বাইরে বেরোলেই চোখে জ্বালা, বায়ুদূষণের জেরে নিশ্বাস নেওয়া দায় তাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককে

মাত্রাতিরিক্ত দূষণের কারণে অনেকের চোখে জ্বালার, শ্বাসযন্ত্রের সমস্যা ইত্যাদি নানা সমস্যার সম্মুখীন হচ্ছে ব্যাঙ্ককের বাসীন্দাদের।

Web Desk - ANB | Published : Feb 2, 2023 3:14 PM IST

বায়ুদূষণে বিপর্যস্ত তাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্কক। বাড়ির বাইরে বেরোনোই দায় হয় গিয়েছে এখন ব্যাঙ্ককবাসীর। লাগামছাড়া দূষণের জেরে ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যাঙ্ককের পর্যটন শিল্পও। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর খুব জরুরি প্রয়োজন ছাড়া সাধারণ মানুষকে বাড়ি থেকে না বেরোনোরই পরামর্শ দিয়েছে বিশেষজ্ঞরা। সংবাদ সংস্থা রয়েটার্সের রিপোর্ট অনুযায়ী বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, বাতাসে সূক্ষ্ম ধূলিকণা থাকা যে পরিমানে থাকা উচিত, ব্যাঙ্ককে তার তুলনায় প্রায় ১৪ গুণ বেশি। যার ফলে বাতাসে দূষণের মাত্রা এতটাই বেড়েছে যে জরুরি কাজ ছাড়া সাধারণ মানুষকে বাড়ি থেকে বিশেষ না বেরোনোর পরামর্শই দেওয়া হচ্ছে।

হু-এর রিপোর্ট অনুযায়ী প্রতি ঘনমিটার বাতাসে সূক্ষ্ম ধূলিকণার পরিমাণ ৫ মাইক্রোগ্রামের বেশি হওয়া উচিত না। সেখানে ব্যাঙ্কক ও তার আশপাশের অঞ্চলে এই মাত্রা প্রতি ঘনমিটারে ৭০.৫ মাইক্রোগ্রাম। ব্যাঙ্কক এবং সংলগ্ন অঞ্চলে কমেছে দৃশ্যমানতাও। মাত্রাতিরিক্ত দূষণের কারণে অনেকের চোখে জ্বালার, শ্বাসযন্ত্রের সমস্যা ইত্যাদি নানা সমস্যার সম্মুখীন হচ্ছে ব্যাঙ্ককের বাসীন্দাদের।

'সুইস এয়ার কোয়ালিটি ট্র্যাকিং প্ল্যাটফর্ম' অনুযায়ী বায়ুর গুণমান খারাপের দিক থেকে বর্তমানে বিশ্বের ষষ্ঠ স্থানে রয়েছে ব্যাঙ্কক। তাইল্যান্ডের দূষণ নিয়ন্ত্রণ বিভাগের পক্ষ থেকে ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ নেওইয়া হচ্ছে। হাওয়ার কম গতিবেগ, যানবাহন থেকে নির্গত বিষাক্ত ধোঁয়া এবং কৃষিজমিতে চাষের পর অবশিষ্ট অংশ পোড়ানোর কারণেই এই দূষণ বৃদ্ধির কারণ।

আরও পড়ুন - 

ভ্যালেন্টাইনস ডের বড় ধামাকা! প্রেমিক প্রেমিকাদের মধ্যে বিনামূল্যে কন্ডোম বিলি করবে এই সরকার

মঙ্গল গ্রহে ওটা কার ‘হাসি মুখ’? কক্ষপথে তোলা নাসার নতুন চিত্র ঘিরে বিশ্ব জুড়ে বাড়ছে জল্পনা

পশ্চিমবঙ্গ ও অরুণাচল প্রদেশের জন্য প্রার্থী তালিকা প্রকাশ, বিজেপির লিস্টে বড় চমক

Share this article
click me!