Israrl conflict: যুদ্ধের মাঝেই ইজরায়েলী মা ও সন্তানকে মুক্তি দিল হামাস, দেখুন সেই ভিডিও

অবশেষে বৃহস্পতিবার এক মা ও মেয়েলে মুক্তি দিয়েছে হামাস জঙ্গি সংগঠন।

Ishanee Dhar | Published : Oct 12, 2023 4:58 AM IST / Updated: Oct 12 2023, 04:18 PM IST

ষষ্ঠ দিনে পা দিয়েছে হামাস বনাম ইজরায়েলের যুদ্ধ। যুদ্ধের জেরে রীতিমত বিধ্বস্ত গোটা দেশ। ইতিমধ্যেই দেশের অভ্যন্তরে হামাস বাহিনীর অকথ্য অত্যাচারের নানা ভিডিও সামনে এসেছে। অবশেষে বৃহস্পতিবার এক মা ও মেয়েকে মুক্তি দিয়েছে হামাস জঙ্গি সংগঠন। তবে এই পদক্ষেপের কারণ কী সে বিষয় এখনও কোনও পক্ষ থেকেই স্পষ্ট কোনও ধারণা পাওয়া যায়নি।

হামাস এবং অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠী ইসরায়েল থেকে ১৫০ জনেরও বেশি ব্যক্তিকে অপহরণ করেছে। হামাস ইসরায়েলে ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে। 

 

 

 

ইজরায়েল-প্যালেস্তাইন দ্বন্দ্বের জেরে গৃহহীন লক্ষ মানুষ। মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘ জানিয়েছে ইতিমধ্যেই ঘরছাড়ার সংখ্যাটা দাঁড়িয়েছে এক লক্ষ ৮৭ হাজার ৫০০ জনে। রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার সংগঠন ওসিএইচএ বিবৃতি থেকে জানা যাচ্ছে, শনিবার থেকে গাজায় হিংসার কারণে ঘরছাড়া এক লক্ষ ৮৭ হাজার ৫০০ জন। এই মুহূর্তে তাঁরা আশ্রয় নিয়েছে রাষ্ট্রসঙ্ঘের নানা কেন্দ্রে। তাঁদের মধ্যে তিন হাজার মানুষ ইজরায়েল-হামাসের সংঘর্ষের কারণে আগে থেকেই ঘরছাড়া।

এদিকে, ইজরায়েলি সেনাবাহিনী, দেশের দক্ষিণাঞ্চলের বেশিরভাগ জায়গার নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করার দাবি করে বলেছে যে প্রায় ১৫০০ হামাস জঙ্গির মৃতদেহ সেখানে পড়ে রয়েছে। সেনাবাহিনী জানিয়েছে, অপ্রত্যাশিত হামলার পর শুরু হওয়া যুদ্ধের চতুর্থ দিনে সীমান্তের সম্পূর্ণ নিয়ন্ত্রণ হাতে এসেছে। সেনাবাহিনীর মুখপাত্র রিচার্ড হেচট বলেছেন, গভীর রাত থেকে হামাসের কোনো জঙ্গি ইজরায়েলে প্রবেশ করেনি। তবে, অনুপ্রবেশ এখনও হতে পারে। গত চার দিনে, ইজরায়েল ৯০০ সেনা ও সাধারণ মানুষের মৃত্যুর খবর দিয়েছে এবং প্যালেস্তাইন থেকে গাজা এবং পশ্চিম তীরে প্রায় ৭০০ জনের মৃত্যুর খবর মিলেছে।

Share this article
click me!