NASA Bennu Mission: সফল হল বেন্নু গ্রহাণুর অভিযান, কার্বন-পূর্ণ গ্রহাণু থেকে পাথর কুড়িয়ে NASA-র দুর্দান্ত সাফল্য

সাত বছরের এই অভিযান এবার শেষ করে বেন্নুর নুড়ি-পাথর সংগ্রহ করে পৃথিবীর বুকে ফিরে আসছে নাসার মহাকাশযান ‘ওসিরিস-রেক্স’।

Sahely Sen | Published : Sep 24, 2023 1:07 PM IST

২০০ বছর পরে গ্রহাণু বেন্নু (Bennu) আছড়ে পড়তে পারে পৃথিবীর বুকে। মঙ্গল ও বৃহস্পতির মাঝে অ্যাস্টেরয়েড-বেল্টে থাকা কার্বন সমৃদ্ধ গ্রহাণু বেন্নু-তে একসময় জলের খোঁজ পেয়েছিল নাসা। সেই গ্রহাণুর ওপর নেমে তার নুড়ি-পাথর কুড়িয়ে আনার লক্ষ্য রেখেছিল নাসারই (NASA)। সেই অভিযানই সফল হল ২০২৩ সালে। বেন্নুতে অবতরণ করে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে Osiris-Rex ক্যাপসুল। 

সাত বছরের এই অভিযান এবার শেষ করে বেন্নুর নুড়ি-পাথর সংগ্রহ করে পৃথিবীর বুকে ফিরে আসছে নাসার মহাকাশযান ‘ওসিরিস-রেক্স’ (OSIRIS-REx mission)। প্রথম থেকেই ‘ওসিরিস-রেক্স’-এর টার্গেট ছিল বেন্নু। সেই লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে। ওই গ্রহাণু থেকে এক টুকরো পাথর তুলে নিয়েছে Osiris-Rex। ২৪ সেপ্টেম্বরই পৃথিবীতে ফিরে আসার কথা রয়েছে এই ক্যাপসুলের। নাসা জানিয়েছে, চূড়ান্ত টাচডাউনের সময় হল ১৩ মিনিট। ওই সময়টাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। মহাকাশযানটি প্রায় ২৭,০০০ মাইল (৪৩,০০০ কিলোমিটার) প্রতি ঘণ্টা বেগে বায়ুমণ্ডলে প্রবেশ করবে। সর্বোচ্চ পাঁচ হাজার ডিগ্রি ফারেনহাইট (২৮০০ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রায় পৌঁছাবে। সবকিছু ঠিক থাকলে সফট ল্যান্ডিং সম্ভব।

‘ওসিরিক্স রেক্স’—নাসার এই মহাকাশযানকে বেন্নুর (Bennu) পাড়ায় পাঠানো হয়েছিল ২০১৬ সালেই। এতদিন গ্রহাণু চারদিকে চক্কর দিয়ে তার হাল হকিকত বুঝেছে এই মহাকাশযান। দফায় দফায় ছবি পাঠিয়েছে পৃথিবীর গ্রাউন্ড স্টেশনে। রুক্ষ, বন্ধুর, এবড়ো খেবড়ো বেন্নুর পিঠে গতিবেগ সামলে অবতরণ করা ছিল একপ্রকার অসম্ভব ব্যপার। অজানা গ্রহাণুর বুকে বিপদের সম্ভাবনাও ছিল। মহাজাগতিক রশ্মি, ধূমকেতু, উল্কা প্রায়ই আছড়ে পড়ে বেন্নুতে। তার আকারও যে খুব বড় এমনটা নয়। তাই সবমিলিয়ে চিন্তা একটা ছিলই। কিন্তু সেসব বিপদ কাটিয়ে নাসার মহাকাশযান অসাধ্য সাধন করেছে।

Share this article
click me!