ভারতীয় মহিলা হারালেন আড়াই কোটি টাকা, জেনে নিন ক্রিপ্টো রোম্যান্স কেলেঙ্কারি কী

ক্রিপ্টোকারেন্সির এই নতুন ধরনের 'রোমান্স স্ক্যাম'-এর শিকার হওয়া শ্রেয়া দত্ত শুধু তার সারা জীবনের সঞ্চয়ই হারিয়ে ফেলেননি, তিনি ঋণে ডুবে গিয়েছেন।

Parna Sengupta | Published : Feb 26, 2024 12:33 PM IST / Updated: Feb 26 2024, 06:06 PM IST

আমেরিকায় বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূত শ্রেয়া দত্ত ক্রিপ্টো কারেন্সি কেলেঙ্কারির শিকার হয়েছেন এবং তার সমস্ত সঞ্চয় হারিয়েছেন। কয়েক মাস ধরে একজন ওয়াইন ব্যবসায়ী সেজে ইন্টারনেটে শ্রেয়া দত্তের সঙ্গে ভালোবাসার সম্পর্ক তৈরি করেন। তারপর একদিন তিনি ফিলাডেলফিয়ায় বসবাসকারী ৩৭ বছর বয়সী শ্রেয়া দত্তকে রীতিমত প্রতারণার মুখে ফেলেন। এই ধাক্কার মূল্য ছিল ৪.৫ লক্ষ ডলার অর্থাৎ প্রায় ২.৫ কোটি টাকা।

ক্রিপ্টোকারেন্সির এই নতুন ধরনের 'রোমান্স স্ক্যাম'-এর শিকার হওয়া শ্রেয়া দত্ত শুধু তার সারা জীবনের সঞ্চয়ই হারিয়ে ফেলেননি, তিনি ঋণে ডুবে গিয়েছেন। এই আধুনিক প্রযুক্তি কেলেঙ্কারিতে, শিকারীরা ডিপফেক ভিডিও এবং অন্যান্য পদ্ধতিগুলি এমনভাবে ব্যবহার করছে যে শ্রেয়া বলেছেন, তার মনে হয়েছিল যে কেউ "তার মস্তিষ্ক হ্যাক করেছে।"

আমেরিকায় এই ধরনের প্রতারণাকে 'pig butchering' বলা হয়। তবে এই জালিয়াতিতে যে পদ্ধতি ব্যবহার করা হয়েছে তা আগের মতোই রয়েছে। প্রথমে প্রেমের জালে আটকা পড়ে শিকার। এর পরে তাদের ক্রিপ্টো মুদ্রায় প্রতারণামূলক বিনিয়োগ করতে প্ররোচিত করা হয়। তদন্তকারীরা বলছেন যে এই কেলেঙ্কারি দক্ষিণ পূর্ব এশিয়ার বড় অপরাধ চক্রের হাত ধরে পরিচালিত হচ্ছে। যার কারণে শুধু আমেরিকাতেই কোটি কোটি ডলার প্রতারণা করা হয়েছে এবং সেই অর্থ ফেরত পাওয়ার কোনো সম্ভাবনা নেই।

এটা কিভাবে শুরু হল?

আধিকারিকদের মতে অনেক শিকারের মতো, শ্রেয়া দত্তের গল্পও "কবজা" নামে একটি ডেটিং অ্যাপের মাধ্যমে শুরু হয়েছিল। এই অ্যাপে, গত বছরের জানুয়ারিতে, তিনি আনসেল নামে একজন ব্যক্তির সাথে দেখা করেছিলেন, যিনি নিজেকে ফিলাডেলফিয়ায় বসবাসকারী একজন ফরাসি ওয়াইন ব্যবসায়ী হিসাবে পরিচয় দিয়েছিলেন।

শ্রেয়া দত্ত বলেছেন যে তিনি খুব তাড়াতাড়ি সেই ব্যক্তির আকর্ষণের শিকার হয়েছিলেন এবং কথোপকথন ডেটিং অ্যাপ থেকে হোয়াটসঅ্যাপে স্থানান্তরিত হয়েছিল। তিনি বলেছেন যে অনলাইন সম্পর্কের যুগে এটি একটি খুব নতুন অভিজ্ঞতা ছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!