বছর শুরু হল মিসাইলের আঘাতে, রুশ বাহিনীর হামলায় বর্ষবরণেও রেহাই পেল না ইউক্রেন

বর্ষবরণের রাতে সমগ্র বিশ্ব যখন আতসবাজির আলোয় উৎসবের উন্মাদনায় ফেটে পড়ছে, তখন আট থেকে আশি, আপামর ইউক্রেনবাসীর রাত কাটছে বম্ব শেল্টারের ভেতর জমাট ঠাণ্ডার মধ্যে। 

Web Desk - ANB | Published : Jan 1, 2023 9:23 AM IST

২০২২-এর শুরুর দিকেই যে যুদ্ধ শুরু হয়েছিল, ২০২৩-এর শুরুতেও সেই নরকযন্ত্রণা থেকে রেহাই পেল না ছোট্ট দেশ ইউক্রেন। মধ্য রাতের অন্ধকারে দফায় দফায় রাশিয়ার মিসাইলের আঘাতে কেঁপে উঠল ইউক্রেন। শনিবার রাত থেকেই ইউক্রেনের ওপর নতুন করে হামলা শুরু করল রাশিয়া। ৩১ ডিসেম্বর রাত সাড়ে ১২টা নাগাদ ইউক্রেনের রাজধানী কিয়েভেই প্রথম বিস্ফোরণ হয়। তারপর একের পর এক বিস্ফোরণের তীব্রতায় কেঁপে ওঠে গোটা দেশ। কিয়েভ ছাড়াও ইউক্রেনের আরও দুটি অঞ্চলে পর পর মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। যদিও মিসাইলের আঘাতে এখনও পর্যন্ত কেউ হতাহত হননি বলে খবর পাওয়া গেছে। মিসাইল হামলা নিয়ে পুতিনের মন্ত্রকের তরফেও এখনও অবধি কোনও বিবৃতি দেওয়া হয়নি।

বড়দিন বা বর্ষবরণ, উৎসবের আনন্দের মাঝেও থামেনি রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে সাময়িক যুদ্ধবিরতির জন্য অনুরোধ জানিয়েছিলেন। কিন্তু ভ্লাদিমির পুতিন সেই অনুরোধ রাখেননি একেবারেই, তিনি যুদ্ধ ক্রমাগত চালিয়ে গিয়েছেন। বিগত কয়েক দিন ধরে ইউক্রেনের উপরে হামলা করা কিছুটা কমিয়ে দিয়েছিল রাশিয়া। শনিবার রাত বারোটা বাজতেই ফের শুরু হয়ে গেল আচম্বিত আক্রমণ। ইউক্রেনের মাটিতে ফের হামলা করল রাশিয়া।

২০২৩ সাল শুরু হওয়ার আধ ঘণ্টার মধ্যে প্রথম বিস্ফোরণটি হয় কিয়েভে। চার তারা হোটেল আলফাভিটোর উপরে মিসাইল আছড়ে পড়তেই তা গুড়িয়ে যায়। এরপরে কিয়েভের ন্যাশনাল প্যালেস অব আর্টসের পাশেও বিস্ফোরণ হয়। ইউক্রেনের দক্ষিণে অবস্থিত মাইকোলাইভ শহরেও মধ্য রাতে হামলা চালায় রুশ বাহিনী। সেখানে মিসাইলের আঘাতে কমপক্ষে ৭ জন আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

বর্ষবরণের রাতে সমগ্র বিশ্ব যখন আতসবাজির আলোয় উৎসবের উন্মাদনায় ফেটে পড়ছে, তখন আট থেকে আশি, আপামর ইউক্রেনবাসীর রাত কাটছে বম্ব শেল্টারের ভেতর জমাট ঠাণ্ডার মধ্যে। পৃথিবীর অন্যান্য দেশগুলিতে যখন নতুন বছরের গান, আর উল্লাসের হাসি, ইউক্রেনবাসীর নতুন বছর শুরু হল সতর্ক সাইরেনের আওয়াজে। দেশের আর পাঁচটা সাধারণ মানুষের মতো আতঙ্কের সঙ্গেই ২০২৩-এ পা রাখলেন দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

 



আরও পড়ুন-
নতুন বছরে সাধারণ যাত্রীদের জন্য চালু হচ্ছে জোকা-তারাতলা লাইনের মেট্রো, কোন কোন সময়ে চলবে ট্রেন?
বর্ষবরণের রাতে কলকাতা, মুম্বই, বেঙ্গালুরু সহ ভারতের সমস্ত বড় শহরে কড়া নিরাপত্তা, কোন শহরে কেমন বন্দোবস্ত?

Share this article
click me!