তাইওয়ানের ভূমিকম্পে কাঁপল সোশ্যাল মিডিয়াও, নেটদেওয়াল জুড়ে টুইটের ঝড়, দেখুন ভয়ঙ্কর ভিডিওগুলি

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে তাইওয়ানের ভূমিকম্পের একাধিক ছবি ও ভিডিও। সেখানে দেখা গিয়েছে, যে ব্রিজের উপর দিয়ে গাড়ি ছুটছে, সেখানে যানবাহন তো বটেই, ব্রিজটাও থরথর করে কেঁপে ওঠে। বহুতলগুলিও হেলে পড়ে। 

Parna Sengupta | Published : Apr 3, 2024 8:14 AM IST

বুধবার সকালে তাইওয়ানের রাজধানী তাইপেইতে ৭.২ মাত্রার ভূমিকম্প হয়। শক্তিশালী ভূমিকম্পের কারণে শহরের অনেক জায়গায় বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। ভূমিকম্পের পরপরই জাপানে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। জাপানের আবহাওয়া সংস্থা ৩ মিটার (৯.৮ ফুট) পর্যন্ত সুনামির পূর্বাভাস দিয়েছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে তাইওয়ানের ভূমিকম্পের একাধিক ছবি ও ভিডিও। সেখানে দেখা গিয়েছে, যে ব্রিজের উপর দিয়ে গাড়ি ছুটছে, সেখানে যানবাহন তো বটেই, ব্রিজটাও থরথর করে কেঁপে ওঠে। বহুতলগুলিও হেলে পড়ে। সোশ্যাল মিডিয়ায় সামনে আসা বিভিন্ন ছবিতে দেখা গিয়েছে, বিশাল বড় বাড়িগুলো পুরোপুরি গুঁড়িয়ে গিয়েছে।

 


 


 

 

 

শক্তিশালী ভূমিকম্পের পরপরই সুনামি সতর্কতা জারি করার পর, কর্তৃপক্ষ ওকিনাওয়ার দক্ষিণতম প্রিফেকচারের নিকটবর্তী উপকূলীয় অঞ্চলগুলি খালি করার নির্দেশ দিয়েছে। তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানিয়েছেন, তাইওয়ানের হুয়ালিয়েন উপকূল বরাবর সমুদ্রের জলে ছিল ভূমিকম্পের উৎসস্থল ।

 


 


 


 

 

চিনের সাংহাই প্রদেশেও এই ভূমিকম্পের অভিঘাত অনুভূত হয়। তাইওয়ান, দক্ষিণ জাপান, ফিলিপিন্সে জারি করা হয়েছে সুনামির সতর্কতা। এর প্রতিবেশী দেশগুলোও এই ভূমিকম্পে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। জাপানের দক্ষিণে অবস্থিত দ্বীপগুলোও এতে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পের পর তৈরি হওয়া সুনামিতে মানুষ আতঙ্কিত। উপকূলীয় এলাকায় তিন মিটার উঁচু ঢেউ সহ সুনামি দেখা যায়। জাপানের আবহাওয়া সংস্থা এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

 


 


 


 

ভূমিকম্পের প্রায় ১৫ মিনিট পর ইয়োনাগুনি দ্বীপের উপকূলে ৩০ সেন্টিমিটার (প্রায় ১ ফুট) একটি ঢেউ দেখা গেছে। জামা জানিয়েছে, ঢেউ মিয়াকো এবং ইয়াইয়ামা দ্বীপের উপকূলেও আঘাত হানতে পারে। তাইওয়ানের কথা বলতে গেলে, গত ২৫ বছরের মধ্যে এটিই সবচেয়ে বিপজ্জনক ভূমিকম্প। ফিলিপাইন ও চিনের অনেক এলাকায়ও এর প্রভাব দেখা গেছে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!