Solar Eclipse 2024: সম্পূর্ণ অন্ধকারে ঢেকে যাবে দিন, পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে পাবেন কবে?

মহাজাগতিক ঘটনার ক্যালেন্ডার অনুযায়ী, বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে চলতি বছরের গ্রীষ্মের একেবারে প্রাক্কালে। এ বছরের পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কবে এবং কখন হচ্ছে, তা জেনে নিন।

Sahely Sen | Published : Jan 3, 2024 4:27 AM IST

২০২৪ সাল শুরু হয়েছে জাপানের ভয়াবহ ভূমিকম্প এবং সুনামি দিয়ে। উৎসবমুখর পৃথিবীতে বছরের শুরুর দিনেই এমন সাংঘাতিক অঘটন বহু মানুষের মনেই প্রকৃতির খামখেয়ালিপনা নিয়ে সন্দেহ জাগিয়ে তুলেছে। ২০২৪ সালে মহাজাগতিক ঘটনার ক্যালেন্ডার অনুযায়ী, বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে চলতি বছরের গ্রীষ্মের একেবারে প্রাক্কালে। এ বছরের পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (Solar Eclipse 2024) কবে এবং কখন হচ্ছে, তা জেনে নিন। 

-

যখন চাঁদের ছায়া সূর্যকে কার্যত পুরোপুরি ঢেকে দেয়, তখন হয় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এমনিতে চাঁদের আকারের তুলনায় সূর্যের আকার আরও ৪০০ গুণ বড়। কিন্তু পৃথিবী থেকে চাঁদের যত দূরত্ব, তার চেয়ে সূর্যের দূরত্ব আরও বেশি। তাই চাঁদ যখন পৃথিবী এবং সূর্যের মাঝে অবস্থান করে, তখন পৃথিবী থেকে সূর্যের ওপরে ছায়া পড়তে দেখা যায়, যে সময়ে সূর্য প্রায় পুরোপুরি ঢেকে যায়। শুধু বলয়াকারে তার বাইরের আলোকমণ্ডলের পাতলা স্তরই চোখে পড়ে। যা একটি সম্পূর্ণ গোলাকার আঙটির আকার নেয়, যাকে বলা হয় Ring of fire, অর্থাৎ আগুনের আঙটি।

-

বিজ্ঞানীদের গবেষণায় দেখা গেছে যে, ২০২৪ সালের পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে এপ্রিল মাসের ৮ তারিখ। পূর্ণগ্রাস সূর্যগ্রহণে দিনের বেলাতেও অন্ধকার নেমে আসবে। গ্রহণ খুব স্পষ্ট দেখা না গেলেও খালি চোখে সূর্যের ওপরে পাতলা আঁধারি আস্তরণ চোখে পড়বে পৃথিবী থেকে। ঠিক কোন সময় দেখা যাবে, তা পৃথিবীর কোন অঞ্চল থেকে দেখা হচ্ছে, তার উপর নির্ভরশীল। প্রায় সাড়ে ৪ মিনিট ধরে স্থায়ী হবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

-

২০২৮ সালের ৮ এপ্রিল মেক্সিকের উত্তর-পশ্চিম অংশ, আমেরিকার টেক্সাস, ওকলাহোমা. আরকানসাস, মিসৌরি, ইলিনয়, কেনটাকি, টেনেসি, মিশিগান, ইন্ডিয়ানা, ওহায়ো, পেনসিলভ্যানিয়া, নিউইয়র্ক, ভারমন্ট, নিউ হ্যাম্পশায়ার, কানাডার ওন্টারিও, কোয়েবেক, নিউ ব্রান্সউইক, নিউফাউন্ডল্যান্ড, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে।

Share this article
click me!