ফুটো হয়ে গিয়েছিল রাশিয়ান মডিউল! বড়সড় দুর্ঘটনা এড়াল আন্তর্জাতিক মহাকাশ স্টেশন

এই লিকেজের পর নাসা পরিস্থিতি পর্যালোচনা করছে। অ্যামোনিয়া বিপজ্জনক এবং বিষাক্ত, তাই মহাকাশচারীদের স্পেসওয়াক করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

Parna Sengupta | Published : Oct 13, 2023 5:04 PM IST

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বড় ধরনের দুর্ঘটনা প্রায় এড়ানো গেল। স্পেস স্টেশনে রাশিয়ান মডিউল থেকে একটি কুল্যান্ট লিক হচ্ছিল। তবে দুই দিন পর বুধবার ফুটোটি বন্ধ হয়ে যায়। নাসা এক ব্লগে এই তথ্য দিয়েছে। নাসার কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার থেকে অ্যামোনিয়া লিক শুরু হয়। যাইহোক, এটি কখনই মহাকাশচারীদের জন্য বেশ ঝুঁকি তৈরি করে। এই ঘটনার পরে মহাকাশ সংস্থা পূর্বনির্ধারিত ১২ অক্টোবর এবং ২০ অক্টোবরের দুটি স্পেসওয়াক স্থগিত করেছে।

এই লিকেজের পর নাসা পরিস্থিতি পর্যালোচনা করছে। অ্যামোনিয়া বিপজ্জনক এবং বিষাক্ত, তাই মহাকাশচারীদের স্পেসওয়াক করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। সোমবার রাত ১০.৩০ মিনিটে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের রাশিয়ান মডিউলে বিষাক্ত অ্যামোনিয়ার টুকরো দেখা গেছে। আইএসএস-এ থাকা মহাকাশচারী জেসমিন মোগবেলি স্টেশনের মোড়ানো কাপোলা জানালা দিয়ে দেখার পরে ফুটো হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

মডিউলটি ২০১০ সালে পাঠানো হয়েছিল

NASA কর্মকর্তারা জানান যে ব্যাকআপ রেডিয়েটর লিক ক্রু বা স্পেস স্টেশন অপারেশনের উপর কোন প্রভাব ফেলেনি। রাশিয়ান মডিউলের প্রাথমিক রেডিয়েটার স্বাভাবিকভাবে কাজ করতে থাকে। রাশিয়ার মহাকাশ সংস্থা রোসকসমস এই ফাঁসের বিষয়টি নিশ্চিত করেছে। তিনি আরও বলেন, তাপমাত্রা স্বাভাবিক রয়েছে এবং এর পরিচালনা ও ব্যবহারে কোনো পরিবর্তন হয়নি। যে ব্যাকআপ রেডিয়েটরটি লিক হয়েছিল তা ছিল রাসভেট নামে একটি ভিন্ন রাশিয়ান মডিউলের জন্য, যা ২০১০ সালে স্পেস শাটল মিশন STS-132-এ ISS-এ পৌঁছে দেওয়া হয়েছিল।

অ্যামোনিয়া সিস্টেমকে শীতল করে

মহাকাশ স্টেশনের সিস্টেমগুলি প্রচুর তাপ উৎপন্ন করে। নাসার মতে, আইএসএসকে ঠান্ডা করতে অ্যামোনিয়া প্রয়োজন। ঠান্ডা প্লেটের মাধ্যমে তাপ বিনিময়ের মাধ্যমে তাপ সরানো হয়। এর জন্য এই প্লেটগুলির মাধ্যমে অ্যামোনিয়ার একটি অবিচ্ছিন্ন প্রবাহ প্রয়োজন, যা ঠান্ডা করা হয়। তবে বিশেষজ্ঞরা মনে করেন যে এটি একটি পদ্ধতিগত সমস্যা, যার কারণে এটি ঘটছে।

Share this article
click me!