সরকার বিরোধী আন্দোলনে ফুঁসছে পেরু, রাজধানী-সহ একাধিক শহরে জারি জরুরী অবস্থা, নিহত ৪২

পেরুর দিনা বিরোধী আন্দোলনে নাম জড়িয়েছে প্রাক্তন প্রেসিডেন্ট পেদ্রো কাসতিলোকেরও। কাসতিলো সমর্থকদের দাবি পদ থেকে সরানো হোক প্রেসিডেন্ট দিনা বোলার্তেকে।

Web Desk - ANB | Published : Jan 16, 2023 9:41 AM IST

সরকার বিরোধী আন্দোলনে ফুঁসছে পেরু। গত বছরের ডিসেম্বর মাস থেকেই সরকার-বিরোধী গণআন্দোলন শুরু হয় পেরুতে। সেই সময় দুর্নীতির অভিযোগ গদিচ্যুত করা হয় তৎকালীন প্রেসিডেন্ট পেদ্রো কাসতিলোকে। এবার বর্তমান প্রেসিডেন্ট দিনা বোলার্তের বিরুদ্ধে বিক্ষোভে সরব গোটা দেশ। ইতিমধ্যে পেরুতে প্রাণ গিয়েছে ৪২ জনের। আজ থেকেই দেশজুড়ে জারি হয়েছে জরুরী অবস্থা। রাজধানী লিমা-সহ পেরুর একাধিক শহরে জারি করা হয়েছে বিভিন্ন নিষেধাজ্ঞা। সাধারণ মানুষের গতিবিধি থেকে শুরু করে নিয়ন্ত্রণ করা হচ্ছে জমায়তও। এছাড়াও আন্দোলন দমাতে জারি করা হয়েছে নানা নিষেধাজ্ঞা।

পেরুর দিনা বিরোধী আন্দোলনে নাম জড়িয়েছে প্রাক্তন প্রেসিডেন্ট পেদ্রো কাসতিলোকেরও। কাসতিলো সমর্থকদের দাবি পদ থেকে সরানো হোক প্রেসিডেন্ট দিনা বোলার্তেকে। পাশাপাশি নতুন করে নির্বাচনেরও দাবি তোলেন বিক্ষোভকারীরা। যদিও ৬০ বছর বয়সী দিনা স্পষ্টই জানিয়েছেন,'হিংস্র ও মৌলবাদী কিছু মানুষ চাইছেন আমি পদত্যাগ করি। সাধারণ মানুষকে খেপিয়ে তুলে দেশজুড়ে বিশৃঙ্খলা তৈরি করা হয়েছে। কিন্তু আমি পদত্যাগ করবনা। পেরুর প্রতি আমার অনেক দায়বদ্ধতা রয়েছে।'

পেরুর সরকার বিরোধী আন্দোলনে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ৪২ জনের প্রাণ গিয়েছে। ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন প্রেসিডেন্ট বোলার্ত। জানা যাচ্ছে ক পুলিশ আধিকারিক গাড়ির ভিতরে জীবন্ত পুড়ে মারা গিয়েছেন। তাছাড়াও জখম হয়েছে কমপক্ষে একশো জন। বোলার্ত জানিয়েছেন ক পুলিশ আধিকারিক গাড়ির ভিতরে জীবন্ত পুড়ে মারা গিয়েছেন।

আরও পড়ুন - 

চিনের কোভিড পরিস্থিতি ভয়ঙ্কর, আরও বেশি তথ্য চাইল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

চিনা সাহায্যে তৈরি নেপাল বিমানবন্দরে দুর্ঘটনা, আদৌ পুরোপুরি প্রস্তুত ছিল পরিষেবার জন্য? উঠছে একাধিক প্রশ্ন

প্যারাগ্লাইডিংএর অ্যাডভেঞ্চারই হল কাল! নেপালের বিমান দুর্ঘটনা প্রাণ কাড়ল ৫ ভারতীয়র

Share this article
click me!