লক্ষ লক্ষ নবজাতকের মৃত্যুর কারণ জলবায়ু পরিবর্তন, নতুন গবেষণা রিপোর্টের ভয়ঙ্কর তথ্য দেখুন ছবিতে

জলবায়ু পরিবর্তন যে কতটা মারাত্মক আকার নিতে পারে তারই ছবি সামনে এসেছে একটি সমীক্ষায়। রিপোর্টে বলা হয়েছে ২৯টি নিম্ন ও মধ্য আয়ের দেশে চার শতাংশেরও বেশি নবজাতকের মৃত্যুর কারণ জলবায়ু পরিবর্তন।

 

Saborni Mitra | Published : Jul 7, 2024 9:38 AM IST / Updated: Jul 07 2024, 03:12 PM IST

110
নবজাতকের মৃত্যুর কারণ জলবায়ু পরিবর্তন

সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে বিশ্বের ২৯টি নিম্ন ও মধ্য আয়ের দেশে চার শতাংশের মৃত্যুর কারণ জলবায়ু পরবর্তন। মূলত তাপমাত্রার চরম বৃদ্ধির কারণেই মৃত্যু হচ্ছে সদ্যোজাতদের।

210
২৯টি দেশ

গবেষণায় দেখা গেছে ২৯টি দেশে ৪ শতাংশ নবজাতকের মৃত্যু হচ্ছে। দেশগুলি মূলত আফ্রিকার সাহারা অঞ্চলে আর এশিয়ায়।

310
গবেষণার সময়সীমা

২০০১-২০১৯ সালের মধ্যে এই গবেষণা করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে,নবজাতকের মৃত্যুর প্রায় ১.৫ শতাংশই প্রচণ্ড গরমের সঙ্গে কোনও না কোনও ভাবে সম্পর্কিত ছিল। পাল্টা তিন শতাংশ নবজাতকের মৃত্যুর প্রচর ঠান্ডার সঙ্গে যুক্ত।

410
ভয়ঙ্কর রিপোর্ট

জলবায়ু পরিবর্তন নবজাতকের তাপজনিত মৃত্যুর প্রায় ৩২ শতাংশ। মোট ১৭৫০০০ জন শিশুর প্রাণহানি হয়েছে।

510
গবেষণা করেছে

পটসডাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চ (PIK), জার্মানি এবং একটি আন্তর্জাতিক দলের গবেষকরা অনুমান করেছেন৷ এই রিপোর্ট প্রকাশিত হয়েছে নেচার কমিউনিকেশন জার্নালে।

610
দায়ী তাপমাত্রা

জলবায়ু পরিবর্তনকে ঠাণ্ডা তাপমাত্রার কারণে নবজাতকের মৃত্যুর ঝুঁকি ৩০% এরও বেশি হ্রাস করার জন্য চিহ্নিত করা হয়েছে, যার ফলে প্রায় ৪৫৭০০০ কম নবজাতকের মৃত্যু হয়েছে।

710
তাপমাত্রার গড় বৃদ্ধি

২৯ টি দেশে সমীক্ষায় দেখা গেছে বার্ষিক তাপমাত্রা গড়ে ০.৯ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। যার কারণ জলবায়ু পরিবর্তন। রিপোর্টে বলা হয়েছে আফ্রিকার দেশগুলিতে চরম তাপমাত্রার কারণে শিশুদের মৃত্যু হচ্ছে। বিশ্বউষ্ণায়নকেই গবেষকরা দায়ী করেছেন।

810
চারটি দেশে শিশু মৃত্যুর হার বেশি

চারটি দেশে শিশু মৃত্যুর হার সবথেকে বেশি। দেশগুলি হল পাকিস্তান, মালি, সিয়েরা লিওন ও নাইজেরিয়া। সংশ্লিষ্ট দেশগুলিতে প্রতি ১০০০০০ নবজাতকের মধ্যে জলবায়ু পরিবর্তনের কারণে মৃত্যুর সংখ্যা ১৬০ ছাড়িয়েছে।

910
মৃত্যুর কারণ

নবজাতক শিশুদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য যে পক্রিয়া থাকে তা অনুন্নত। সেই কারণে তাদের দ্রুত বিপাক এবং ঘামের ন্যূনতম ক্ষমতা থাকে না। তাদের পক্ষে কার্যকরভাবে তাপ নির্গত করা কঠিন করে তোলে।

1010
২০১৯ এর রিপোর্ট ভয়ঙ্কর

২০১৯ সালে, গবেষণায় প্রায় ২.৪ মিলিয়ন নবজাতকের মৃত্যুর ইঙ্গিত দেওয়া হয়েছে, যা পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে সমস্ত মৃত্যুর প্রায় অর্ধেক (৪৭%) । এই মৃত্যুর ৯০% এরও বেশি নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলিতে ঘটেছে, প্রাথমিকভাবে সাব-সাহারান আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ায়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos