Moon: পৃথিবী থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে চাঁদ, বদলে যাবে কি দিনরাতের হিসেব

পৃথিবী থেকে দূরে সরে যাচ্ছে সবেধন নীলমণি চাঁদ। বছরে প্রায় ৪ সেন্টিমিটার করে দূরে যাচ্ছে। তাতে আগামী দিনে দিনরাতের হিসেবের সমস্যা হওয়া স্বাভাবিক।

 

Saborni Mitra | Published : Oct 16, 2023 9:35 AM IST

110
মুখ ফেরাল চাঁদ

পৃথিবী থেকে দূরে সরে যাচ্ছে পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ। ধীরে ধীরে সরে যাচ্ছে। দাবি করেছেন বিজ্ঞানীরা। পৃথিবী ও মহাকাশের বিভিন্ন বিষয় পর্যবেক্ষণ করে এই দাবি করেছেন বিজ্ঞানীরা।

210
চাঁদ সরকের প্রায় চার সেন্টিমিটার

বিজ্ঞানীদের অনুমান প্রতিবছর প্রায় ৩.৮ সেন্টিমিটার করে দূরে সরে যাচ্ছে চাঁদ। ১৯৯৬ সালে অ্যাপোলো অভিযানে চাঁদে একটি প্রতিফলক প্যানেল বসিয়েছিল নাসা। সেই প্রতিফলক প্যানেলেই এই মহাজাগতিক ঘটনার কথা ধরা পড়েছে।

310
চাঁদ সরার কারণ

বিজ্ঞানীদের অনুমান চাঁদ ধীরে ধীরে পৃথিবী থেকে দূরে সরে যাচ্ছে তার পিছনে রয়েছে মিলানকোভিচ চক্র। পৃথিবীর আবহাওয়ার অস্বাভাবিক পরিবর্তনের জন্যও এই চক্রকে দায়ী করা হয়। বিজ্ঞানীরা জানিয়েছে আরও গবেষণার পর তারা সঠিক সিদ্ধান্তে আসতে পারবে। আরও পর্যবেক্ষণের প্রয়োজন রয়েছে।

410
কক্ষপথ ও অক্ষের অবস্থানের তারতম্য

বিজ্ঞানীরা দীর্ঘ পর্যবেক্ষণে জানতে পেরেছেন, পৃথিবীর কক্ষপথ ও অক্ষের অবস্থানে সময় সময় তারতম্য হয়। যার প্রভাব পড়ে পৃথিবীতে সূর্যরশ্মি বিকিরণের উপরেও।

510
মিলানকোভিচ চক্রের প্রভাব

পৃথিবীর কোন অংশে কতটা সূর্যের আলো পড়ছে সেই হিসেবে সামান্য বিচ্যুতিও আবহাওয়ায় বড়সড় পরিবর্তন ডেকে আনতে পারে। মিলানকোভিচ চক্রের কারণে এমনটা হয়ে থাকে। এই চক্রই চাঁদের অবস্থানের পরিবর্তনের জন্য দাবী বলে বিজ্ঞানীদের

610
মিলানকোভিচ চক্রের সময়সীমা

বিশেষজ্ঞদের অনুমান পৃথিবীর মিলানকোভিচ তক্র প্রতি চার লক্ষ, এক লক্ষ, ৪১ হাজার ও ২১ হাজার বছর অন্তর পরিবর্তিত হয়। এই সময়ের ব্যবধানের সঙ্গে চাঁদের দূরত্বের সরাসরি যোগ রয়েছে। এই সময়ের ব্যবধানে পৃথিবীর কক্ষপথের আকার বদল হয়।

710
বর্তমানে মিলানকোভিচ চক্রের সময়সীমা

বর্তমানে মিলানকোভিচ চক্রের ২১ হাজার পর্ব চলছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই চক্রের পরিবর্তনের ব্যবধান আগে আরও কম ছিল। চাঁদের দূরত্বও পৃথিবী থেকে আগে আরও কম ছিল। ২৪৬ কোটি বছর আগে পৃথিবী ও চাঁদের মধ্যে দূরত্বের ব্যবধান ছিল ৬০ হাজার কিলোমিটারও কম। অর্থাৎ চাঁদ আরও ৬০ হাজার কিলোমিটার কাছে ছিল।

810
১৭ ঘণ্টায় এক দিন

এই চক্রের কারণে পৃথিাবীর দিনরাতের হিসেবেই হেরফের হয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, চাঁদের দূরত্বের বিচারে অনেক অনেক আগে পৃথিবীর দিনরাতের হিসেব এমন ছিল না। সেই সময় দিনের দৈর্ঘ্য ২৪ ঘণ্টা ছিল না। ছিল মাত্র ১৭ ঘণ্টা।

910
চাঁদ নিয়ে গবেষণা

চাঁদের গতিবিধি আর পৃথিবীর কক্ষপথ, অক্ষের বিবর্তন স্পষ্ট করে বুঝতে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা।

1010
চাঁদের শিলার খোঁজ

চাঁদ আর পৃথিবীর বিবর্তনের চিহ্ন রয়েছে অনেক শিলার ওপর। যেগুলি রয়েছে পৃথিবীতে। সেগুলিরই সন্ধান করছেন বিজ্ঞানীরা। অস্ট্রেলিয়া আর দক্ষিণ আফ্রিকায় এজাতীয় প্রচুর শিলার খোঁজ পাওয়া গেছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos