ইউনুস একাই সামলাবেন ২৭টি মন্ত্রক, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারে দুই ছাত্রনেতাও গুরুদায়িত্বে

বাংলাদেশে তৈরি হল অন্তর্বর্তী সরকার। আর সেই সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে বিভিন্ন মন্ত্রকের দায়িত্ব বণ্টন করলেন মহম্মদ ইউনুস। সবথেকে বড় বিষয়, ২৭টি মন্ত্রক নিজের হাতেই রাখলেন তিনি।

Subhankar Das | Published : Aug 9, 2024 1:35 PM IST

বাংলাদেশে তৈরি হল অন্তর্বর্তী সরকার। আর সেই সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে বিভিন্ন মন্ত্রকের দায়িত্ব বণ্টন করলেন মহম্মদ ইউনুস। সবথেকে বড় বিষয়, ২৭টি মন্ত্রক নিজের হাতেই রাখলেন তিনি।

বৃহস্পতিবার, ইউনুসের সঙ্গে যে ১৩ জন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হিসেবে শপথ নেন, তাদের মধ্যে আরও ১৮টি মন্ত্রকের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। ঐ ১৩ জনের মধ্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ক নাহিদ ইসলাম এবং আসিফ মাহমুদ সজীব ভুঁইয়ার হাতেও গিয়েছে তিনটি মন্ত্রক।

Latest Videos

বৃহস্পতিবার, রাত ৯.৪৫ মিনিট নাগাদ ঢাকার বঙ্গভবনে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস। । সেইসঙ্গে, আরও ১৩ জন উপদেষ্টাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন।

অন্তর্বর্তী সরকারে মোট ১৭ জন উপদেষ্টা দায়িত্বে থাকবেন। তবে এর মধ্যে ৩ জন উপদেষ্টা ঢাকার বাইরে থাকার কারণে তাদের শপথ গ্রহণ পরে হবে বলে জানানো হয়েছে। আর তারপর শুক্রবার সকালে মন্ত্রী পরিষদ বিভাগ থেকে বিভিন্ন মন্ত্রক বণ্টনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বাংলাদেশের (Bangladesh) অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ইউনুসের (Muhammad Yunus) হাতে যে ২৭টি মন্ত্রক রয়েছে, সেগুলি হল মন্ত্রী পরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রক, সশস্ত্র বাহিনী বিভাগ, শিক্ষা মন্ত্রক, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রক, খাদ্য মন্ত্রক, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রক, ভূমি মন্ত্রক, বস্ত্র ও পাট মন্ত্রক, কৃষি মন্ত্রক, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক, রেল মন্ত্রক, জন প্রশাসন মন্ত্রক, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রক, নৌ-পরিবহণ মন্ত্রক, জল সম্পদ মন্ত্রক, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রক।

আরও পড়ুনঃ 

অশান্ত বাংলাদেশে আন্দোলন শুরু ব্যাঙ্কেও, পদত্যাগ করলেন ডেপুটি গভর্নর সহ শীর্ষ কর্তারা

এছাড়াও তিনি দায়িত্ব সামলাবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রক, তথ্য ও সম্প্রচার মন্ত্রক, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রক, বাণিজ্য মন্ত্রক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক, অসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রক, সংস্কৃতি মন্ত্রক, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রক, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রক এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রক।

সেইসঙ্গে, অর্থ মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর সালেহউদ্দিন আহমেদ। প্রাক্তন নির্বাচন কমিশনার তথা ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন সামলাবেন স্বরাষ্ট্র মন্ত্রক। প্রাক্তন বিদেশ সচিব তৌহিদ হোসেনকে দেওয়া হয়েছে বিদেশ মন্ত্রকের দায়িত্ব।

অন্যদিকে, মানবাধিকার সংস্থা অধিকারের নির্বাহী পরিচালক আদিলুর রহমান খান শিল্প মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন। এছাড়াও আইন মন্ত্রক এবং বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রক পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল। ছাত্র নেতা নাহিদ সামলাবেন ডাকমন্ত্রক এবং টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। আর সজীব ভুঁইয়া যুব ও ক্রীড়া মন্ত্রকের দায়িত্ব পেয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |