রাশিয়াতেও মোদী ম্যাজিক! রুশ সেনাবাহিনীতে কাজ করা ভারতীয়রা এবার ফিরছেন বাড়িতে

রাশিয়ান সেনাবাহিনীতে কর্মরত সমস্ত ভারতীয় নাগরিকদের ফেরত পাঠানোর প্রস্তুতি চলছে। সম্প্রতি প্রেসিডেন্ট পুতিনের কাছে বিষয়টি তুলে ধরেন প্রধানমন্ত্রী মোদী। এই ভারতীয়দের একটি এজেন্সির মাধ্যমে রাশিয়ায় প্রলোভন দেওয়া হয়েছিল বলে জানা গেছে।

Parna Sengupta | Published : Jul 9, 2024 7:42 AM IST

বর্তমানে রাশিয়া সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন। এই যাত্রা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। বিশ্ব বর্তমানে দুটি দলে বিভক্ত। এমতাবস্থায় সবার চোখ ভারতের অবস্থানের দিকে স্থির। এদিকে, প্রধানমন্ত্রী মোদীর সফরের প্রভাব ক্রমশ সামনে আসছে। আসলে, সম্প্রতি ভারতীয়দের রুশ সেনাবাহিনীতে যোগদানের বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হয়। এই ভারতীয়রা রাশিয়ার পক্ষে ইউক্রেনের সাথে যুদ্ধে যোগ দিয়েছিল। তারা এখন ফিরে আসবে দেশে।

রাশিয়ান সেনাবাহিনীতে কর্মরত সমস্ত ভারতীয় নাগরিকদের ফেরত পাঠানোর প্রস্তুতি চলছে। সম্প্রতি প্রেসিডেন্ট পুতিনের কাছে বিষয়টি তুলে ধরেন প্রধানমন্ত্রী মোদী। এই ভারতীয়দের একটি এজেন্সির মাধ্যমে রাশিয়ায় প্রলোভন দেওয়া হয়েছিল বলে জানা গেছে। এরপর তাকে সেনাবাহিনীতে নিয়োগ দেওয়া হয়। তারপর থেকে এই ভারতীয়রা রাশিয়ায় আটকা পড়েছে।

Latest Videos

দুদিনের রাশিয়া সফরে মোদী

জানিয়ে রাখি, দুদিনের রাশিয়া সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখানে পুতিন রুশ রাষ্ট্রপতির নভো-ওগারিওভো বাসভবনে প্রধানমন্ত্রী মোদীর সাথে দেখা করেন। এটি একটি অনানুষ্ঠানিক বৈঠক বলে জানা গেছে। এই বৈঠক রাশিয়া-ভারত সম্পর্ককে বন্ধুত্বপূর্ণ করে তুলবে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি বর্তমান আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয় নিয়েও আলোচনা হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করলেন পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই সময়ে প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা করেন। এ সময় পুতিন তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় মোদীকে অভিনন্দন জানান। তিনি বলেন, 'এটা মোটেও কাকতালীয় নয়। এটি বহু বছর ধরে আপনার কাজের ফলাফল। আপনি খুব উদ্যমী. তিনি সবসময় ভারতীয়দের পক্ষে চিন্তা করেন। পুতিন বলেন, 'প্রধানমন্ত্রী মোদী তার পুরো জীবন মানুষের সেবায় উৎসর্গ করেছেন। মানুষ তা অনুভব করতে পারে।

ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ বৈঠকে অংশ নেবে

সোমবার দুই নেতার মধ্যে বিশেষ কথোপকথন হয়। এরপর একান্ত নৈশভোজের আয়োজন করা হয়। মস্কোতে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ২২তম ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী মোদী। পাঁচ বছর পর রাশিয়া সফরে আসছেন প্রধানমন্ত্রী মোদী। এর আগে তিনি ২০১৯ সালে রাশিয়া সফর করেছিলেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024