Coffee in space: স্পেসে থেকে এক কাপ কফি পান করা কতটা জটিল, এক মহাকাশচারী শেয়ার করেছেন সেই ভিডিও, যা মন কেড়েছে সাইবারবাসীর

একটি বিশেষ পদ্ধতিতে কফি তৈরি করলে মহাকাশে তা সফলভাবে পান করা যে কতটা জটিল বিষয়। এই ভিডিওটিতে সেটাই দেখানোর চেষ্টা করা হয়েছে।

 

deblina dey | Published : Oct 3, 2023 5:39 AM IST / Updated: Oct 03 2023, 11:17 AM IST

Coffee in space: ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA) সম্প্রতি X-এ একটি দুর্দান্ত ভিডিও শেয়ার করেছে। দর্শকদেরকে আন্তর্জাতিক স্পেস স্টেশন (ISS) এ বসে এক নভোচারী তাঁর এক কাপ কফি তৈরি করার অনন্য অভিজ্ঞতার এক ঝলক শেয়ার করেছেন। নভোচারী সামান্থা ক্রিস্টোফোরেটি একটি বিশেষভাবে ডিজাইন করা প্যাকেট থেকে কমপ্যাক্ট পাত্রে কফি ঢালা থেকে এই ভিডিওটি শুরু করেন৷ এরপর তিনি যখন কফিতে চুমুক নেওয়ার চেষ্টা করেন, মাধ্যাকর্ষণ অনুপস্থিতির কারণে তরলটির কি পতিক্রিয়া হচ্ছে তা দেখানোর চেষ্টা করেছেন। একটি বিশেষ পদ্ধতিতে কফি তৈরি করে মহাকাশে তা সফলভাবে পান করা যে কতটা জটিল বিষয়। এই ভিডিওটিতে সেটাই দেখানোর চেষ্টা করা হয়েছে।

ESA ক্যাপশন-সহ ভিডিওটি শেয়ার করেছে, "আমাদের মহাকাশচারী দেখান যে তিনি কীভাবে মহাকাশে তার সকালের কফি পান করেন!" হ্যাশট্যাগের সঙ্গে #InternationalCoffeeDay. এই পোস্টটি ১ অক্টোবর, বিশ্বব্যাপী আন্তর্জাতিক কফি দিবস হিসাবে পালিত একটি দিন, কফিকে একটি প্রিয় পানীয় হিসাবে প্রচার করার জন্য শেয়ার করা হয়েছিল।

 

 

ভিডিওটি সাইবার দুনিয়ায় মারাত্মকভাবে ভাইরাল হরেছে। ২৫০,০০০ ভিউ এবং দুহাজারেরও বেশি লাইক এবং প্রায় ৬০০-এর বেশি রিটুইট হয়েছে ভিডিওটি৷ একজন ইউজার যথাযথ মন্তব্য করেছেন যে, "এটি ছোট জিনিস যা আমাদেরকে মহাকাশ-যাত্রীদের কার্যক্ষমতা ও বাস্তবতার কথা মনে করিয়ে দেয়।" অন্য একজন হাইলাইট করেছেন, "যদি আমি ভুল না করি, তিনিই প্রথম ব্যক্তি যিনি আইএসএসপ্রেসোর সঙ্গে মহাকাশে কফি শেয়ার করেছিলেন।" আরেকজনও মন্তব্য করেছেন, "আমি কফি ছাড়া বাঁচতে পারি না! তাই আমি মহাকাশচারী হতে পারিনি।"

NASA, একটি ব্লগ পোস্টে, মহাকাশচারীদের জন্য কফি পান করার অভিজ্ঞতা বাড়ানোর ক্ষেত্রে তাদের গুরুত্বের উপর জোর দিয়েছে৷ NASA জানিয়েছে যে, ইতিমধ্যেই ইঞ্জিনিয়ারদের এই নির্দিষ্ট কাজের জন্য তৈরি কন্টেইনার ডিজাইন করার কথা জানানো হয়েছে, যাতে বিশেষভাবে তৈরি সেই কন্টেনারে মহাকাশে কফি পান করতে মহাকাশচারীদের বিশেষ বেগ পেতে না হয়।

Share this article
click me!