Viral News: পেট কেটে বার করা হল ৩০ পাউন্ড জমা মল! দেখতে অজগর ছানার মত

হাসপাতাল সূত্রের খবর- রোগীর জন্মগত শারীরিক ত্রুটি ছিল। যা Hirschsprung's disease নামে পরিচিত। এটি এমন একটি রোগ যা অনেকটা কোষ্ঠকাঠিন্যের মত।

 

Saborni Mitra | Published : Apr 4, 2024 12:51 PM IST

এমনটাও হয়! এক বা দুই বছর নয়, টানা ২২ বছর ধরে পেট পরিষ্কার হয়নি। পেটের ভিতর জমে ছিল প্রায় ৩০ পাউন্ড মল। সেইমলই এবার জটিল অস্ত্রপোচার করে বার করতে হল চিকিৎসকদের। এমন অবাককরা ঘটনা সুদূর ক্যালিফোর্নিয়ায়। তবে এই ঘটনাকে ঘিরে রীতিমত চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।

যাইহোক, হাসপাতাল সূত্রের খবর- রোগীর জন্মগত শারীরিক ত্রুটি ছিল। যা Hirschsprung's disease নামে পরিচিত। এটি এমন একটি রোগ যা অনেকটা কোষ্ঠকাঠিন্যের মত। এই রোগে বৃহদন্ত্রে কিছু স্নায়ু কোষ অনুপস্থিত থাকে। যার কারণে মল তৈরি হতে দেরী হয়। রোগী সারা জীবন ধরে নিয়মিত মলত্যাগ করছিল। কিন্তু পেট সম্পূর্ণরূপে কোনও দিনই পরিষ্কার হয়নি। পেটের ভিরতেই মল জমতে শুরু করেছিল। একটা সময় পেট ফুলে যায়। আর সঙ্গে অসহ্য পেটে যন্ত্রণা। শেষপর্যন্ত রোগীকে নিয়ে আসা হয় হাসপাতালে। সেখানেই শুরু হয় চিকিৎসা।

ক্যালিফোর্নিয়ার থাউজেন্ড একসের একটি হাসপাতালে অপারেশন করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। পেট কেটে বার করা হয় প্রায় ৩০ পাউন্ড ওজনের একটি মলের স্তূপ। যা দেখতে অনেকটা ছোট্ট অজগর সাপের মত। শেষ পর্যন্ত কিছুটা হলেও স্বস্তি পান রোগী।

Hirschsprung's disease রোদ জন্মগত একটি রোগ। একে অ্যাগ্যাংলিওনিক মেগাকোলনও বলে। এর কারণে নবজাতকদের মলত্যাগে সমস্যা হয়। অনেকের বারবার বমি হয়। পেট ফুলে যাওয়া স্বাভাবিক ঘটনা। একটি শিশু জন্মগ্রহণের মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই এই রোগের লক্ষণ দেখা দেয়। প্রাথমিক লক্ষণ হল কোষ্ঠকাঠিন্য। এটি যে কোনও মানুষকেই নারাত্মক ঝুঁকির মধ্যে ফেলে দেয়।

একমাত্র অস্ত্রোপচারের মাধ্যমেই এই Hirschsprung রোগের চিকিত্‍সা করা হয়ে থাকে। অস্ত্রোপচারের মাধ্যমে শুধুমাত্র জমে থাকা মলকে দূর করা হয় । তবে পাশাপাশি কোলনের রোগাক্রান্ত অংশকেও সরিয়ে দেওয়া হয়। অন্ত্রের কার্যকারিতা বাড়াতে সপ্তাহেনির্দিষ্ট কিছু অনুশীলন করার কথাও বলেন চিকিত্‍সকরা।

Share this article
click me!