ভয়াবহ হ্যারিকেনে লন্ডভন্ড ফ্লোরিডা! তোলপাড় চারিদিক, এখনও চলছে তাণ্ডব, কতটা ভয়ঙ্কর ছিল এই ঝড়?

ভয়াবহ হ্যারিকেনে লন্ডভন্ড ফ্লোরিডা! তোলপাড় চারিদিক, এখনও চলছে তাণ্ডব, কতটা ভয়ঙ্কর ছিল এই ঝড়?

Anulekha Kar | Published : Oct 11, 2024 6:17 AM IST / Updated: Oct 11 2024, 01:15 PM IST

18

মারাত্মক ভাবে বেড়ে গেল আটলান্টিক মহাসাগরের ঝড়ের গতিবেগ। ১২৯ কিমি প্রতিঘণ্টা থেকে গতিবেগ বেড়ে দাঁড়াল ২৮২ কিমি প্রতি ঘণ্টায়। মাত্র ২৪ ঘণ্টার মধ্যে ক্যাটাগরি ৫-এ পরিণত হল হল এই সাইক্লোনিক ঝড়। মেক্সিকো উপসাগরের দক্ষিণ-পশ্চিমে একটি সাইক্লোনিক স্ট্রম হিসাবেই জন্ম নিয়েছিল হ্যারিকেন মিলটন।

28

আটলান্টিক মহাসাগরের এটি একটি ঐতিহাসিক ঝড় হতে চলেছে কারণ এটি এখনও পর্যন্ত সবথেকে দ্রুতগামী ঝড়গুলির মধ্যে সব থেকে বেশি গতিশীল। বৃহস্পতিবার ভোরে ল্যান্ডফল করার কথা ছিল মিলটনের। এমনই সতর্ক করেছিল ন্যাশনাল হারিকেন সেন্টার। সেই মতোই স্থলভাগে আছড়ে পড়ে এই ঝড়।

38

তবে রেশ এখনও কাটেনি। ভয়াবহ ভাবে তীব্রতা বাড়ছে ঝড়ের। পরিস্থিতি অত্যন্ত সংকটজনক। ফ্লোরিডার বহু মানুষকে ইতিমধ্যেই সরিয়ে আনা হয়েছে।

48

মুষলধারে বৃষ্টির কারণে বন্য পরিস্থিতি তৈরি হয়েছে ফ্লোরিডায়। ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গিয়েছে।

58

একে শতাব্দীর ইতিহাসে সব থেকে বিধ্বংসী ঝড় হিসেবে আখ্যা দিয়েছেন বাইডেন। ঘূর্ণিঝড়ের আঘাতে সেন্ট লুসি কাউন্টির একটি গ্রামে ছয় জন নিহত হয়েছে বলে জানা গিয়েছে।

68

প্রচণ্ড বাতাসের কারণে সেন্ট পিটার্সবার্গের দ্য টাম্পা বে টাইমসে একটি ক্রেন ধসে পড়েছে, অন্যদিকে ট্রপিকানা ফিল্ড বেসবল স্টেডিয়ামের ছাদ জরাজীর্ণ হয়ে পড়েছে। 

78

ফ্লোরিডার ৩৩ লাখেরও বেশি বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎহীন হয়ে পড়েছে, যার মধ্যে পশ্চিম-মধ্যাঞ্চলের বাড়িগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

88

ল্যান্ডফলের পরে, মিল্টন দুর্বল হয়ে ক্যাটাগরি ১ হারিকেনে পরিণত হয়েছে এবং ফ্লোরিডার পূর্ব উপকূল থেকে সরে যাচ্ছে - স্থানীয় বাসিন্দারা এখনও প্রচণ্ড ঝড় ও জলোচ্ছ্বাসের বিরুদ্ধে লড়াই করছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos