চুক্তির দ্বিতীয় দিনে আবারও পণবন্দিদের মুক্তি দিল হামাসরা , স্বীকার করে নিয়েছে হামাসরা

ইজরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় বন্দিদের মুক্তির কথা ঘোষণা করেছে। বলা হয়েছে পণবন্দি বিনিময়ের দ্বিতীয় দিনে শনিবার বেশ কিছু বন্দিকেও মুক্তি দেওয়া হয়েছে।

 

Saborni Mitra | Published : Nov 25, 2023 5:37 PM IST

৭ অক্টোবর শুরু হওয়া ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধ এবার শেষ হতে চলেছে- যদিও এই প্রশ্নের কোনও উত্তর এখনও পর্যন্ত নেই। কারণ ইজরায়েল আর হাসামরা এখনও পর্যন্ত যুদ্ধে ইতিটানার বিষয়ে কিছু বলেনি। তবে শনিবারও হামাসরা ১৪ জন ইজরায়েলি পণবন্দিকে মুক্তি দিয়েছে। যাদের মধ্যে অধিকাংশই শিশু। যুদ্ধ শুরু হওয়ার পরই এদের অপহরণ করা হয়েছিল।

ইজরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় বন্দিদের মুক্তির কথা ঘোষণা করেছে। বলা হয়েছে পণবন্দি বিনিময়ের দ্বিতীয় দিনে শনিবার বেশ কিছু বন্দিকেও মুক্তি দেওয়া হয়েছে। শুক্রবার রাতেই তাদের নাম জানিয়ে দেওয়া হয়েছে। এর আগে ৩৯ জন প্যালেস্টানীয় বন্দিদের মুক্তি দেওয়া হয়েছিল। পাল্টা ১৩ জন ইজরায়েলি বন্দিদেরও মুক্তি দেওয়া হয়েছে। শনিবার ১৪ জন ইজরায়েলি বন্দিকে মুক্তি দেওয়া হবে বলেও আশা প্রকাশ করেছে ইজরায়েলের প্রশাসন।

ইসরায়েল প্রিজন সার্ভিস জানিয়েছে যে ইসরায়েল এবং হামাসের মধ্যে চুক্তির অংশ হিসাবে ৪২ প্যালেস্টানিয় বন্দিকে মুক্তি দেওয়া হবে। এটা হামাস আর ইজরায়েলের একটি চুক্তির অঙ্গ । ইজরায়েলের মানুষ তাদের আত্মীয়রা ফিরে আসায় সন্তুষ্ট প্রকাশ করেছে। কিন্তু এখনও পর্যন্ত প্রচুর মানুষ বন্দি রয়েছে। ইজরায়েল প্রশাসন আরও জানিয়েছে, পণবন্দিদের মুক্তির তালিকা পর্যালোচনা করে তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। দ্রুত পণবন্দিদের তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া তারও পরিকল্পনা করা হচ্ছে।

অন্যদিকে একটি পৃথক চুক্তির অংশ হিসেবে গতকাল, শুক্রবারই ১০ জন থাই নাগরিক ও একজন প্যালেস্টানীয় সহ ১১ জন বিদেশী নাগরিককে মুক্তি দিয়েছে হামাসরা। ইজরায়েল হামাস যুদ্ধের মধ্যস্থতায় কাতার। ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পরে এটাই প্রথম আলোচনা। ইজরায়েল হামাস আলোচনায় প্রধান্য পেয়েছে যুদ্ধ বিরতি আর পণবন্দির বিষয়। কারণ দুই পক্ষের হাতেই একাধিক মানুষ বন্দি অবস্থায় রয়েছে। যুদ্ধ বিরতির শর্ত হল প্যালেস্টানীয় জঙ্গি গোষ্ঠী হামাসের হাতে এখনও পর্যন্ত প্রায় ৫০ জন ইজরায়েলের মানুষ বন্দি রয়েছে। অন্যদিকে ইজরায়েলের জেলে রয়েছে প্যালেস্টাইনের মহিলা ও শিশুরা। ইজরায়েলের অভিযোগ যুদ্ধ হওয়ার পর এখনও পর্যন্ত হামাসের হাতে বন্দি রয়েছে ইজরায়েলের প্রায় ২৪০ জন নাগরিক। এদের গাজায় নিয়ে গিয়ে আটকে রাখা হয়েছে।

আরও পড়ুনঃ

কেরলের মর্মান্তিক ঘটনা, কোচিন বিশ্ববিদ্যালয়ে গানের অনুষ্ঠানে পদদলিত হয়ে মৃত ৪

আরও বিপাকে মহুয়া মৈত্র, ঘুষের বিনিময় প্রশ্ন ইস্যুতে তদন্ত শুরু করছে সিবিআই

ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধে পদক্ষেপ, হামাসা থাই ও ইজরায়েল পণবন্দিদের মুক্তি দিচ্ছে

 

Read more Articles on
Share this article
click me!