PM Modi In UAE: সৌদি আরবের সঙ্গে ১০০ বিলিয়ন ডলারের বাণিজ্য চুক্তি সই ভারতের, প্রধানমন্ত্রী মোদীর সফরে আর কি গুরুত্বপূর্ণ পদক্ষেপ

২ দিনের ফ্রান্স সফর সেরে শনিবারই সৌদি আরবে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে কাসার আল ওয়াতান রাজপ্রাসাদে তাঁকে রাজকীয়ভাবে অভর্থ্যনা জানানো হয়।

Web Desk - ANB | Published : Jul 15, 2023 1:30 PM IST / Updated: Jul 15 2023, 07:08 PM IST

ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বণিজ্যের সম্পর্ককে আরও মজবুত করছে সৌদি আরব। আর সেই জন্য ভারতের সঙ্গে ১০০ বিলিয়ন ডলার মূল্যের নতুন বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করল তারা। ২ দিনের ফ্রান্স সফর সেরে শনিবার সকালেই সৌদি আরবে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে সৌদি আরবের প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহান সঙ্গে আলোচনায় বসেন। দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করা থেকে শুরু করে পারস্পরিক বাণিজ্যিক আদান-প্রদানকে আরও সুদৃঢ় করার বিষয়েও ঐক্যমতে পৌঁছান মোদী এবং শেখ মহম্মদ বিন জায়েদ।

আলোচনা শেষে এক বিবৃতিও দেওয়া হয়, যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, আবু ধাবিতে এসে খুবই খুশি। সৌদি আরবে আসার পর যেভাবে তাঁকে উষ্ণ অভর্থ্যনা দেওয়া হয়েছে, তার জন্য প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদকেও ধন্যবাদ জানান মোদী। প্রতিটি ভারতবাসী আজ সৌদি আরবকে বন্ধু হিসাবে পাশে পেতে চায় বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী মোদী এবং প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদের উপস্থিতিতেই ভারত ও সৌদি আরবের মধ্যে একাধিক বিষয়ে মউ স্বাক্ষর হয়। এর আগে ভারত ও সৌদি আরবের মধ্যে বাণিজ্যিক লেনদেনর মূল্য ছিল ৮৫ বিলিয়ন ডলার। তা বেড়ে ১০০ বিলিয়ন ডলার করার কথাও ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদী। প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদের সঙ্গে আলোচনায়- দুই দেশেরই একে অপরের দেশি বিনিয়োগ বাড়ানোর বিষয়ে কথা থেকে প্রতিরক্ষায় পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি-সহ একাধিক বিষয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী।

 

 

মোদী আরও বলেন,'আপনি আমাকে যে সম্মান দিয়েছেন, একজন ভাই তার ভাইয়ের সঙ্গে দেখা করার মতো। আমরা (ভারত-ইউএই) তিন মাসের মধ্যে ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করেছি, যা আপনাদের সহযোগিতা ও প্রতিশ্রুতি ছাড়া সম্ভব হতো না।' এছাড়াও মোদী বলেছেন যে তিনি সংযুক্ত আরব আমিরাতের COP-28 শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তাঁর কথায়,'আমরা আমাদের অংশীদারিত্বকে শক্তিশালী করতে নতুন উদ্যোগ নিচ্ছি। দুই দেশের মুদ্রায় একটি বাণিজ্য চুক্তির বিষয়ে আজকের চুক্তিটি আমাদের শক্তিশালী অর্থনৈতিক সহযোগিতা এবং বিশ্বাসকে প্রতিফলিত করে।'

আরও পড়ুন -

সংযুক্ত আরব আমিরশাহীতে বিশেষ সম্মান মোদীকে, তাঁর জন্য নিরামিশ পদের রকমারি রান্না প্রেসিডেন্ট ভবনে

মোদীর ফ্রান্স সফরের পর আরও শক্তিশালী ভারতীয় বাহিনী, ৩টি স্করপিন সাবমেরিনের চুক্তি

রানি এলিজাবেথের পর নরেন্দ্র মোদী, ৬০ বছর পর ল্যুভর মিউজিয়ামে নৈশভোজ আয়োজন করল ইম্যানুয়েল ম্যাক্রঁ সরকার

Share this article
click me!