আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা মস্কো বৈঠকে , আলোচনায় ভারত পাকিস্তান চিন

রাশিয়ার রাজধানী মস্কোতে অনুষ্ঠিত হযে গেলো 'আফগানিস্তানের মস্কো ফর্ম্যাট কনসালটেশনস' এর চতুর্থতম বৈঠক।বৈঠকে অংশগ্রহণকারী দেশগুলি প্রধানত আঞ্চলিক নিরাপত্তা, সামরিক-রাজনৈতিক স্থিতিশীলতা নিয়ে আলোচনা করেন এখানে।

Bhaswati Mukherjee | Published : Nov 17, 2022 6:54 PM IST

জি ২০ সম্মেলনে চীনা রাষ্ট্রপ্রধান জিংপিং এর সঙ্গে বৈঠকের পর এবার রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক গড়ার লক্ষ্যে ভারত। বুধবার রাশিয়ার রাজধানী মস্কোতে অনুষ্ঠিত হযে গেলো 'আফগানিস্তানের মস্কো ফর্ম্যাট কনসালটেশনস' এর চতুর্থতম বৈঠক। এই বৈঠকে অংশ নিয়েছিল রাশিয়া সহ চীন ,পাকিস্তান , ইরান ,কাজাখিস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান।এই রাষ্ট্রগুলির উর্ধতন কর্মকর্তারা প্রধানত এই দেশগুলির আঞ্চলিক নিরাপত্তা, সামরিক- রাজনৈতিক স্থিতিশীলতা নিয়ে আলোচনা করেন এই বৈঠকে।

ভারতের বিদেশমন্ত্রক থেকে একটি অফিসিয়াল বিবৃতি জারি করে বলা হয় যে ,' আফগানিস্তানের বর্তমান যা পরিস্থিতি, সেই সংকটময় পরিস্থিতি থেকে আফগানিস্তানকে মুক্ত করতেই বর্তমান স্টেক - হোল্ডাররা আফগানিস্তানকে সহায়তা প্রদান করার সম্মতি দিয়েছেন। সম্প্রতি মস্কোয় হাওয়া এই বৈঠকে প্রধানত আন্তঃ-আফগান পরিস্থিতি নিয়েই বেশি আলোচনা হয়েছে । আফগানিস্তানে যে ভয়ঙ্কর সন্ত্রাসবাদের অভ্যুথান ঘটেছে তার মোকাবিলা কি করে করা যাবে এবং আফগানিস্তানের আঞ্চলিক নিরাপত্তা কিভাবে নিশ্চিত করা যাবে তা নিয়েও বিস্তারিত আলোচনা করে দেশগুলির মধ্যে । '

মস্কো ফরম্যাট-হলো আফগানিস্তানের উদ্যোগে সংঘটিত অন্যতম একটি আন্তর্জাতিক সম্মেলন যা তালিবানদের কাবুল দখলের অনেক আগে থেকেই শুরু হয়েছিল। জে পি সিং, যুগ্ম সচিব (পাকিস্তান, আফগানিস্তান ও ইরান) এই সম্মেলনে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন। বৈঠক শেষে জারি করা এক যৌথ বিবৃতিতে বলা হয় যে অংশগ্রহণকারী দেশগুলি বিশেষত আঞ্চলিক নিরাপত্তা ও সামাজিক স্থিতিশীলতা ছাড়াও আর্থসামাজিক ও মানবিক বিষয়ের উপর জোর দিয়েই বর্তমান আফগানিস্তানের ভয়াবহ পরিস্থিতিকে বিশ্লেষণ করেছেন। সন্ত্রাস ও মাদক মুক্ত , এক ঐক্যবদ্ধ , সার্বভৌম , স্বাধীন ও উন্নয়নশীল আফগানিস্তান গড়ার অঙ্গীকার করেছে সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলি । পরিবর্তে আফগানিস্থানকেও তার মূল ভূখণ্ড থেকে সন্ত্রাসবাদ ও মাদক পাচার নির্মূল করার এবং সন্ত্রাসবাদী সংগঠনগুলির বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ নিয়ে তাদের পুরোপুরি ধ্বংস করার বার্তাও দেয় তারা।

আফগানিস্তানের অর্থনৈতিক মন্দা যেভাবে আফগানিস্তানবাসীকে দেশ ছাড়ার জন্য বাধ্য করছে তা বিশেষত এক চরম্পন্থি সন্ত্রাসবাদের পরিস্থিতিকেই তুলে ধরে। আফগানিস্তানের অন্দরের এই অস্থিতিশীলতা যাতে প্রতিবেশী দেশগুলোর ছড়িয়ে না পরে সেবিষয়েও উদ্বেগ প্রকাশ করেন সম্মেলনে অংশ নেওয়া অনেকেই ।

আরও পড়ুন

ভারত শ্রীলঙ্কা টানাপোড়েনের মাশুল দিচ্ছেন তামিল জেলেরা, লঙ্কা সেনার হাতে আটক ও আহত একাধিক

BREAKING NEWS- পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল নিয়োগ, পদে বসলেন সিভি আনন্দ বোস

বাংলার নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোস, কে তিনি-যোগ্যতা -রইল কিছু তথ্য

Share this article
click me!