১২ দিনেই হিজবুল্লাহকে ধ্বংস করল ইজরায়েল! গোটা মাস্টার প্ল্যান জানলে অবাক হয়ে যাবেন

ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হয় গত বছরের অক্টোবরে। এরপর থেকে মধ্যপ্রাচ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে। গাজা উপত্যকার বিশাল এলাকা ধ্বংসের দ্বারপ্রান্তে।

Parna Sengupta | Published : Sep 30, 2024 12:59 PM IST

ইজরায়েল ১৭ সেপ্টেম্বর লেবাননে পেজার বিস্ফোরণ ঘটায়। এরপর থেকে হিজবুল্লাহর অনেক ঘাঁটি আইডিএফ বিমান হামলা চালিয়েছে। ২৮ সেপ্টেম্বর হিজবুল্লাহর সদর দফতরে বিমান হামলায় সংগঠনটির কমান্ডার হাসান নাসরুল্লাহ ও তার মেয়েও নিহত হন। মাত্র ১২ দিনে লেবাননকে নতজানু করে দিয়েছে ইজরায়েল । ক্রমাগত ইজরায়েলের হামলা সংগঠনটির পুরো শিরদাঁড়া ভেঙে দিয়েছে। মধ্যপ্রাচ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে, কিন্তু প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু স্পষ্ট করে দিয়েছেন যে তিনি তার শত্রুদের ধ্বংস না করে পিছু হটবেন না।

ইজরায়েল ১২ দিনের মধ্যে গোপন মিশন শেষ করে

Latest Videos

ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হয় গত বছরের অক্টোবরে। এরপর থেকে মধ্যপ্রাচ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে। গাজা উপত্যকার বিশাল এলাকা ধ্বংসের দ্বারপ্রান্তে। হামাসকে ধ্বংস করতে নিয়োজিত আইডিএফ একই সাথে অনেক ফ্রন্টে যুদ্ধ করছে। হামাসের পর এবার হিজবুল্লাহর ওপর হামলা চালিয়েছে ইজরায়েল। ১৭ সেপ্টেম্বর, প্রথম পেজার বিস্ফোরণ ঘটে এবং তারপর আরও কিছু লক্ষ্যবস্তুতে হামলা হয়। এর পর ২৮শে সেপ্টেম্বর ইজরায়েল তার কয়েক দশকের পুরনো মিশন চালায়। ইজরায়েলের হামলায় কমান্ডার নাসরাল্লাহ এবং আরও কয়েকজন শীর্ষ কমান্ডার নিহত হয়েছেন।

ইজরায়েল ১২ দিনের মধ্যে হিজবুল্লাহকে নিয়ন্ত্রণে নিয়ে এসেছে, তবে এর পিছনে কয়েক মাসের গোপন পরিকল্পনা ছিল। হিজবুল্লাহকে ধ্বংস করার জন্য ইজরায়েল কয়েক মাস আগে থেকেই প্রস্তুতি শুরু করেছিল বলে মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হচ্ছে। এর জন্য অনেক ফ্রন্টে পরিকল্পনা করা হয়েছিল এবং তারপর তা নির্বিঘ্নে কার্যকর করা হয়েছিল। মোসাদের গোপন এজেন্ট নাসরাল্লাহর সঠিক অবস্থান খুঁজে বের করার জন্য একটি গোয়েন্দা অভিযান চালানোর পর এই সাফল্য অর্জিত হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'তিন পাপী এক জেলে! একবার RG Kar কাণ্ডের রিপোর্টটা সামনে আসুক, তারপর...' | Suvendu Adhikari
RG Kar News | এরা কারা! অভয়ার বিচার চেয়ে মিছিলে 'কাশ্মীর মাঙ্গে আজাদি!' | Jadavpur Protest |
এখন ঝলমলে আকাশ, কিন্তু মহালয়ার দিন থেকে শুরু হবে তাণ্ডব! বড় আপডেট | West Bengal Weather Update
সুকান্ত যা বলে দিলেন, দেখুন #sukantamajumdar #shorts #news #bjp #rgkarprotest
বাড়ি বাড়ি ঘুরে ত্রাণের সরকারি ত্রিপল বিক্রি, হাতেনাতে ধরে ফেললেন স্থানীয়রা, কাঠগড়ায় তৃণমূল