২০২৩-এ ভারত সফরে জাপানের বিদেশমন্ত্রী হায়াসি ওশিমাসা, জি-২০ এর মতো এবছর কোয়াড সামিটও হবে ভারতে

খুব শিগ্রই ভারত সফরে আসতে চলেছে জাপানের বিদেশমন্ত্রী হায়াসি ওশিমাসা। ২০২৩ সালেই বিদেশমন্ত্রীদের নিয়ে হতে চলেছে বৈঠক। জানা যাচ্ছে সেই বৈঠকে যোগ দিতেই ভারত সফরে আসবেন তিনি।

Web Desk - ANB | Published : Dec 18, 2022 7:42 PM IST / Updated: Dec 19 2022, 01:20 AM IST

ভারতের সঙ্গে অন্যান্য দেশের সম্পর্ক যেমনই থাকুক না কেন। জাপানের সঙ্গে ভারতের হৃদ্যতার সম্পর্ক অনেকদিনের। জাপানের নানকোজিতে ভারতের জাতীয়তা আন্দোলনের প্রধান শরিক সুভাষচন্দ্রের চিতা ভস্ম রাখা আছে আজও। সেই সময় থেকেই ভারতের বিভিন্ন দুঃসময়ে ভারত পাশে পেয়েছে জাপানকে। এবার সেই হৃদ্যতার সম্পর্কেই শান দেওয়ার পালা। খুব শিগ্রই ভারত সফরে আসতে চলেছে জাপানের বিদেশমন্ত্রী হায়াসি ওশিমাসা। ২০২৩ সালেই বিদেশমন্ত্রীদের নিয়ে হতে চলেছে বৈঠক। জানা যাচ্ছে সেই বৈঠকে যোগ দিতেই ভারত সফরে আসবেন তিনি। জাপানের রাষ্ট্রদূত হিরোশি সুজুকি রবিবার এই বিষয়টি অফিসিয়ালি ঘোষণা করেন।

তিনি জানান যে গত বছর ওয়াশিংটনে কোয়াড সামিট সংঘটিত হয়েছিল। এইবছর সেটি হয় টোকিওতে । পরের বছর ভারতের মুখাপেক্ষী হয়ে আছে সারা বিশ্ব। সমগ্র বিদেশ মন্ত্রীদের নিয়ে হাওয়া এই সামিটে আসার জন্য উৎসাহ দেখিয়েছেন জাপানের বিদেশমন্ত্রী স্বয়ং।

এর আগের বার সব দেশের সম্মতিতেই ইন্দো -প্যাসিফিক অঞ্চলটিতে যাতায়াত নিয়ে কিছু সাধারণ নিয়মকানুন জারি করা হয়েছিল। যা শান্তি বজায়ের স্বার্থে মেনে নিয়েছিল প্রায় সব দেশ। এবারেও বিভিন্ন দেশের জাপানের বিদেশমন্ত্রী প্রধানত ভারতের সঙ্গে তাদের দেশের জাতীয় সুরক্ষার কৌশল, প্রতিরক্ষা নীতি ও প্রতিরক্ষার বেশ কিছু সামগ্রী নিয়ে আলোচনা করবেন বলে প্রাথমিক সূত্রে খবর।

আরও পড়ুন 

দুর্নীতিকে 'লাল কার্ড' উত্তর-পূর্ব ভারতে, বিশ্বকাপের মরশুমে ফুটবলের পরিভাষায় ভাষণ প্রধানমন্ত্রী মোদীর

স্কুবা ড্রাইভিং করতে নেমে আরব সাগরের গভীর বুকে পুঁতলেন মেসির কাট-আউট, লাক্ষাদ্বীপের মেসিভক্ত এখন বিশ্বকাপ জ্বরে বুঁদ

ফের পূর্ব সাগরে উত্তর কোরিয়ার মিসাইল পরীক্ষা, কোরিয় উপদ্বীপে সামরিক উত্তেজনা

Share this article
click me!