Israel Hamas conflict: পরপর রকেট, বোমা নিক্ষেপ, হামাস বাহিনীর আক্রমণে বিপর্যস্ত ইজরায়েল, দেখুন ভিডিও

আইডিএফ-এর পোস্ট করা একটি ভিডিওতেই দেখা গিয়েছে কীভাবে দফায় দফায় ইজরায়েলের উপর রকেট, বোমার হামলা চালাচ্ছে 'সন্ত্রাসী' গোষ্ঠী হামাস।

Ishanee Dhar | Published : Oct 14, 2023 2:47 AM IST

পরিস্থিতি আরও ভয়াবহ হচ্ছে প্রত্যেকদিন। ইজরায়েলে দফায় দফায় চলছে হামাস বাহিনীর বোমা বর্ষণ। ইতিমধ্যেই হামাস গোষ্ঠীর দখলে থাকা গাজা উপত্যকায় অভিযান শুরু করেছে ইজরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ)। আইডিএফ-এর পোস্ট করা একটি ভিডিওতেই দেখা গিয়েছে কীভাবে দফায় দফায় ইজরায়েলের উপর রকেট, বোমার হামলা চালাচ্ছে 'সন্ত্রাসী' গোষ্ঠী হামাস।

সম্প্রতি নিজেদের এক্স হ্যান্ডল (পূর্বতন টুইটার) থেকে একটি ভিডিও পোস্ট করে আইডিএফ। ভিডিও-এর ক্যাপশনে লেখা হয়েছে,'ইতিমধ্যেই গাজান অঞ্চলে অভিযান চালাচ্ছে ইজরায়েলি সেনা। বন্দীদের খুঁজে বের করতে প্রমাণ সংগ্রহ করতে শুরু করেছে সৈন্যদল।' সঙ্গে থাকা ভিডিওতে দেখা যাচ্ছে গাজা উপত্যকার একটি সমুদ্র সৈকতের কাছে হামাস কর্তৃক একাধিক রকেট ছোড়া হচ্ছে। মুহূর্তে ধোঁয়ায় ঢেকে গিয়েছে গোটা এলাকা। এরপরই আবার শুরু হয় বোমা বর্ষণ। গোটা দৃশ্যটি ধরা পড়েছে ইজরায়েলি সেনার জেট বা ড্রোনের ক্যামেরায়। এই প্রসঙ্গে একটি পোস্টে আইডিএফ বলেছে,'আইএএফ (ইসরায়েলি বিমান বাহিনী) গাজায় হামাসের সন্ত্রাসী লক্ষ্যবস্তু এবং অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল লঞ্চারগুলিকে ইসরায়েলে আক্রমণ করার জন্য ব্যবহার করার পরপরই আক্রমণ চালায় হামাস।' রইল ভয়াবহ সেই দৃশ্যের ভিডও।

 

 

অন্যদিকে শুধু আকাশপথে নয় সরাসরি হামাসদের জব্দ করতে স্থলযুদ্ধ ইজরায়েলের। তবে এক্ষেত্র ইজরায়েলের বাহিনীর কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ হামাসদের তৈরি টানেল। যাকে বিশ্ব জঙ্গি টানেল বলেই চেনে। গাজা মাটির তলা দিয়ে শিরা উপশিরার মত বিস্তৃতি সেই জঙ্গি ট্যানেল। যুদ্ধ বিশেষজ্ঞদের মত এত দিন ইজরায়েলকে তেমন কোনও কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি পড়তে হয়নি। কিন্তু এবার তাদের সামনে রয়েছে কঠিন চ্যালেঞ্জ। আসল যুদ্ধ এখনই থেকেই শুরু বলছেন বিশেষজ্ঞরা।

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার ২০২১ সালে ইজরায়েলের আক্রমণের পর জানিয়েছিলেন গাজায় টানেল নেটওয়ার্ক ৫০০ কিলোমিটার দীর্ঘ। যার মাত্র ৫ শতাংশই ইজরায়েল নষ্ট করতে পেরেছে। তাহলে দিল্লির থেকেও ছোট্ট শহর গাজায় হামাসের টানেল নেটওয়ার্ক বিশাল বলেই ধারনা বিশেষজ্ঞদের।

Share this article
click me!