নতুন বছরে আরও বিপজ্জনক হয়ে উঠছেন কিম জং, আরও বেশি পরিমাণে তৈরি হচ্ছে পারমাণবিক অস্ত্র

কিম জং আরও বলেছেন যে উত্তর কোরিয়া যত তাড়াতাড়ি সম্ভব তার প্রথম সামরিক রিকনেসান্স স্যাটেলাইট উৎক্ষেপণ করবে এবং এ বিষয়ে প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

Web Desk - ANB | Published : Jan 1, 2023 4:02 PM IST

উত্তর কোরিয়ার কিম জং উনের মনোভাবের কোনো পরিবর্তন নেই। রাজনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন তিনি গোটা বিশ্বকে যুদ্ধ পরিস্থিতির মধ্যে ফেলতে চাইছেন। জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোর জন্য তার উদ্দেশ্য ভালো ঠেকছে না কারোরই। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে তিনি আবারও দেশটির পারমাণবিক মজুদে অস্ত্রের সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়েছেন। কিম জং স্পষ্টভাবে বলেছেন, পরমাণু অস্ত্রভাণ্ডার দ্রুত সম্প্রসারণ করতে হবে। পারমাণবিক অস্ত্রের প্রতি কিম জং-এর লাগামহীন সংযুক্তি বিশ্বের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে।

নতুন বছরের প্রথম দিন রবিবার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। কিম জং এখন দেশের পারমাণবিক অস্ত্রভাণ্ডার প্রসারিত করার এবং নতুন এবং আরও শক্তিশালী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির নির্দেশ দিয়েছেন।

উত্তর কোরিয়া গত বছর রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। কিম জং বহুবার অঙ্গীকার নিয়েছেন যে তিনি আমেরিকার শত্রুতা মোকাবেলায় দেশের অস্ত্রাগারের গুণমান এবং সক্ষমতা উভয়ই বাড়াবেন। কিছু বিশেষজ্ঞ বলছেন যে কিম জং-উন আরও পারমাণবিক অস্ত্র এবং নতুন অস্ত্র ব্যবস্থা তৈরির জন্য চাপের অর্থ ভবিষ্যতের আলোচনায় তার অবস্থানকে শক্তিশালী করার জন্য।

উত্তেজনা আরও বাড়বে আমেরিকা ও উত্তর কোরিয়ার মধ্যে

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক দীর্ঘদিন ধরেই উত্তেজনাপূর্ণ। সরকারি বার্তা সংস্থা 'কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি' অনুসারে, কিম সাম্প্রতিক ক্ষমতাসীন দলের বৈঠকে বলেছেন যে তিনি মানব ইতিহাসে নজিরবিহীন শাসক, যিনি উত্তর কোরিয়াকে সামরিক শক্তিতে বলীয়ান করে তুলছেন।

দক্ষিণ কোরিয়ায় পাল্টা হামলার পরিকল্পনা করছেন কিম জং

কিম জং বলেছেন যে বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সামরিক শক্তি জোরদার করার প্রচেষ্টাকে দ্বিগুণ করতে হবে, যা উত্তর কোরিয়ার সার্বভৌমত্ব, নিরাপত্তার স্বার্থের গ্যারান্টি। কিম জং অভিযোগ করেছেন যে দক্ষিণ কোরিয়া বেপরোয়াভাবে বিপজ্জনক অস্ত্র তৈরিতে ঝুঁকছে এবং প্রকাশ্যে উত্তর কোরিয়ার সাথে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে।

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরি করছেন কিম জং

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানায়, কিম জং বলেছেন, বড় পরিসরে পরমাণু অস্ত্র তৈরি করতে হবে। তিনি 'দেশের পারমাণবিক অস্ত্রাগার দ্রুত বৃদ্ধির' নির্দেশও দিয়েছেন। কেসিএনএ জানিয়েছে, দ্রুত প্রতিশোধমূলক পারমাণবিক হামলার লক্ষ্যে কিম আরেকটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উন্নয়নের নির্দেশ দিয়েছেন।

কিম জং যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ায় পারমাণবিক হামলার জন্য অস্ত্র মোতায়েন এবং ন্যাটোর মতো একটি আঞ্চলিক সামরিক সংস্থা প্রতিষ্ঠার চেষ্টা করার অভিযোগ তোলেন। কিম জং আরও বলেছেন যে উত্তর কোরিয়া যত তাড়াতাড়ি সম্ভব তার প্রথম সামরিক রিকনেসান্স স্যাটেলাইট উৎক্ষেপণ করবে এবং এ বিষয়ে প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

নতুন বছরে কিম জংয়ের উদ্দেশ্য আরও বিপজ্জনক হয়ে উঠল

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ভিত্তিক RAND-এর নিরাপত্তা বিশেষজ্ঞ সু কিম বলেছেন, পার্টি মিটিং থেকে কিম জং-উনের মন্তব্য উচ্চাভিলাষী নববর্ষের রেজোলিউশনের মতো শোনাচ্ছে কিন্তু বাস্তবায়িত করা কঠিন। গত মাসে উত্তর কোরিয়া বেশ কিছু গুরুত্বপূর্ণ পরীক্ষা চালিয়েছে যা নতুন কৌশলগত অস্ত্র তৈরির জন্য প্রয়োজনীয়।

Share this article
click me!