বিশ্ব কি আরও এক যুদ্ধের মুখে? দক্ষিণ কোরিয়ার সীমান্তে ১৮০টি যুদ্ধবিমান পাঠালেন কিম জং

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে যে উত্তর কোরিয়ার বিমানগুলি দুই দেশের স্ট্র্যাটেজিক লাইনের ওপর দিয়ে উত্তর দিকে উড়েছে। উত্তর কোরিয়ার জবাবে, দক্ষিণ কোরিয়া F-35A স্টিলথ ফাইটার সহ ৮০ টি বিমান উৎক্ষেপণ করেছে।

Parna Sengupta | Published : Nov 4, 2022 11:35 AM IST

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ ইতিমধ্যে বিশ্বের ব্যাপক ক্ষতি করেছে এবং এমন পরিস্থিতিতে আরেকটি যুদ্ধ বিপর্যয় ডেকে আনতে পারে। ঘটনাটি দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়ার। দুই দেশই আবার যুদ্ধের দ্বারপ্রান্তে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে যে তাদের প্রতিবেশী উত্তর কোরিয়া তাদের সীমান্তে প্রায় ১৮০টি যুদ্ধবিমান পাঠিয়েছে। উত্তর কোরিয়ার ১৮০টি যুদ্ধবিমান শনাক্ত করার পর দক্ষিণ কোরিয়া তার ফাইটার জেটগুলিকে তৈরি থাকতে বলেছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে যে উত্তর কোরিয়ার বিমানগুলি দুই দেশের স্ট্র্যাটেজিক লাইনের ওপর দিয়ে উত্তর দিকে উড়েছে।

উত্তর কোরিয়ার জবাবে, দক্ষিণ কোরিয়া F-35A স্টিলথ ফাইটার সহ ৮০ টি বিমান উৎক্ষেপণ করেছে। সেনাবাহিনী জানিয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ভিজিল্যান্ট স্টর্ম বিমান মহড়ায় অংশ নেওয়া প্রায় ২৪০টি বিমান তাদের মহড়া চালিয়ে যাচ্ছে। বলা হচ্ছে, কিম জং উন এই সিদ্ধান্তের বিরুদ্ধে এবং সে কারণেই তিনি দক্ষিণ কোরিয়াকে হুমকি দিচ্ছেন। যাইহোক, এই প্রথমবার নয় যে স্বৈরশাসক কিম জং উন তার বিমানগুলি দক্ষিণ কোরিয়ার সীমান্তের কাছে পাঠিয়েছেন। গত মাসের শুরুতে, ১০টি উত্তর কোরিয়ার যুদ্ধবিমান সীমান্তের কাছে এসেছিল, যার পরে দক্ষিণ কোরিয়াকেও তাদের বিমানগুলি ওড়াতে হয়েছিল।

কিম জং উন যখন একের পর এক বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছেন এমন সময়ে দক্ষিণ কোরিয়ার সীমান্তের কাছে উত্তর কোরিয়ার বিমান উড়ছে। জাপান দাবি করেছে যে উত্তর কোরিয়া বৃহস্পতিবার সমুদ্রে অন্তত আরও একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, যোগ করেছে যে তারা একদিনে অন্তত চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। কিম জং উন গত তিন দিনে অন্তত ৮০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছেন। উত্তর কোরিয়ার অস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ব্যাপক বিমান মহড়ার ঘোষণা দিয়েছে। উত্তর কোরিয়া পাল্টা জবাব দেওয়ার সতর্ক করার পর বৃহস্পতিবার রাতে এই পরীক্ষা চালানো হয়।

মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার উত্তর কোরিয়াকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করার জন্য রাশিয়াকে প্রচুর আর্টিলারি শেল সরবরাহ করার জন্য অভিযুক্ত করেছে। ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে উত্তর কোরিয়া এমন ভান করার চেষ্টা করছে যে এই যুদ্ধাস্ত্র যেন মধ্যপ্রাচ্য বা উত্তর আফ্রিকার দেশগুলোতে পাঠানো হচ্ছে। অথচ তা নয়।"

এদিকে, তথ্য বলছে উত্তর কোরিয়ার স্বৈরাচারি শাসক কিম জং উনের তত্ত্বাবধানে চলতি বছর দশ মাসে ৪০টির বেশি প্রাণঘাতী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে উদ্বিগ্ন আমেরিকা থেকে জাপান ও দক্ষিণ কোরিয়া। ইউএস রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন বা RAND-এর দেওয়া তথ্য অনুসারে, উত্তর কোরিয়ার কাছে বর্তমানে প্রায় ২০০টি পারমাণবিক অস্ত্র রয়েছে। ২০২৭ সাল নাগাদ তাদের সংখ্যা ২৫০ ছাড়িয়ে যেতে পারে।

আরও পড়ুন- 

'ঈশ্বর আমাকে আরও একটা জীবন দিয়েছেন', পা থেকে গুলি বার করার পর বললেন ইমরান খান

পাকিস্তান-চিন অর্থনৈতিক করিডোর নিয়ে উদ্বেগে ভারত, সার্বভৌমত্বে থাকা এলাকায় নাক গলাচ্ছে দুই প্রতিবেশী দেশ?

কিম জং উনের উদ্দেশ্য কী? একদিনের মধ্যে ১৭টি মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া

Share this article
click me!