ইসরায়েল ভূখণ্ডে আকস্মিক হামলা হামাসের, যুদ্ধ ঘোষণা ইসরায়েল সরকারের

গাজা উপত্যকার আশেপাশের এলাকার বাসিন্দাদের তাদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

Ishanee Dhar | Published : Oct 7, 2023 7:44 AM IST

ইসরায়েলি সামরিক বাহিনী একটি বিবৃতি জারি করে স্বীকার করেছে যে গাজা উপত্যকা থেকে বেশ কিছু সন্ত্রাসী ইসরায়েলি ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে। গাজা উপত্যকার আশেপাশের এলাকার বাসিন্দাদের তাদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। বিবৃতিতে ইসরায়েলি বেসামরিক নাগরিকদের রক্ষা করার জন্য ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর প্রতিশ্রুতির উপর জোর দেওয়া হয়েছে এবং সতর্ক করা হয়েছে যে হামাস সন্ত্রাসী সংগঠন তার কর্মের জন্য গুরুতর পরিণতির মুখোমুখি হবে।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় নিশ্চিত করেছে যে পরিস্থিতি মোকাবেলায় তিনি আগামী কয়েক ঘন্টার মধ্যে শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন।

গাজায়, রকেট উৎক্ষেপণের শব্দ শোনা যায়, এবং বাসিন্দারা ইসরায়েলের সঙ্গে বিচ্ছিন্নতার বেড়া বরাবর সশস্ত্র সংঘর্ষের কথা জানায়। বিশেষ করে দক্ষিণের শহর খান ইউনিসের কাছে। সশস্ত্র যোদ্ধাদের মধ্যে উল্লেখযোগ্য আন্দোলনের খবরও পাওয়া গেছে।

ইস্রায়েলের অ্যাম্বুলেন্স পরিষেবা গাজার নিকটবর্তী দক্ষিণ ইস্রায়েলের অঞ্চলগুলিতে দল প্রেরণ করেছে, বাসিন্দাদের বাড়ির ভিতরে থাকতে এবং সতর্কতা অবলম্বন করতে সতর্ক করা হয়েছিল।

আইডিএফ 'যুদ্ধের অবস্থা' ঘোষণা করেছে

এক্স-এর এক বিবৃতিতে (পূর্বে টুইটারে) ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী বলেছে, "আইডিএফ একটি যুদ্ধ সতর্কতা ঘোষণা করেছে। শেষ কয়েক ঘণ্টায়, হামাস সন্ত্রাসী সংগঠন গাজা উপত্যকা থেকে ইসরায়েলের ভূখণ্ডে ব্যাপক রকেট নিক্ষেপ শুরু করেছে, এবং সন্ত্রাসীরা বিভিন্ন স্থানে ইসরায়েলি ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে।"

 

 

 

"দক্ষিণ ও কেন্দ্রীয় এলাকার বেসামরিক নাগরিকদের আশ্রয়কেন্দ্রের পাশে এবং গাজা স্ট্রিপের আশেপাশের এলাকায় আশ্রয়কেন্দ্রের অভ্যন্তরে থাকতে হবে। জেনারেল স্টাফের প্রধান বর্তমানে একটি পরিস্থিতিগত মূল্যায়ন করছেন এবং IDF কার্যকলাপ অব্যাহত রাখার জন্য পরিকল্পনা অনুমোদন করছেন। হামাস সন্ত্রাসী সংগঠন গাজা উপত্যকায় সার্বভৌম এবং এই হামলার জন্য দায়ী। তারা এই ঘটনার পরিণতি ও দায়-দায়িত্বের মুখোমুখি হবে, "আইডিএফ মুখপাত্র যোগ করেছেন। হামাস জঙ্গি গোষ্ঠীর ক্ষমতায় উত্থানের পর 2007 সাল থেকে গাজার উপর ইসরায়েলের একটি পঙ্গু অবরোধ আরোপ করার ফলে এই সংঘাতের উদ্ভব হয়। এই অবরোধের ফলে ফিলিস্তিনি জঙ্গি ও ইসরায়েলের মধ্যে বেশ কয়েকটি ধ্বংসাত্মক যুদ্ধ সংঘটিত হয়েছে।

সাম্প্রতিক রকেট হামলা সেপ্টেম্বরে যখন ইসরায়েল গাজান শ্রমিকদের জন্য দুই সপ্তাহের জন্য সীমান্ত বন্ধ করে দিয়েছিল তখন উত্তেজনা বৃদ্ধির পর। এই সময়ে, ভারী-সামরিক সীমান্তে ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরায়েলি সৈন্যদের উপর টায়ার পোড়ানো, ঢিল ছোড়া এবং পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়, যারা টিয়ার গ্যাস এবং জীবন্ত গোলাবারুদ দিয়ে প্রতিক্রিয়া জানায়। সমালোচকরা যুক্তি দিয়েছিলেন যে সীমান্ত বন্ধের পরিমাণ হাজার হাজার ফিলিস্তিনি শ্রমিকদের বিরুদ্ধে সম্মিলিত শাস্তি, যাদের গাজার চেয়ে ইস্রায়েলে আরও ভাল কর্মসংস্থানের সুযোগ রয়েছে, যেখানে বেকারত্ব ব্যাপক।

 

 

২৮ সেপ্টেম্বর উত্তরণ পুনরায় শুরু করা গাজার পরিস্থিতি শান্ত করার আশা জাগিয়েছিল, একটি ঘনবসতিপূর্ণ এলাকা যা ২.৩ মিলিয়ন লোকের বাসস্থান। যাইহোক, মে মাসে, ইসরায়েলি বিমান হামলা এবং গাজা রকেট ফায়ার বিনিময়ের ফলে ৩৪ফিলিস্তিনি এবং একজন ইসরায়েলি নিহত হয়।

 

 

ইসরায়েলি এবং ফিলিস্তিনি কর্মকর্তাদের মতে, এই বছর এ পর্যন্ত, উভয় পক্ষের যোদ্ধা এবং বেসামরিক উভয় পক্ষের সহ সংঘর্ষে কমপক্ষে ২৪৭ ফিলিস্তিনি, ৩২ জন ইসরায়েলি নিহত এবং দুইজন বিদেশী নিহত হয়েছে। এই হতাহতের বেশিরভাগই ঘটেছে পশ্চিম তীরে, ১৯৬৭ সালের আরব-ইসরায়েল সংঘর্ষের পর থেকে ইসরায়েলের দখলে থাকা একটি এলাকা।

সাম্প্রতিক সময়ে, সেনা অভিযান, ইসরায়েলিদের লক্ষ্য করে ফিলিস্তিনি হামলা এবং ফিলিস্তিনি ও তাদের সম্পত্তির বিরুদ্ধে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সহিংসতা বৃদ্ধি পেয়েছে। উল্লেখযোগ্যভাবে, বেশ কিছু উগ্র ডানপন্থী ইসরায়েলি মন্ত্রী পশ্চিম তীরে বসতিগুলিতে বসবাস করেন, যা আন্তর্জাতিক আইনে অবৈধ বলে বিবেচিত হয়।

Share this article
click me!