PM Modi France: রানি এলিজাবেথের পর নরেন্দ্র মোদী, ৬০ বছর পর ল্যুভর মিউজিয়ামে নৈশভোজ আয়োজন করল ইম্যানুয়েল ম্যাক্রঁ সরকার

প্রধানমন্ত্রী মোদীর ফ্রান্স সফরের জন্য নৈশভোজের পার্টিতে থাকল এলাহি আয়োজন। 

Web Desk - ANB | Published : Jul 15, 2023 5:59 AM IST / Updated: Jul 15 2023, 12:24 PM IST

২ দিনের আন্তর্জাতিক সফরে বৃহস্পতিবার ফ্রান্সে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত এবং ফ্রান্সের মধ্যে বন্ধুত্বপূর্ণ কূটনৈতিক এবং বাণিজ্যিক সুসম্পর্ক গড়ে তোলাই ছিল এই সফরের মূল উদ্দেশ্য। সেই সফরে প্রধানমন্ত্রী মোদীর প্রতি অত্যন্ত আন্তরিক বন্ধনের নজির গড়ে তুললেন সেই দেশের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ।

শুক্রবার সেখানে সরকারিভাবে আয়োজিত হয়েছিল একটি নৈশভোজের পার্টি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতি উপলক্ষ্যে সেই পার্টিতে রইল এলাহি আয়োজন। তাঁকে বিশেষ যত্ন করে খাবার পরিবেশন করা হল ফ্রান্সের তরফে। রাষ্ট্রপতি ম্যাক্রঁ আয়োজিত এই ভোজসভায় প্রধানমন্ত্রী মোদীর জন্য অনেকগুলি বিশেষ পদ রান্না করা হয়েছিল। বাস্তিল দিবসের রাতের এই নৈশ ভোজ আয়োজিত হয়েছিল প্যারিসের ল্যুভর জাদুঘরে।

উল্লেখ্য, ফ্রাসে শেষবার ল্যুভর জাদুঘরে একটি ভোজ অনুষ্ঠিত হয়েছিল এবং তা হয়েছিল শুধুমাত্র ব্রিটেনের রানি এলিজাবেথের উপস্থিতির জন্য ১৯৫৩ সালে। সাধারণত বাস্তিল দিবস উপলক্ষ্যে প্রত্যেক বছর এই মিউজিয়ামে প্রচুর লোকজনের সমাগম হয়, তবে, প্রধানমন্ত্রী মোদীর আসার জন্য ভোজ অনুষ্ঠান আয়োজিত হওয়ার কারণে ২০২৩ সালের ১৪ জুলাই এটি সাধারণ মানুষের জন্য বন্ধ ছিল।

নৈশভোজের মেনুর রং করা হয়েছিল ভারতের জাতীয় পতাকার ৩টি রঙে। এটা ফরাসি নিয়মের একেবারে বিপরীত। কারণ, ফরাসি নিয়ম অনুযায়ী নৈশভোজের মেনুর রং শুধুমাত্র ফ্রান্সের জাতীয় পতাকার রঙে হয়ে থাকে। প্রধানমন্ত্রী মোদীকে সমাদর করে এই বদল আনা হয়েছিল। মোদীর জন্য আয়োজকদের পক্ষ থেকে খাবারদাবার সমস্ত নিরামিষ রাখা হয়েছিল। খাবারের আগে এই পার্টিতে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান স্বয়ং রাষ্ট্রপতি ইম্যানুয়েল ম্যাক্রঁ এবং তাঁর স্ত্রী তথা ফ্রান্সের ফার্স্ট লেডি ব্রিজিট ম্যাক্রঁ।

নৈশভোজের সময় নরেন্দ্র মোদী ভারত ও ফ্রান্সের মধ্যে বন্ধুত্ব এবং বন্ধনের কথা তুলে ধরেন। নৈশভোজের সময় তিনি বলেন, “ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ গতকাল আমাকে তাঁর দেশের সর্বোচ্চ পুরস্কারে সম্মানিত করেছেন। এটা শুধু আমার জন্যই গর্বের বিষয় নয়, ১৪০ কোটি ভারতীয়ের জন্যও সম্মানের বিষয়।” তার আগে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রঁ নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর একটি ছবি টুইট করে লিখেছেন, "Vive l’amitié entre l’Inde et la France! দীর্ঘজীবী হও ফরাসি-ভারতীয় বন্ধুত্ব!" মোদী সেই ছবিটি রিটুইট করে প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, “ভারত, ফ্রান্স চিরকালের বন্ধু।”

আরও পড়ুন-

Ronaldo Georgina: জর্জিনার সঙ্গে জলকেলিতে মত্ত ফুটবল তারকা রোনাল্ডো
PM Modi News: ফ্রান্সের পর আরব, আজই রওনা হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Saayoni Ghosh: পঞ্চায়েত ভোটে তৃণমূলের জয়, ED আর বিজেপিকে একযোগে বিঁধলেন সায়নী ঘোষ
Vastu Tips: ঘরের বাস্তু দোষ কাটাবেন কীভাবে? অবশ্যই মেনে চলুন কয়েকটি গুরুত্বপূর্ণ নিয়ম

Share this article
click me!