Israel-Palestine Conflict: আকাশপথে গাজার হাসপাতালে হামলা ইজরায়েলের, মৃতের সংখ্যা প্রায় ৫০০

যুদ্ধে আক্রান্তদের চিকিৎসা করা হয় এই হাসপাতালে। এবার এই হাসপাতালের উপরও হামলা চালায় সসস্ত্র বাহিনী।

Ishanee Dhar | Published : Oct 18, 2023 2:27 AM IST / Updated: Oct 18 2023, 01:50 PM IST

গাজায় ফের মৃত্যু মিছিল। এবার আকাশপথে গাজায় হামলা চালাল ইজরায়েল। ঘটনায় মৃত প্রায় ৫০০ জন। প্রেসিডেন্ট জো বাইডেনের ইজরায়েল সফরের মুখে এই হামলা যে কূটনৈতিক জটিলতা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। মঙ্গলবার আকাশ পথে গাজার আল-আহলি আরব নামের এক হাসপাতালে হামলা চালিয়েছে ইজরায়েল। এই হাসপাতাল হামাস দ্বারা পরিচালিত। মূলত যুদ্ধে আক্রান্তদের চিকিৎসা করা হয় এই হাসপাতালে। এবার এই হাসপাতালের উপরও হামলা চালায় সসস্ত্র বাহিনী। গাজ়ার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, প্রায় ৫০০ জন প্রাণ হারিয়েছেন এই হামলায়।

প্রায় ১০ দিন হতে চলল যুদ্ধের। গাজায় বাড়ছে ঘরছাড়া মানুষের কান্না। হামলার ভয় অনেকেই বাড়িঘর ছেড়ে হাসপাতালে আশ্রয় নিয়েছিল অনেকেই। তবে রক্ষা মিলল না সেখানেও। জানা যাচ্ছে গাজার হাসপা ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে রয়েছেন এখনও অনেকে। এই হামলা প্রসঙ্গে ইজ়রায়েলের সামরিক মুখপাত্র ড্যানিয়েল হাগারি সাংবাদিকদের,'বিষয়টি নিয়ে খোঁজ নিচ্ছি আমরা। কিছু ক্ষণ আগেই হামলাটি হয়েছে।'

প্রসঙ্গত, ইজরায়েলকে সাহায্য করতে তাদের যুদ্ধজাহাজ পাঠিয়েছে আমেরিকা। রবিবার অর্থাৎ ৮ অক্টোবর রাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ নির্দেশ দেন। মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন নৌবাহিনীর 'ফোর্ড ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ'কে ইজরায়েলকে সহায়তা করতে পূর্ব ভূমধ্যসাগরে যাওয়ার নির্দেশ দিয়েছেন। এছাড়া এ এলাকায় আমেরিকান ফাইটার প্লেনের টহলও বাড়ানো হচ্ছে।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন যে ইউএসএস জেরাল্ড আর. ইউএসএস জেরাল্ড আর ফোর্ড ক্যারিয়ারের পাশাপাশি ক্রুজার এবং ডেস্ট্রয়ারের সাথে ৫ হাজার নৌ কর্মী এবং যুদ্ধ বিমানও ইজরায়েলকে সাহায্য করার জন্য পাঠানো হচ্ছে। আমাদের উদ্দেশ্য হলো হামাসের কাছে অতিরিক্ত অস্ত্র যাতে পৌঁছাতে না পারে তা পর্যবেক্ষণ করা এবং প্রতিরোধ করা।

ফোর্ড ছাড়াও আমেরিকা ক্রুজার ইউএসএস নরম্যান্ডি, ডেস্ট্রয়ার 'ইউএসএস থমাস হাডনার', 'ইউএসএস রামেজ', 'ইউএসএস কার্নি' এবং 'ইউএসএস রুজভেল্ট' পাঠাচ্ছে। এছাড়াও, মার্কিন বিমান বাহিনীর F-35, F-15, F-16 এবং A-10 যুদ্ধবিমান স্কোয়াড্রনও ওই এলাকায় পাঠানো হচ্ছে। জেনে রাখা ভালো যে 'ফোর্ড ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ' ইতিমধ্যেই ভূমধ্যসাগরে ছিল। গত সপ্তাহে এটি আয়োনিয়ান সাগরে ইতালির সাথে নৌ মহড়ায় জড়িত ছিল। এটি আমেরিকার সর্বশেষ এবং সবচেয়ে উন্নত বিমানবাহী রণতরী এবং এই অভিযান এটির প্রথম পূর্ণাঙ্গ সমরাভিযান।

Share this article
click me!