৭ই অক্টোবর হামলা চালানোর মূল মাথা হামাস কমান্ডারকে খতম করল ইজরায়েল সেনা

ইজরায়েলি সেনাবাহিনীর হামলায় নিহত আসাম আবু রাকাবা ইজরায়েলে হামলার মূল পরিকল্পনাকারী। রাকাবা নিজেই ৭ অক্টোবর প্যারাসুট এবং প্যারাগ্লাইডার ব্যবহার করে হামাস সন্ত্রাসীদের সরাসরি ইজরায়েলে অবতরণ করার পরিকল্পনা করেছিল।

Parna Sengupta | Published : Oct 28, 2023 11:52 AM IST

প্যালেস্তাইনের জঙ্গি গোষ্ঠী হামাসের বিরুদ্ধে লড়াইয়ে ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দারুণ সাফল্য পেয়েছে। হামাসের বিমান বাহিনীর প্রধান হামাস কমান্ডার আসেম আবু রাকাবাকে নিকেশ করা গিয়েছে বলে দাবি করেছে আইডিএফ। আইডিএফের মতে, রাকাবা ৭ অক্টোবর ইজরায়েলে হামাসের হামলার সময় প্যারাসুট দিয়ে ইজরায়েলি মাটিতে হামাস যোদ্ধাদের অবতরণের পরিকল্পনা করেছিল। এইভাবে, হামাস যোদ্ধারা ইজরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে এবং ভিতরের গভীরে প্রবেশ করতে সফল হয়েছিল, যার পরে তারা ব্যাপকভাবে হামলা চালায়। এই হামলার পরই ইজরায়েল হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। অন্যদিকে, ইজরায়েল দাবি করেছে যে তারা গাজা উপত্যকায় হামলা বাড়াতে যাচ্ছে। অন্যদিকে হামাসও ইসরায়েলি হামলার পূর্ণ শক্তি দিয়ে জবাব দেওয়ার ঘোষণা করেছে।

হামাসের বিরুদ্ধে ইজরায়েলের যুদ্ধ সম্পর্কিত আপডেট

ইজরায়েল পণবন্দিদের মুক্ত করতে হামলা জোরদার করবে

গাজা উপত্যকায় পণবন্দিদের মুক্ত করতে হামলা জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে ইজরায়েল। ইজরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছেন। হাগারি রয়টার্সকে বলেন, গত কয়েক দিনে গাজার ভেতরে হামলা চালানো হয়েছে। এখন স্থল বাহিনী তাদের অভিযান জোরদার করতে যাচ্ছে।

রাকাবা ইজরায়েলের ওপর ড্রোন হামলা চালাচ্ছিল

ইজরায়েলি সেনাবাহিনীর হামলায় নিহত আসাম আবু রাকাবা ইজরায়েলে হামলার মূল পরিকল্পনাকারী। রাকাবা নিজেই ৭ অক্টোবর প্যারাসুট এবং প্যারাগ্লাইডার ব্যবহার করে হামাস সন্ত্রাসীদের সরাসরি ইজরায়েলে অবতরণ করার পরিকল্পনা করেছিল। সে ইজরায়েলি সামরিক ঘাঁটিতে হামলার পরিকল্পনারও মাস্টারমাইন্ড ছিল।

গাজায় সামরিক অভিযানের কারণে ইন্টারনেট ব্যাহত

যুদ্ধের মধ্যে, ইজরায়েলি সেনাবাহিনী সেখানে সামরিক অভিযান শুরু করার পর থেকে গাজায় ইন্টারনেট ও ফোন পরিষেবা বন্ধ রয়েছে। টাইমস অফ ইজরায়েলের মতে, এর ফলে প্রায় ২৩ লাখ মানুষ বহির্বিশ্বের পাশাপাশি একে অপরের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

হামাসের টানেল লক্ষ্য করে ইজরায়েলি বিমান বাহিনীর হামলা

ইজরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র রিয়েল অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারির মতে, ইজরায়েলি যুদ্ধবিমান হামাসের তৈরি টানেল এবং অন্যান্য নির্মাণকে লক্ষ্যবস্তু করছে। তিনি আবারও প্যালেস্তাইনের মানুষকে দক্ষিণ গাজায় চলে যাওয়ার জন্য সতর্ক করেছেন, কারণ ইজরায়েলি সেনাবাহিনী উত্তর গাজায় হামলা বাড়াতে যাচ্ছে।

হামাসের দাবি- ইজরায়েলি সেনাবাহিনীকে কড়া টক্কর দিচ্ছে তারা

হামাসের সামরিক শাখা আল-কাসিম ব্রিগেট বলেছে যে তাদের যোদ্ধারা উত্তর-পূর্ব গাজায় ইজরায়েলি সেনাবাহিনীর বিরুদ্ধে কঠোর লড়াই করছে। হামাস দাবি করেছে যে তাদের যোদ্ধারা এবং ইজরায়েলি সেনার কড়া টক্কর চলছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন নীচের লিংকে

https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Read more Articles on
Share this article
click me!