চাঁদের দিকে ক্রমশ এগোচ্ছে জাপানি চন্দ্রযান, প্রথমবারের মতো ক্যামেরা থেকে এভাবে দেখা গেল চাঁদকে

২ অক্টোবর, JAXA ঘোষণা করেছিল যে চাঁদের মহাকাশযান তদন্ত করার জন্য স্মার্ট ল্যান্ডার ৩০ সেপ্টেম্বর পৃথিবীর কক্ষপথ ছেড়ে যাওয়ার জন্য একটি ইঞ্জিন উৎক্ষেপণ করেছে।

Parna Sengupta | Published : Oct 7, 2023 10:27 AM IST

জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (JAXA) এর SLIM মিশন চাঁদের দিকে যাচ্ছে। এদিকে, স্লিমের নেভিগেশন ক্যামেরা চাঁদের প্রথম ছবি প্রকাশ করেছে। ছবিটি চাঁদ থেকে ৭ হাজার কিলোমিটার দূরে তোলা হয়েছে।

এ ছাড়া যে কোণ থেকে চাঁদের ছবি দেখা গেছে তা পৃথিবী থেকে দেখা যাচ্ছে না। জাপানি স্পেস এজেন্সি বলেছে যে ছবিটি পরিষ্কার নয় কারণ এটি সংকুচিত। যাইহোক, এই ছবিটি Xioli Crater-কে দেখাচ্ছে, যেখানে মহাকাশযানটি অবতরণ করবে।

এর আগে ২ অক্টোবর, JAXA ঘোষণা করেছিল যে চাঁদের মহাকাশযান তদন্ত করার জন্য স্মার্ট ল্যান্ডার ৩০ সেপ্টেম্বর পৃথিবীর কক্ষপথ ছেড়ে যাওয়ার জন্য একটি ইঞ্জিন উৎক্ষেপণ করেছে। মহাকাশ সংস্থার কর্মকর্তারা বলেছেন যে মিশনটি ৩৯ সেকেন্ডের জন্য তার ইঞ্জিনগুলিকে শুট করে। যখন এর ইঞ্জিন সক্রিয় হয়, তখন এটি দক্ষিণ আটলান্টিক মহাসাগরের প্রায় ৬৬০ কিলোমিটার উপরে উড়ছিল। তখন মহাকাশ সংস্থা বলেছিল, সবকিছু ঠিকঠাক থাকলে ৪ অক্টোবর চাঁদের সঙ্গে মহাকাশযানের প্রথম দেখা হবে।

স্লিম মিশন চালু হয় ৬ সেপ্টেম্বর। যে রকেট থেকে এটি উৎক্ষেপণ করা হয়েছিল তার সাথে জেইআরএম নামক একটি শক্তিশালী টেলিস্কোপও ছিল। স্লিম দলের সদস্যরা উৎক্ষেপণের পর কয়েক সপ্তাহ ধরে মহাকাশযানটি পরীক্ষা করেন। তবে, স্লিমের অবতরণ এখনও অনেক সময়ের অপেক্ষা। JAXA কর্মকর্তাদের মতে, উৎক্ষেপণের তিন থেকে চার মাস পর স্লিম চাঁদের কক্ষপথে পৌঁছাবে। এক বা দুই মাস পরে অবতরণ করার চেষ্টা করা হবে। জাপানের এই সাফল্য হবে ঐতিহাসিক। এখন পর্যন্ত শুধুমাত্র সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, চিন ও ভারত সফলভাবে চাঁদে অবতরণ করতে সক্ষম হয়েছে। ল্যান্ডিং আরও গুরুত্বপূর্ণ হবে। কারণ এটি তার লক্ষ্যের ১০০ মিটার ব্যাসার্ধের মধ্যে অবতরণ করবে।

Share this article
click me!