লিভারকে ঝাঁঝরা করে দিতে পারে পেইনকিলার প্যারাসিটামল! কী বলছে সমীক্ষা

একটি প্যারাসিটামল কীভাবে লিভারের ক্ষতি করে সে সম্পর্কে নতুন তথ্য ইঁদুরের উপর করা একটি গবেষণা থেকে উঠে এসেছে। ফলাফলগুলি অতিরিক্ত মাত্রার বিষাক্ততা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দেয়।

Parna Sengupta | Published : Feb 21, 2024 2:16 PM IST

ইউনিভার্সিটি অফ এডিনবার্গের সাম্প্রতিক এক গবেষণা অনুসারে, সাধারণ ব্যথানাশক প্যারাসিটামলের কারণে লিভারের ক্ষতি হতে পারে। একটি প্যারাসিটামল কীভাবে লিভারের ক্ষতি করে সে সম্পর্কে নতুন তথ্য ইঁদুরের উপর করা একটি গবেষণা থেকে উঠে এসেছে। ফলাফলগুলি অতিরিক্ত মাত্রার বিষাক্ততা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দেয়।

অর্গান ফেলিওর

পরীক্ষাটির ফলাফলে দেখা গিয়েছে কিভাবে প্যারাসিটামল লিভারের ক্ষতি করে, এর ব্যবহারে সতর্কতার প্রয়োজনীয়তা তুলে ধরে। এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণা করেছেন কিভাবে প্যারাসিটামল মানব এবং ইঁদুর উভয় টিস্যুতে লিভার কোষকে প্রভাবিত করে। তাদের অনুসন্ধানে দেখা গেছে যে নির্দিষ্ট পরিস্থিতিতে, প্যারাসিটামল লিভারের প্রতিবেশী কোষগুলির সঠিক কার্যকারিতার জন্য প্রয়োজনীয় উপাদানে হস্তক্ষেপ করে লিভারের ক্ষতি করতে পারে।

টাইট জংশন হল কোষ প্রাচীরের কোষগুলির মধ্যে সংযোগের প্রক্রিয়া যা ভেঙে গেলে, লিভারের টিস্যুর গঠন ক্ষতিগ্রস্ত হয়, কোষের কার্যকারিতা ব্যাহত করে এবং সম্ভবত কোষের মৃত্যুও ঘটায়। যদিও এই ধরনের কোষ ধ্বংস যকৃতের রোগ যেমন ক্যান্সার, সিরোসিস এবং হেপাটাইটিসের সাথে যুক্ত।

গবেষকরা প্যারাসিটামলের বিভিন্ন ডোজ এবং সময় কীভাবে লিভারে বিষাক্ততাকে প্রভাবিত করে তা দেখার চেষ্টা করছেন এবং নতুন ওষুধের সম্ভাব্য লক্ষ্যগুলি চিহ্নিত করবে। সায়েন্টিফিক রিপোর্টস গবেষণাটি প্রকাশ করেছে, যেটিতে স্কটিশ ন্যাশনাল ব্লাড ট্রান্সফিউশন সার্ভিস এবং এডিনবার্গ ও অসলো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জড়িত। এটি প্রধান বৈজ্ঞানিক অফিস এবং বায়োটেকনোলজি অ্যান্ড বায়োলজিক্যাল সায়েন্সেস রিসার্চ কাউন্সিল থেকে আংশিক অর্থায়ন পেয়েছে।

প্যারাসিটামল হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্যথানাশক কারণ এটি সস্তা, নিরাপদ এবং কার্যকর। হেপাটোলজি ল্যাবরেটরি এবং বায়োইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের ডাঃ লিওনার্ড নেলসন প্যারাসিটামল-সম্পর্কিত ক্ষতি বোঝার এবং প্রতিরোধ করার ক্ষেত্রে এই ফলাফলগুলির গুরুত্বের উপর জোর দেন। যদিও প্যারাসিটামলের অপকারিতার ওপর গবেষণার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!