অবশেষে শিল্পীর জেদের কাছে নত হল ইরান সরকার, সাত মাস পর জেলমুক্ত হলেন পরিচালক জাফর পানাহি

ইরান সরকারের বিচারব্যবস্থা ও নিরাপত্তাবাহিনীর ‘বেআইনি এবং অমানবিক’ আচরণের প্রতিবাদ করায় ৭ মাস ধরে জেলবন্দি করে রাখা হয়েছিল বিশ্ববরেণ্য পরিচালককে।

Web Desk - ANB | Published : Feb 4, 2023 11:46 AM IST

মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদ হিজাব বিরোধী আন্দোলনে উত্তাল হয়েছে সমগ্র ইরান। দেশে যথেচ্ছভাবে তরুণ-যুব প্রতিবাদীদের দমন করেছে ইরান পুলিশ। ইতিমধ্যেই মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে বহু প্রতিবাদীকে। এই যথেচ্ছাচারের বিরুদ্ধেই সরব হয়েছিলেন বিশ্ববরেণ্য চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি। তাঁকে কারাবন্দি করেছিল ইরান সরকার। ৭ মাস পর অবশেষে মুক্তি দেওয়া হল ৬২ বছর বয়সি পরিচালককে।

দীর্ঘ কয়েক মাস হাজতবাসের পর জামিনে মুক্তি পেলেন ইরানের চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি। কারাগারে আটক করে রাখার প্রতিবাদে ১ ফেব্রুয়ারি থেকে অনশন শুরু করেছিলেন পানাহি। আমেরিকার ‘সেন্টার ফর হিউম্যান রাইটস অফ ইরান’ সংস্থার তরফ থেকে টুইট করে জানানো হয়েছে যে, অনশন শুরু করার দু’দিনের মাথায় শুক্রবার জামিন দেওয়া হয়েছে জাফর পানাহিকে।

গত সাত মাস ধরে তেহরানের কুখ্যাত এভিন কারাগারে আটক করে রাখা হয়েছিল বিশ্ববরেণ্য এই পরিচালককে। অনশনের আগে তিনি কারাগারে বন্দি থাকা অবস্থাতেই এক বিবৃতি দিয়ে জানান, বিচারব্যবস্থা ও নিরাপত্তাবাহিনীর ‘বেআইনি এবং অমানবিক’ আচরণ আর ‘পণবন্দি করে রাখার’ প্রতিবাদে তিনি খাবার ও ওষুধ খাওয়া বন্ধ করছেন। পানাহির বক্তব্য ছিল, ‘‘হয়তো আমার প্রাণহীন দেহই কারাগার থেকে মুক্ত হবে, কিন্তু আমি এই সিদ্ধান্তে অনড় থাকব।” পরিচালকের এই বিবৃতিটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সমগ্র বিশ্বের উদ্দেশে জানিয়েছিলেন তাঁর স্ত্রী তাহিরা সইদি এবং ছেলে পানা পানাহি।

 


 

গ্রেফতার হওয়া পরিচালক মোহাম্মদ রাসুলফের বিষয়ে খোঁজ নিতে ২০২২ সালের ১১ জুলাই এভিন কারাগারে গিয়েছিলেন পানাহি। একটি পুরনো মামলার দোহাই দিয়ে সেখানেই গ্রেফতার করা হয় তাঁকে। অক্টোবরে তাঁকে মুক্তি দেয় শীর্ষ আদালত। কিন্তু তার পরেও কারাগারে আটক করে রাখা হয়েছিল পরিচালককে। ৭ জানুয়ারি জামিনে মুক্তি পেয়েছিলেন রাসুলফ। এরপর ৩ জানুয়ারি মুক্ত হলেন জাফর পানাহি।

আরও পড়ুন-

আগে নিজের ঘর সামলান: পাকিস্তান সরকারকে হুঁশিয়ারি আফগানিস্তানের তালিবান বিদেশমন্ত্রীর
বাংলাদেশে এক ধাক্কায় বাড়ল রান্নার গ্যাসের দাম, কতয় মিলছে এলপিজি? জানুন
আমেরিকার আকাশে চিনা 'গুপ্তচর বেলুন', পেন্টাগনের অভিযোগ উড়িয়ে দিল বেজিং

Share this article
click me!