Middle East Crisis: নেবাননে হামলার জবাব, ইজরায়েলের দিকে ৩২০টি রকেট ছুঁড়ল ইজরায়েল

ইজরায়েলে হিজবুল্লাহর রকেট হামলার পর পরিস্থিতি আরও খারাপ হয়েছে। ইজরায়েল পাল্টা আক্রমণ চালিয়েছে এবং জরুরি অবস্থা জারি করেছে। এই আক্রমণের ফলে গাজার যুদ্ধ বন্ধের আশঙ্কা আরও বেড়েছে।

Saborni Mitra | Published : Aug 25, 2024 7:45 AM IST

ক্রমশই পরিস্থিতি খারাপ হচ্ছে মধ্যপ্রাচ্যের। সংকটও বাড়ছে। লেবাননে একের পর এক বিমান হামলা চালিয়েছে ইজরায়েল। এই অবস্থায় গাজার যুদ্ধ বিরতি নিয়ে আশঙ্কা দেখা দিয়েছিল। সেই আশঙ্কা সত্যি হল পাল্টা হিজবুল্লাহ জঙ্গি গোষ্ঠীর রকেট হানায়। পরপর প্রায় ৩২০টি বা তারও বেশি কাতিউশা রকেট উৎক্ষেপ করে হিজবুল্লাহ। টার্গেট ছিল ইজরায়েলের প্রধান সামরিক কেন্দ্রগুলি।

এর পাল্টা জবাবও দিয়েছে ইজরায়েল। লেবাননের একাধিক পরিকাঠামোকে টার্গেট করে রকেট হামলা চালিয়েছে। ইজরায়েলের সামরিক বিভাগ রবিবার ভোরে হামলার ঘোষণা করেছে। বলেছে, ইজরায়েলি ভূখণ্ডে বড় আকারের আক্রমণের জন্য হিজবুল্লাহ প্রস্তুত। তাই তারা দেশ রক্ষার জন্য পাল্টা হামলা চালাচ্ছে। ইজরায়েল বিমান বাহিনীর ফাইটার জেটগুলি ইতিমধ্যেই মোতায়েন করা হয়েছে। হিজবুল্লাহর অবস্থান ও গতিবিধির ওপর নজর রাখছে ইজরায়েল। ইজরায়েলের সামরিক বিভাগ জানিয়েছে, ১০০টির বেশি ফাইটার জেট দক্ষিণ লেবাননে অবস্থিত হাজার হাজার হিজবুল্লাহ রকেট লঞ্চার ব্যারেলগুলিকে ধ্বংস করেছে। এগুলি উত্তর ইজরায়েলের দিকে মুখ করে রাখা হয়েছিল। কিছু রাখা হয়েছিল মধ্য ইজরায়েলের দিকে। হিজবুলালহ ও তাদের মিত্র গোষ্ঠী ইরান গত মাসেই সামরিক কমান্ডার ফুয়াদ শুকরের হত্যার প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। তারপর থেকেই মধ্যপ্রাচ্যের দেশগুলিতে উত্তেজনা বাড়ছিল।

Latest Videos

অন্যদিকে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আজই নিরাপত্তার জন্য মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন। নেচানিয়াহুর কার্যালয় থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট আগামী ৪৮ ঘণ্টার জন্য দেশে জরুরি অবস্থা ঘোষণা। করেছেন। দেশের নাগরিকদের নিরাপদ স্থানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। নিরাপত্তার জন্য ইজরায়েল বেন গুরিওন আন্তর্জাতিক বিমানবন্দরেও সতর্কতা জারি করেছে। যার কারণে ব্যাহত হয়েছে উড়ান পরিষেবা। ইজরায়েলের পাল্টা আক্রমণের কারণে হিজবুল্লাহ আরও বড় ও মারাত্মক হামলা চালাতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিসের সামনেই চলে অরাজকতা! যা হল দেখুন | Nadia News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র