২০২৩ সালের জুন পৃথিবীর সর্বকালের উষ্ণতম মাস! চাঞ্চল্যকর রিপোর্ট নাসার

২০২৩ সালের ১০টি উষ্ণতম বছরের মধ্যে থাকার প্রায় ১০০ শতাংশ সম্ভাবনা রয়েছে। একই সময়ে, এটি শীর্ষ পাঁচ বছরে অন্তর্ভুক্ত হওয়ার ৯৭ শতাংশ সম্ভাবনা রয়েছে। নাসার প্রতিবেদনে দেখা গেছে যে জুন মাসটি ছিল সর্বকালের সবচেয়ে উষ্ণ মাস।

Parna Sengupta | Published : Jul 14, 2023 9:35 PM IST

শুক্রবার মার্কিন মহাকাশ সংস্থা নাসা এবং ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের (NOAA) জলবায়ু বিশ্লেষণে ২০২৩ সালের জুনকে পৃথিবীতে রেকর্ড করা সবচেয়ে উষ্ণ মাস হিসাবে ব্যাখ্যা করা হয়েছে। ২০২৩ সালের জুনের গড় বৈশ্বিক তাপমাত্রা ২০২০ সালের জুনে তৈরি আগের রেকর্ডটি ভেঙে দিয়েছে। তবে (০.১৩° সি) পার্থক্যটি বেশ ছোট ছিল। জুন মাসে গড় বৈশ্বিক পৃষ্ঠের (ভূমি এবং মহাসাগর) তাপমাত্রা ছিল গড় থেকে ১.০৫ ডিগ্রি সেলসিয়াস, যা ২০২৩ সালের জুনকে রেকর্ডের তালিকায় সবচেয়ে উষ্ণতম মাস করে তোলে।

NOAA-এর বিশ্লেষণে দেখা গেছে যে ২০২৩ সালের ১০টি উষ্ণতম বছরের মধ্যে থাকার প্রায় ১০০ শতাংশ সম্ভাবনা রয়েছে। একই সময়ে, এটি শীর্ষ পাঁচ বছরে অন্তর্ভুক্ত হওয়ার ৯৭ শতাংশ সম্ভাবনা রয়েছে। নাসার প্রতিবেদনে দেখা গেছে যে জুন মাসটি ছিল সর্বকালের সবচেয়ে উষ্ণ মাস। NASA অ্যাডমিনিস্ট্রেটর বিল নেলসন টুইটারে লিখেছেন, "নাসার তথ্য দেখায় যে জুন ছিল রেকর্ড করা সবচেয়ে উষ্ণ মাস। আমরা এর বিরূপ প্রভাব সরাসরি দেখেছি।"

NOAA বিজ্ঞানীরা দেখেছেন যে বৈশ্বিক মহাসাগরের পৃষ্ঠের তাপমাত্রা টানা তৃতীয় মাসে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে কারণ মে মাসে আবির্ভূত দুর্বল এল নিনোর অবস্থা জুনে শক্তিশালী হতে থাকে। এছাড়াও, জুন ২০২৩-এ জলবায়ু রেকর্ডে যেকোনো মাসের জন্য সর্বোচ্চ স্তর নির্ধারণ করেছে। ২০২৩ সালের প্রথমার্ধটি রেকর্ডে তৃতীয় উষ্ণতম বছর হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে, বিশ্বব্যাপী তাপমাত্রা ২০ শতকের গড় ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ১.০১ ° সি বেশি।

বিশ্বব্যাপী, ২০২৩ সালের জুন মাসে সমুদ্রের সর্বনিম্ন বরফ কভারেজ (ব্যাপ্তি) পরিলক্ষিত হয়েছিল। এটি প্রাথমিকভাবে অ্যান্টার্কটিকের কম সামুদ্রিক বরফের ফল ছিল, যা টানা দ্বিতীয় মাসের জন্য ঘটেছিল। ২০২৩ সালের জুনে পৃথিবীর বৈশ্বিক সমুদ্রের বরফের পরিমাণ ছিল ৩৩০,০০০ বর্গমাইল কম, পরিসংখ্যান বলছে জুন ২০১৯-এর রেকর্ডেরও কম এই পরিমাণ। এর আগে, ইউরোপের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস (C3S)ও ২০২৩ সালের জুনকে রেকর্ডে সবচেয়ে উষ্ণ মাস হিসেবে ভবিষ্যদ্বাণী করেছিল। এটি যোগ করেছে যে বিশ্ব মহাসাগরে রেকর্ডে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা অতিরিক্ত পরিলক্ষিত হয়েছে। জুন মাসে অ্যান্টার্কটিক সমুদ্রের বরফ তার সর্বনিম্ন মাত্রায় পৌঁছেছে কারণ স্যাটেলাইট পর্যবেক্ষণ গড়ের চেয়ে ১৭ শতাংশ কম শুরু হয়েছে, যা গত জুনের রেকর্ডটি ব্যাপক ব্যবধানে ভেঙেছে। আর্কটিক সমুদ্রের বরফের পরিমাণ গড়ের সামান্য কম কিন্তু আগের আট বছরে গড়ের চেয়ে অনেক বেশি।

Share this article
click me!