২৪ ঘণ্টার মধ্যে ইজরায়েলের ওপর হামলা চালাতে পারে ইরান! আমেরিকা-ভারত সহ একাধিক দেশে জারি সতর্কতা

ইরান বা ইজরায়েলে বসবাসরত ভারতীয়দের ভারতীয় দূতাবাসগুলির সাথে যোগাযোগ করতে এবং নিজেদের নাম রেজিস্টার করতে বলা হয়েছে।

Parna Sengupta | Published : Apr 13, 2024 7:01 AM IST / Updated: Apr 13 2024, 12:48 PM IST

শুক্রবার ভারতীয় বিদেশ মন্ত্রক সমস্ত ভারতীয়দের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইরান বা ইজরায়েলে ভ্রমণ না করার একটি পরামর্শ জারি করেছে। ইরান বা ইজরায়েলে বসবাসরত ভারতীয়দের ভারতীয় দূতাবাসগুলির সাথে যোগাযোগ করতে এবং নিজেদের নাম রেজিস্টার করতে বলা হয়েছে। মধ্যপ্রাচ্যে সামরিক উত্তেজনার ক্রমবর্ধমান হুমকির মধ্যেই এই পরামর্শ দেওয়া হয়েছে। 

মার্কিন গোয়েন্দা সূত্রকে উদ্ধৃত করে শুক্রবার কিছু প্রতিবেদনে দাবি করা হয়েছে যে ইরান আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলের ওপর হামলা চালাতে পারে। সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে ১ এপ্রিলের বিমান হামলার প্রতিশোধ হিসেবে এই হামলা হতে পারে বলে মনে করা হচ্ছে। এই হামলায় দুই জেনারেলসহ ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস কমান্ডার নিহত হন।

ইজরায়েলের দক্ষিণ বা উত্তরে ক্ষেপণাস্ত্র হামলার আশঙ্কা প্রকাশ করেছে আমেরিকা। এদিকে ইজরায়েলও হাই সিকিওরিটি জোন তৈরি করেছে বেশ কয়েকটি অঞ্চলে। সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হুগ্রি বলেছেন, সাধারণ মানুষদের অবশ্যই হোম ফ্রন্ট কমান্ড নির্দেশিকা অনুসরণ করা এবং সতর্ক থাকা উচিত। আমরা প্রতিরক্ষামূলক এবং আক্রমণাত্মকভাবে হাই অ্যালার্ট জারি করেছি এবং যেকোনো আক্রমণের উপযুক্ত জবাব দিতে প্রস্তুত।

ইজরায়েল বলেছে, হামলার যোগ্য জবাব দেবে

ইজরায়েলের উপর ইরানের হামলার আশঙ্কার বিষয়ে উত্তেজনার মধ্যে, ইজরায়েলি সেনা বলেছে যে যদি এই ধরনের কোনো আক্রমণ ঘটে, তাহলে তারা উপযুক্ত জবাব দিতে প্রস্তুত। ইজরায়েলের সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগ্রি এক সংবাদ সম্মেলনে বলেন, ইজরায়েল বিভিন্ন পরিস্থিতি মোকাবিলায় সতর্ক এবং প্রস্তুত রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!