১৬ বছর পর গাজা থেকে নিয়ন্ত্রণ হারিয়েছে হামাস, বিস্ফোরক দাবি করল ইজরায়েল

গ্যালান্ট একটি ভিডিও সম্প্রচারে বলেছেন "হামাস গাজার নিয়ন্ত্রণ হারিয়েছে,"। তিনি আরও বলেন হামাস জঙ্গিরা দক্ষিণ দিকে পালাচ্ছে। সাধারণ মানুষ হামাসের ঘাঁটি লুটপাট করছে।

Parna Sengupta | Published : Nov 14, 2023 3:28 AM IST

একটানা চলা সংঘাতের মধ্যেই গাজা উপত্যকা নিয়ে বড় দাবি করেছে ইজরায়েল। সোমবার প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট দাবি করেছেন যে হামাস ১৬ বছর পর গাজার নিয়ন্ত্রণ হারিয়েছে। গত ৭ অক্টোবর হামাসের হামলার পর ইজরায়েলও পাল্টা জবাব দেয়। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু ক্রমাগত হামাস নির্মূলের কথা বলছিলেন। ইজরায়েলি বাহিনী গাজার গভীরে পৌঁছেছে বলে খবর পাওয়া গেছে।

সংবাদ সংস্থা এএফপির মতে, গ্যালান্ট বলেছেন যে হামাস এখন গাজার 'নিয়ন্ত্রণ হারিয়েছে', এই গাজা তারা ১৬ বছর ধরে শাসন করেছিল। গ্যালান্ট একটি ভিডিও সম্প্রচারে বলেছেন "হামাস গাজার নিয়ন্ত্রণ হারিয়েছে,"। তিনি আরও বলেন হামাস জঙ্গিরা দক্ষিণ দিকে পালাচ্ছে। সাধারণ মানুষ হামাসের ঘাঁটি লুটপাট করছে। তিনি বলেন, 'সরকারের প্রতি তাদের আর তেমন আস্থা নেই।' তবে এই দাবির বিষয়ে তিনি কোনো প্রমাণ উপস্থাপন করেননি। যুদ্ধের পর গাজার নিয়ন্ত্রণ নেওয়ার ইঙ্গিতও দিয়েছেন প্রধানমন্ত্রী নেতানইয়াহু।

গাজায় প্যালেস্তাইন নাগরিকদের মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১,১৮০

৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় সংঘাত শুরু হওয়ার পর থেকে ইজরায়েলি হামলায় নিহত প্যালেস্তানিয়দের সংখ্যা ১১,১৮০-তে পৌঁছেছে। গাজা সরকারের মিডিয়া অফিসের পরিচালক ইসমাইল আল-থাওয়াবাতেহ শিফা মেডিকেল কমপ্লেক্সে একটি সংবাদ সম্মেলনে বলেছেন যে মোট মৃত্যুর মধ্যে ৪,৬০৯ জন শিশু এবং ৩,১০০ জন মহিলা এবং ২৮ হাজার জনেরও বেশি আহত হয়েছেন।

আল-থাওয়াবাতেহ বলেছেন, ইজরায়েলি হামলা এবং বিদ্যুৎ জেনারেটর পরিচালনার জন্য প্রয়োজনীয় জ্বালানির অভাবের কারণে গাজার ২২টি হাসপাতাল এবং ৪৯টি স্বাস্থ্য কেন্দ্রের কাজ বন্ধ হয়ে গেছে।

তিনি শিফা মেডিকেল কমপ্লেক্সের ইনটেনসিভ কেয়ার ইউনিট, সার্জারি বিল্ডিং এবং প্রসূতি ওয়ার্ডে হামলা চালানোর জন্য ইজরায়েলকে অভিযুক্ত করেন এবং গাজায় যুদ্ধ বন্ধ করতে এবং সেখানকার জনগণের কাছে জ্বালানি সহ সমস্ত মানবিক সরবরাহ আনতে অবিলম্বে বিশ্বব্যাপী প্রচেষ্টার আহ্বান জানান।

ইজরায়েল-হামাস সংঘাতের শুরু হয় চলতি বছরের ৭ অক্টোবর। হামাস ইজরায়েলের উপর আচমকা আক্রমণ শুরু করে, হাজার হাজার রকেট নিক্ষেপ করে এবং ইজরায়েলি ভূখণ্ডে প্রবেশ করে। এরপরেই পালটা হামলা চালায় ইজরায়েল। গাজা উপত্যকায় বিমান হামলা, স্থল অভিযান এবং শাস্তিমূলক ব্যবস্থা সহ হামলা চালায় তারা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!