Nobel Prize 2023: কোভিড ভ্যাকসিন তৈরিতে যুগান্তকারী অবদান, নোবেল পেলেন ক্যাটালিন ক্যারিকো এবং ড্রু ওয়েইসম্যান

গত ১২ মাসে যারা মানবতার কল্যাণে সেরা কাজ করেছেন তাদের এই পুরস্কার দেওয়া হয়। এই পুরস্কারগুলি পদার্থবিদ্যা, রসায়ন, চিকিৎসা, সাহিত্য এবং শান্তির মতো অনেক ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য দেওয়া হয়।

Parna Sengupta | Published : Oct 2, 2023 12:18 PM IST

২০২৩ সালে ফিজিওলজি বা মেডিসিনে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে ক্যাটালিন ক্যারিকো এবং ড্রু ওয়েইসম্যানকে। নিউক্লিওসাইড ভিত্তিক পরিবর্তন সম্পর্কিত আবিষ্কারের জন্য তাঁদের এই পুরস্কার দেওয়া হয়েছে। তাঁদের আবিষ্কারগুলি COVID-19 এর বিরুদ্ধে কার্যকর mRNA ভ্যাকসিন তৈরিতে সাহায্য করে।

কেন এই পুরস্কার দেওয়া হয়?

গত ১২ মাসে যারা মানবতার কল্যাণে সেরা কাজ করেছেন তাদের এই পুরস্কার দেওয়া হয়। এই পুরস্কারগুলি পদার্থবিদ্যা, রসায়ন, চিকিৎসা, সাহিত্য এবং শান্তির মতো অনেক ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য দেওয়া হয়। সুইডিশ ব্যবসায়ী এবং ডিনামাইটের উদ্ভাবক আলফ্রেড নোবেলের স্মরণে এই পুরস্কার দেওয়া হয়। আলফ্রেড নোবেল তার উপার্জনের অধিকাংশই এই পুরস্কারের জন্য তহবিল রেখেছিলেন। ১৯০১ সালে প্রথমবার নোবেল পুরস্কার দেওয়া হয়। ১৯৬৮ সালে, সেন্ট্রাল ব্যাংক অফ সুইডেন এটিতে আরেকটি বিভাগ, ইকোনমিক সায়েন্সেস যোগ করে।

 

 

নোবেল পুরস্কার বিজয়ীরা কী পান?

নোবেল পুরস্কার বিজয়ীদের একটি ডিপ্লোমা, একটি পদক এবং নগদ ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা (প্রায় ৭,৫৭,৬৪,৭২৭ টাকা) দেওয়া হয়। একটি বিভাগে একাধিক বিজয়ী থাকলে, পুরস্কারের অর্থ তাদের মধ্যে ভাগ করা হয়। ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে এই পুরস্কারগুলি বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে।

উল্লেখ্য, হাঙ্গেরির ক্যাটালিন কারিকো একজন জৈব রসায়নবিদ। ১৯৯০-র গোড়ার দিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভ্যানিয়া বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্য়াপিকা ছিলেন তিনি। দীর্ঘদিন ধরেই মানব দেহের mRNA নিয়ে গবেষণা চালাচ্ছেন ক্যাটালিন ও উইসম্যান। এদিন তাঁদের নাম ঘোষণার সময় সেই কথা উল্লেখ করেছে নোবেল কমিটি। "কী ভাবে mRNA মাদের শারীরিক প্রতিরোধ ব্যবস্থার সঙ্গে সম্পৃক্ত, সেটাই মৌলিক গবেষণায় তুলে ধরেছেন এই দুই বিজ্ঞানী। যা কোভিড ভ্যাকসিন তৈরিতে সাহায্য করেছে।" বিজয়ীদের নাম ঘোষণার সময় বলেছে নোবেল কমিটি।

Share this article
click me!