এবার থেকে সৌদিতে ভিসা পেতে হলে লাগবে না পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট , জানালো ভরতের সৌদি দূতাবাস

সৌদি আরবের ভিসার জন্য আবেদন করতে হলে এবার আবেদনকারীদের আর দিতে হবে না পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। মঙ্গলবার এই কথাই টুইট করে ঘোষণা করলো ভারতের সৌদি দূতাবাস।

Bhaswati Mukherjee | Published : Nov 17, 2022 8:03 PM IST

সৌদি আরবের ভিসার জন্য আবেদন করতে হলে এবার আবেদনকারীদের আর দিতে হবে না পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। মঙ্গলবার এই কথাই টুইট করে ঘোষণা করলো ভারতের সৌদি দূতাবাস। সৌদি আরব ও ভারতের মধ্যে বিগত কয়েক দশক ধরে যে সুষ্ঠ সম্পর্ক বজায় আছে তার জেরেই এমন সিদ্ধান্ত, জানালো দূতাবাস।সৌদির সঙ্গে কৌশলগত যে সম্পর্ক এতদিন রেখেছিলো ভারত , তা এখন হৃদ্যতায় পরিণত হয়েছে। তাই ভারতীয়দের জন্য এমন দারুন উপহার আনলো সৌদি।

এর ফলে তাৎক্ষণিক নানা সুবিধা পাবে ভিসা আবেদনকারী ভারতীয়রা । এমনকি এই নয়া নিয়মের ফলে ভারতীয়দের ভিসা আবেদনের দ্রুত প্রক্রিয়াকরণও সম্ভবপর হবে বলে ধারণা বিশেষজ্ঞমহলের। যেসব ট্যুর সংস্থাগুলি একসময় নথির পর নথি জমা দিতো পর্যটকদের ভিসার অনুমোদন পাওয়ার জন্য, তাদের আর এতো ঝক্কি পোহাতে হবে না।

ভারতের সৌদি দূতাবাস টুইটে বলেন ,' সৌদি আরব ও ভারতের মধ্যে শক্তিশালী সম্পর্ক ও কৌশলগত অংশীদারিত্বের পরিপ্রেক্ষিতে ভারতীয় নাগরিকদের পুলিশি ক্লিয়ারেন্স সার্টিফিকেট থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নিলো সৌদি আরব। '

ভারতের সৌদি দূতাবাস মারফত এক বিবৃতিতে জানানো যে প্রায় ২ মিলিয়ন ভারতীয় যেভাবে শান্তিপূর্ণভাবে সৌদিতে বসবাস করছে বেশ কয়েক শতাব্দী ধরে তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। প্রসঙ্গত উল্লেখযোগ্য চলতি মাসেই সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের নরেন্দ্র মোদির সঙ্গে দেখ করার কথা ছিল। কিন্তু সময়সূচি সংক্রান্ত সমস্যার কারণে সেটি আর বাস্তবায়িত হয়নি। বর্তমানে ইন্দোনেশিয়ার বালিতে জি ২০ সম্মেলনে যোগ দিতে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে কি সেই সম্মেলন সেরে ফেরার পরই তিনি সৌজন্য সাক্ষাৎ করবেন সৌদির ক্রাউন প্রিন্স ও সৌদির প্রধানমন্ত্রীর সঙ্গে ? জানতে শুধু সময়ের অপেক্ষা।

আরও পড়ুন

পাশে থাকবেন শুধু মহিলারা, ইন্দিরা গান্ধীর জন্মবার্ষিকীতে ভারত জোড়ো পদযাত্রায় অভিনব উদ্যোগ রাহুল গান্ধীর

ভারত শ্রীলঙ্কা টানাপোড়েনের মাশুল দিচ্ছেন তামিল জেলেরা, লঙ্কা সেনার হাতে আটক ও আহত একাধিক

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা মস্কো বৈঠকে , আলোচনায় ভারত পাকিস্তান চিন

Share this article
click me!