Israel Hamas War: খতম হামাসের দ্বিতীয় সর্বোচ্চ নেতা! ইজরায়েলের ড্রোন হামলায় নিহত সালেহ আল-অরৌরি

হামাস নেতাকে হত্যা করার বিষয়ে ‘হ্যাঁ’ বা ‘না’, কিছুই স্বীকার করেনি ইজরায়েল। তবে, দেশের এক উচ্চপদস্থ প্রশাসনিক কর্তা এই বিস্ফোরণটিকে ‘হামাস নেতৃত্বের বিরুদ্ধে সার্জিক্যাল স্ট্রাইক’ বলে অভিহিত করেছেন।

Sahely Sen | Published : Jan 3, 2024 9:19 AM IST

ইজরাইলের ড্রোন হানায় নিহত হামাসের দ্বিতীয় সর্বোচ্চ নেতা। বেইরুটে একটি বিস্ফোরণে নিহত হয়েছেন হামাসের দ্বিতীয় সর্বোচ্চ নেতা সালেহ আল অরৌরি। তিনি পশ্চিম তীরে হামাস বাহিনীর পরিচালিত অপারেশনের প্রধান ছিলেন। মঙ্গলবার বেইরুটে এই হামলা চালায় ইজরায়েল। সেখানে সালেহ অরৌরি সহ তিনজন নিহত হয়েছেন বলে জানা গেছে। 


বিস্ফোরণের জেরে কেঁপে ওঠে লেবাননের রাজধানী। হামাস নেতাকে হত্যা করার বিষয়ে ‘হ্যাঁ’ বা ‘না’, কিছুই স্বীকার করেনি ইজরায়েল। তবে, দেশের এক উচ্চপদস্থ প্রশাসনিক কর্তা এই বিস্ফোরণটিকে ‘হামাস নেতৃত্বের বিরুদ্ধে সার্জিক্যাল স্ট্রাইক’ বলে অভিহিত করেছেন। অন্যদিকে, হামাস বাহিনী এই ঘটনাকে একটি ‘সন্ত্রাসী কাজ’ বলে নিন্দা করেছে। হিজবুল্লাহ-র তরফ থেকে বলা হয়েছে যে এটি , লেবাননের সার্বভৌমত্বের উপর আক্রমণ।

-

ইজরায়েল এই ধরনের আক্রমণ করে আঞ্চলিক যুদ্ধের সৃষ্টি করছে বলে মন্তব্য করেছেন লেবাননের প্রধানমন্ত্রী নাজিব আজমি মিকাতি। লেবাননের মিডিয়া রিপোর্ট করেছে যে হামাসের একজন উপ-রাজনৈতিক নেতা আরৌরি মঙ্গলবার দক্ষিণ বেইরুটে একটি ড্রোন হামলায় নিহত হয়েছেন, তাঁর সঙ্গে আরও ৫ জন মারা গেছেন, তাঁরা হলেন, হামাসের দুই সামরিক কমান্ডার এবং চারজন সদস্য।

সালেহ আল অরৌরি হামাসের সশস্ত্র শাখা ইজ্জেদিন আল-কাসাম ব্রিগেডের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং হামাস নেতা ইসমাইল হানিয়াহের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। তিনি লেবাননে থাকতেন এবং তার নিজের গ্রুপের সঙ্গে হিজবুল্লাহ গোষ্ঠীর সংযোগ মাধ্যম হিসেবে কাজ করতেন। 

গাজায় ইজরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ এবং ইজরায়েলি বাহিনীর মধ্যে প্রায় প্রতিদিনই গুলি বিনিময় হয়েছে, তবে এখনও পর্যন্ত সেই সহিংসতা ইজরায়েল-লেবানন সীমান্ত বরাবর এলাকার মধ্যে সীমাবদ্ধ ছিল। এবার তা ঢুকে পড়ল একেবারে লেবানন সীমানার ভেতরে। 

 

 

Read more Articles on
Share this article
click me!