গাজার সংসদ ভবন উড়িয়ে দিল ইজরায়েল, নতুন করে অশান্তির আশঙ্কায় প্রহর গুনছেন মানুষ

সোমবার একটি ছবি অনলাইনে শেয়ার করা হয় যেখানে গাজা শহরের ভবনের ভিতরে ব্রিগেডের সেনাদের দেখা যাচ্ছে। বুধবার ইজরায়েলের i24NEWS-এর ইংরেজি X অ্যাকাউন্টটিতে ছবি শেয়ার করা হয়েছে। এতে দাবি করা হয়েছে যে সংসদ ভবন ধ্বংস হচ্ছে।

Parna Sengupta | Published : Nov 16, 2023 8:58 AM IST / Updated: Nov 16 2023, 02:52 PM IST

গাজার সংসদ ভবন উড়িয়ে দিল ইজরায়েল। বুধবারের এক মিডিয়া রিপোর্টে বলা হয়েছে ইজরায়েলের সেনা গাজার সংসদ ভবন উড়িয়ে দিয়েছে। আইডিএফ সংসদ ভবন দখল দুই দিন পর এই ঘটনা ঘটেছে। ইজরায়েলের Ynet অনুসারে, সোমবার গোলানি ব্রিগেডের সদস্যরা জায়গাটির নিয়ন্ত্রণ নেওয়ার পরে ভবনটি ধ্বংস করা হয়েছিল। সোমবার একটি ছবি অনলাইনে শেয়ার করা হয় যেখানে গাজা শহরের ভবনের ভিতরে ব্রিগেডের সেনাদের দেখা যাচ্ছে। বুধবার ইজরায়েলের i24NEWS-এর ইংরেজি X অ্যাকাউন্টটিতে ছবি শেয়ার করা হয়েছে। এতে দাবি করা হয়েছে যে সংসদ ভবন ধ্বংস হচ্ছে।

 

 

একটানা চলা সংঘাতের মধ্যেই গাজা উপত্যকা নিয়ে বড় দাবি করেছে ইজরায়েল। সোমবার প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট দাবি করেছেন যে হামাস ১৬ বছর পর গাজার নিয়ন্ত্রণ হারিয়েছে। গত ৭ অক্টোবর হামাসের হামলার পর ইজরায়েলও পাল্টা জবাব দেয়। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু ক্রমাগত হামাস নির্মূলের কথা বলছিলেন। ইজরায়েলি বাহিনী গাজার গভীরে পৌঁছেছে বলে খবর পাওয়া গেছে।

সংবাদ সংস্থা এএফপির মতে, গ্যালান্ট বলেছেন যে হামাস এখন গাজার 'নিয়ন্ত্রণ হারিয়েছে', এই গাজা তারা ১৬ বছর ধরে শাসন করেছিল। গ্যালান্ট একটি ভিডিও সম্প্রচারে বলেছেন "হামাস গাজার নিয়ন্ত্রণ হারিয়েছে,"। তিনি আরও বলেন হামাস জঙ্গিরা দক্ষিণ দিকে পালাচ্ছে। সাধারণ মানুষ হামাসের ঘাঁটি লুটপাট করছে। তিনি বলেন, 'সরকারের প্রতি তাদের আর তেমন আস্থা নেই।' তবে এই দাবির বিষয়ে তিনি কোনো প্রমাণ উপস্থাপন করেননি। যুদ্ধের পর গাজার নিয়ন্ত্রণ নেওয়ার ইঙ্গিতও দিয়েছেন প্রধানমন্ত্রী নেতানইয়াহু।

৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় সংঘাত শুরু হওয়ার পর থেকে ইজরায়েলি হামলায় নিহত প্যালেস্তানিয়দের সংখ্যা ১১,১৮০-তে পৌঁছেছে। গাজা সরকারের মিডিয়া অফিসের পরিচালক ইসমাইল আল-থাওয়াবাতেহ শিফা মেডিকেল কমপ্লেক্সে একটি সংবাদ সম্মেলনে বলেছেন যে মোট মৃত্যুর মধ্যে ৪,৬০৯ জন শিশু এবং ৩,১০০ জন মহিলা এবং ২৮ হাজার জনেরও বেশি আহত হয়েছেন।

Share this article
click me!