে চাইলে মানসিক সহযোগিতা নয়, সরাসরি মৃত্যুর জন্য সহায়তা করা। এইভাবে দিনের পর দিন লক্ষ লক্ষ টাকা আয় করে গেছেন কানাডার এক রেস্তোরাঁর রাঁধুনি! আত্মহত্যা -প্রবণ মানুষদের কাছে মৃত্যুর ‘কিট’ বিক্রি করে পৃথিবীর প্রায় ৪০টি দেশের বহু মানুষকে তিনি মেরে ফেলেছেন বলে জানতে পারলেন তদন্তকারীরা। তার মধ্যে ১৪টি হত্যার অভিযোগে সোমবার গ্রেফতার করা হল সেই প্রাক্তন রাঁধুনি কেনেথ ল-কে। 

-

রিপোর্ট অনুসারে, অন্টারিও প্রদেশ জুড়ে আত্মহত্যা- প্রবণ মানুষদের ‘কাউন্সেলিং বা সহায়তা’ করার নামে অনলাইনে তিনি মানুষদের কাছে বিশেষ ‘কিট’ বিক্রি করতেন বলে অভিযোগ। অনলাইনে মূলত, দুর্বল বা একেবারে মৃত্যুর জন্য তৈরি হয়ে থাকা মানুষদেরই তিনি ‘টার্গেট’ করতেন বলে জানা গেছে। 

-


ইতিমধ্যেই ১৪ জন মানুষের মৃত্যুর দায়ে তাঁকে ‘খুনি’ বলে অভিযুক্ত করা হয়েছে। টরন্টো পুলিশ সূত্রে জানা গেছে যে , ২০২০ সাল থেকে বিশ্বের প্রায় ৪০ টিরও বেশি দেশের মানুষদের কাছে আত্মহত্যার সরঞ্জাম পাঠিয়েছেন কেনেথ। তাঁর বিক্রি করা প্যাকেজের সংখ্যা কম করেও প্রায় দেড় হাজারের কাছাকাছি। ব্রিটেনের অন্তত ২৭২ জন মানুষ অনলাইনে কেনেথ ল- এর কাছ থেকে ওয়েবসাইট মারফৎ এই সরঞ্জাম বা ‘কিট’ কিনেছিলেন, তাঁদের মধ্যে ৮৮ জনই আর বেঁচে নেই। ফলত, আর কত মৃত্যুর দায় এই রাঁধুনির ওপর বর্তিত মামলার সঙ্গে যুক্ত হবে, সেই সংখ্যাটা এখনও স্পষ্ট নয়। 

-

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!