এবার দিনে ৫ বার নমাজ পড়তে হবে সরকারি কর্মীদের! অন্যথায় কড়া শাস্তি দেবে এই সরকার

এবার দিনে ৫ বার নমাজে পড়তে হবে সরকারি কর্মীদের! অন্যথায় কড়া শাস্তি দেবে এই সরকার

Anulekha Kar | Published : Aug 9, 2024 6:51 AM IST

সরকারি কর্মচারিদের উপর ফতোয়া জারি করল তালিবান। দিনে পাঁচবার মসজিতে আসতে হবে সরকারি কর্মচারিদের। প্রার্থনায় সামিল হতে হবে সকলকেই।

আর এই ফতোয়া না মানলেই পেতে হবে কড়া শাস্তি। এমনই নিয়ম এনেছেন তালিবান সুপ্রিমো হিবাতুল্লা আখুন্ডজাদা। এই আদেশ মেনে চলার জন্যই নেওয়া হচ্ছে কঠোর নীতি।ইসলামধর্ম প্রচারেই এমন উদ্যোগ নিয়েছে তালিবান সরকার। তবে এই ফতোয়া প্রকাশ্যে আসার পরেই বেশ বেকায়দায় পড়তে হয়েছে সরকারি কর্মচারিদের।

Latest Videos

২০২১ সালে আফগানিস্তান দখল করে তালিবানরা। তারপর থেকেই আনা হয়েছে প্রচুর বিধি নিষেধ। সাধারণ মানুষের জীবন ওষ্ঠাগত হয়ে উঠেছে। তার উপরে চালু করা হল এই নতুন ফতোয়া। এই নির্দেশে স্পষ্ট করে বলা আছে যে তালিবান সরকার ও মন্ত্রকদের নির্দিষ্ট সময় প্রার্থনা করতেই হবে। নির্দিষ্ট কারণ ছাড়া যদি কেউ এই নিয়ম না মানেন, তাহলে প্রথমে তাঁকে সতর্ক করা হবে নইলে পরে তাঁকে শাস্তি দেওয়া হবে।

এর আগেও বহু তালিবান অত্যাচারের কথা সামনে এসেছে। এই প্রথম নয়, আফগানিস্তানে অত্যন্ত কঠোর নিয়ম কানুন চালু করেছে তালিবান সরকার। এবার ধর্ম প্রচারের জন্য আরও কিছু নতুন আইন আনত তাঁরা। সরকারি কর্মচারিরা নমাজ না পড়লেই শাস্তি পেতে হবে। ৫ বার নমাজ না পড়লে তার নির্দিষ্ট ও গ্রহণযোগ্য কারণ দেখাতে হবে। না হলেই বিপদে পড়তে হতে পারে।

২০২১ সালে হঠাৎই আফগানিস্তান দখল করে তালিবানরা। দেশ ছেড়ে পালায় বহু মানুষ। সেই সময়কার বহু ছবি ভাইরাল হয়ে গিয়েছিল নেট মাধ্যমে। তালিবানের ভয়ে রীতিমতো শিউরে উঠেছিল আফগানিস্তানের বাসিন্দারা।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না করে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |