বন্ধুত্বের সৌজন্যে ভারতের পাশে ইজরায়েল, মুম্বই হামলাকারী লস্কর-ই-তৈবাকে জঙ্গি সংগঠন হিসাবে ঘোষণা

বিবৃতিতে ইজরায়েল বলেছে, মুম্বই হামলার ১৫তম বার্ষিকী উপলক্ষে ইজরায়েল লস্কর-ই-তৈবাকে জঙ্গি সংগঠন হিসেবে ঘোষণা করেছে।

Parna Sengupta | Published : Nov 21, 2023 9:37 AM IST

এবার ইজরায়েল লস্কর-ই-তৈবাকে জঙ্গি সংগঠন ঘোষণা করেছে। অনেক নাশকতামূলক কাজের জন্য দায়ী এই সংগঠনটিকে ইতিমধ্যেই ভারত ও আমেরিকার মতো দেশগুলি জঙ্গি সংগঠন হিসেবে ঘোষণা করেছে। এটিকে ইজরায়েলের পক্ষ থেকে একটি বড় পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। ইজরায়েল আরও বলেছে যে ভারত সরকারের পক্ষ থেকে এজন্য কখনও তাদের কাছে কোনো অনুরোধ আসেনি। তারা স্বতঃপ্রণোদিত হয়েই এই পদক্ষেপ নিয়েছে।

ভারতে অবস্থিত ইজরায়েলি দূতাবাস এ বিষয়ে একটি আনুষ্ঠানিক বিবৃতি জারি করেছে। বিবৃতিতে ইজরায়েল বলেছে, 'মুম্বই হামলার ১৫তম বার্ষিকী উপলক্ষে ইজরায়েল লস্কর-ই-তৈবাকে জঙ্গি সংগঠন হিসেবে ঘোষণা করেছে। ভারত সরকারের কোনো অনুরোধ ছাড়াই, ইজরায়েল সরকার এর জন্য প্রয়োজনীয় সমস্ত আনুষ্ঠানিক প্রক্রিয়া সম্পন্ন করেছে এবং ইজরায়েলের অবৈধ জঙ্গি সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য সমস্ত নিয়ম পূরণ করেছে।

১৫ বছর আগে মুম্বই হামলা হয়েছিল

মুম্বইতে ২৬ নভেম্বর ২০০৮-এ লস্কর-ই-তৈবা জঙ্গি সংগঠন ভয়াবহ হামলা চালায়। পাকিস্তান থেকে আসা এই জঙ্গিরা ভারত তথা গোটা বিশ্বকে নাড়া দিয়েছিল। এই হামলায় মোট ১৬৬ জন নিহত এবং ৩০০ জনেরও বেশি মানুষ আহত হয়। এই হামলার বিরুদ্ধে পরিচালিত অভিযানে ৯ জঙ্গি নিহত হয়। একই সময়ে আজমল কাসাব নামে এক জঙ্গিকে জীবিত ধরা হয় এবং পরে তাকে ফাঁসি দেওয়া হয়।

অন্যদিকে, ইজরায়েলও এক মাস ধরে হামাসের বিরুদ্ধে অবিরাম লড়াই চালিয়ে যাচ্ছে এবং পণবন্দি হওয়া নাগরিকদের উদ্ধারে জোরদার তল্লাশি অভিযান শুরু করেছে। ইজরায়েলি সেনাবাহিনী আল-শিফা হাসপাতালে তার সমস্ত নাগরিকদের সন্ধান করছে, যারা ৭ অক্টোবরের হামলার পর হামাসের হাতে অপহৃত হয়েছিল। সম্প্রতি ইজরায়েলি সেনাবাহিনী আল-শিফার কাছে পণবন্দি এক মহিলার দেহ উদ্ধার করে। ইজরায়েল দাবি করেছে, ওই মহিলার নাম নোয়া মার্সিয়ানো এবং তিনি ইজরায়েলি সেনাবাহিনীর একজন সৈনিক। যদিও হামাস ইজরায়েলের অভিযোগ অস্বীকার করেছে, তারা বলেছে যে ইজরায়েলের হামলার ফলে নোয়া মার্সিয়ানো মারা গেছে।

আরও খবরের জন্য চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Read more Articles on
Share this article
click me!