Google: অন্য সংস্থায় কর্মীদের যাওয়া আটকাতে ৩০০ শতাংশ বেতন বাড়াচ্ছে গুগল

বিশ্বের অন্যতম বৃহৎ সংস্থা গুগল। তবে এই সংস্থা ছেড়েই অন্য সংস্থায় যোগ দিচ্ছেন কর্মীরা। এই প্রবণতা ঠেকাতে নতুন পদক্ষেপ নিল গুগল।

Soumya Gangully | Published : Feb 19, 2024 5:27 PM IST / Updated: Feb 19 2024, 11:46 PM IST

আর্থিক ক্ষতির জেরে বিশ্বের বিভিন্ন সংস্থা যখন কর্মী ছাঁটাই করছে, তখন কর্মীদের বিশাল বেতন দিয়ে ধরে রাখতে চাইছে গুগল। বিশ্বের অন্যতম বৃহৎ এই সংস্থার কর্মীদের ৩০০ শতাংশ বেতন বৃদ্ধি করা হচ্ছে। কর্মীরা যাতে অন্য সংস্থায় যোগ না দেন, সেটা নিশ্চিত করার জন্যই এই পদক্ষেপ গুগলের। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত সংস্থার সিইও অরবিন্দ শ্রীনিবাস জানিয়েছেন, লোভনীয় অঙ্কের বেতন দিয়ে কর্মীদের ধরে রাখতে চাইছে গুগল। কিন্তু ৩০০ শতাংশ বেতন বৃদ্ধির কথা শুনে অনেকেরই চোখ কপালে উঠেছে। সাধারণত ৬ থেকে ১০ শতাংশ বেতন বৃদ্ধি হয়। কোনও সংস্থা এর চেয়ে বেশি বেতন বৃদ্ধি করলেই খুশি হন কর্মীরা। সেই কারণেই গুগলের কর্মীদের বেতন বৃদ্ধির খবর পেয়ে সব সংস্থার কর্মীরাই হতবাক হয়ে গিয়েছেন।

গুগল ছাড়তে চাইছেন না কর্মীরা?

আইআইটি মাদ্রাজের প্রাক্তনী শ্রীনিবাস জানিয়েছেন, তিনি সম্প্রতি নতুন সংস্থার জন্য গুগলের কর্মীদের নিয়োগ করতে চেয়েছিলেন। এরপর সংশ্লিষ্ট কর্মীরা গুগলের কর্তাদের সঙ্গে কথা বলেন। তাঁরা জানান, গুগল ছেড়ে অন্য সংস্থায় যোগ দিতে চাইছেন। এরপরেই নড়েচড়ে বসে গুগল। অন্য সংস্থায় যোগ দেওয়া ঠেকাতে সংশ্লিষ্ট কর্মীদের বেতন ৩০০ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়। সারা বিশ্বে যখন কর্মী ছাঁটাই চলছে, তখন গুগল এভাবে কর্মীদের বেতন বৃদ্ধি করায় অবাক হয়ে গিয়েছেন শ্রীনিবাস।

গুগলের অন্য কর্মীদের কী হবে?

গুগল অবশ্য কর্মী ছাঁটাইও করছে। এই সংস্থা অনেক কর্মীকেই এপ্রিলের মধ্যে ছাঁটাই করতে পারে। নতুন কাজ শিখতে না পারলে অনেক কর্মীকেই বরখাস্ত করা হতে পারে। ফলে গুগলের কর্মীরা অন্য সংস্থায় যোগ দেওয়ার চেষ্টা করতে পারেন। ফলে শ্রীনিবাসের সংস্থায় গুগল থেকে বরখাস্ত হওয়া কর্মীরা যোগ দিতে পারেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Google Layoffs: চাকরি হারাতে চলেছেন হাজার হাজার কর্মী! সতর্ক করলেন গুগল-এর সিইও সুন্দরলাল পিচাই

Google Pay vs Tata Pay: এবার গুগল পে-কে টক্কর দিতে আসছে টাটা পে, টাকাপয়সা লেনদেনের অ্যাপের অনুমতি দিল RBI

Google:প্রতারণা করে গ্রহকের সঙ্গে, অভিযোগ তুলে গুগল সরিয়ে দিল ১৭টি লোন-অ্যাপ

Share this article
click me!