এলন মাস্কের ব্যক্তিগত খবর প্রকাশ করার ‘অপরাধ’, একের পর এক সাংবাদিকের অ্যাকাউন্ট সাসপেন্ড করে দিল টুইটার

এলন মাস্কের হাতে মালিকানা যেতেই ডক্সিং নিয়মের ফাঁস। তাঁর খবর নজরে আনার ‘অপরাধে’, অর্থাৎ নিয়মের বিরুদ্ধে যাওয়ায় বহু বিশিষ্ট সাংবাদিকের অ্যাকাউন্ট বন্ধ।

Web Desk - ANB | Published : Dec 17, 2022 1:33 AM IST

ধনকুবের এলন মাস্কের হাতে মালিকানা যেতেই একের পর এক চাঞ্চল্যকর খবরে উঠে আসছে টুইটারের নাম। প্রথমে ব্যাপক হারে কর্মী এবং উচ্চপদস্থ আধিকারিকদের ছাঁটাই, তারপর ব্লু টিকের গেড়ো, এরপর বহু বিশিষ্ট ব্যক্তিদের ব্যান হয়ে যাওয়া অ্যাকাউন্ট খুলে দেওয়া, যার মধ্যে ছিল প্রাক্তন আমেরিকান রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্টও, এরপর এবার কোপ পড়ল বিশ্বের তাবড় সাংবাদিকদের অ্যাকাউন্টে। মাস্কের নিয়মের বিরুদ্ধে যাওয়ায় সাসপেন্ড করা হল বহু সাংবাদিকদের টুইটার অ্যাকাউন্ট।

১৫ ডিসেম্বর থেকে সারা পৃথিবীর খ্যাতনামা সাংবাদিকদের অ্যাকাউন্ট সাময়িক ভাবে ব্যান করেছে টুইটার। যার মধ্যে নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্ট, মাশাবেল এবং সিএনএন-এর সাংবাদিকরাও রয়েছেন। এঁদের সকলের অ্যাকাউন্টে নোটিস দেখানো হয়েছে যে, অ্যাকাউন্টটি ‘সাসপেন্ডেড’।

অ্যাকাউন্ট স্থগিত করার বিষয়ে, এলন মাস্ক টুইট করেছেন, ডক্সিং নিয়ম সাংবাদিকদের জন্যও প্রযোজ্য। টুইটার সম্প্রতি কোনও তথ্য বা পোস্ট শেয়ার করার উপর অনেক বিধিনিষেধ আরোপ করেছে, যাকে ডক্সিং বলা হয়। এটি বেশিরভাগই এমন কিছু বিষয় যা ব্যক্তিগত তথ্যের সঙ্গে সম্পর্কিত। ডক্সিং মানে কারুর অনুমতি ছাড়া তার ব্যক্তিগত তথ্য অনলাইনে পোস্ট করা। এলন মাস্ক বলেছেন যে, কোনও ব্যক্তির ব্যক্তিগত তথ্য ভাগ করে নেওয়ার জন্য অ্যাকাউন্টটি স্থগিত করা হবে।

কেন সেই অ্যাকাউন্টগুলি স্থগিত করা হয়েছিল সেই বিষয়ে সংবাদ সংস্থার পক্ষ থেকে এখনও নিশ্চিত করে কিছু জানা যায়নি। সাসপেণ্ড হওয়া অ্যাকাউন্টগুলির মধ্যে রয়েছে ওয়াশিংটন পোস্ট, নিউইয়র্ক টাইমস, সিএনএন-এর মত বেশ কয়েকটি মিডিয়া হাউসের সাংবাদিকদের অ্যাকাউন্ট। বৃহস্পতিবার গভীর রাতে সাংবাদিকদের অ্যাকাউন্ট ব্লক লিস্টে রাখা হয়। পাশাপাশি সরিয়ে দেওয়া হয়েছে তাঁদের সকল পুরনো টুইটও।

এবিষয়ে প্রচণ্ড ক্ষুব্ধ নিউ ইয়র্ক টাইমসের রিপোর্টার রায়ান ম্যাক। তিনি বলেছেন, ‘আমাকে কোনওরকম সতর্কবার্তা দেওয়া হয়নি। সাসপেনশনের কারণ সম্পর্কে কোম্পানির কাছ থেকে আমার কাছে কোনও ইমেল বা যোগাযোগ করা হয়নি।’ তিনি আরও বলেন, ‘আমি টুইটার, এলন মাস্ক এবং তাঁর সংস্থার নামে রিপোর্ট করেছি, এবং আমি এটা চালিয়েই যাব।’


আরও পড়ুন-
পাণিনির ব্যাকরণ সূত্র খোলসা হল ভারতীয় গবেষকের হাত ধরেই, কেমব্রিজের ঋষি করে দেখালেন অসাধ্য সাধন
৪০০ জনকে কারাদণ্ড, প্রকাশ্য রাস্তায় ক্রেন থেকে ঝুলিয়ে একের পর এক ফাঁসি, হিজাব-আন্দোলন দমাতে নির্মম ইরান সরকার
বাংলার মোশারফের পর কর্নাটকের বিজয়লক্ষ্মী, ধর্ষণরোধী জুতো বানিয়ে তাক লাগিয়ে দিলেন দশম শ্রেণীর ছাত্রী

Share this article
click me!