Viral Video: মহাকাশের নিখোঁজ টমেটো ৮ মাস পরে উদ্ধার হয়েছে, ভিডিওতে দেখুন টমেটোর কী অবস্থা

নাসার মহাকাশচারীরা জানিয়েছে, দুটি টমেটো উদ্ধার করা হয়েছে। প্রায় এক বছর পরে মহাকাশচারী ফ্রাঙ্ক রুবিও XROOTS পরীক্ষার জন্য ফসল কাটছিলেন।

 

Saborni Mitra | Published : Dec 17, 2023 3:30 PM IST

মহাকাশে কোনও কিছু ক্ষয়ে যায় না। নষ্ট হয় না মনে হয়। তেমনই মনে হচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার শেয়ার করা একটি ইউটিউব ভিডিও ভাইরাল হওয়ার পর। গত ৮ মাস ধরে নাসার মহাকাশের বাগান থেকে গায়েব হয়ে গিয়েছিল দুটি টমেটো। দীর্ঘ খোঁজাখুঁজির পরই সেই টমেটো পাওয়া গেছে। কিন্তু সেগুলি কেমন দেখতে হয়েছে তা নিয়ে জল্পনা শুরু হয়েছে নভোচারীদের মধ্যে। অন্যদিকে নভোচারীরাও বলেছেন, তারা টমেটো খুঁজে পেয়ে রহস্যের সমাধান করেছেন। তারা ঘোষণা করেছে, তারা আট মাস ধরে নিখোঁজ দুটি মহাকাশে জন্মানো টমেটো খুঁজে পেয়েছেন। আর এই ঘোষণাই সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে।

নাসার মহাকাশচারীরা জানিয়েছে, দুটি টমেটো উদ্ধার করা হয়েছে। প্রায় এক বছর পরে মহাকাশচারী ফ্রাঙ্ক রুবিও XROOTS পরীক্ষার জন্য ফসল কাটছিলেন। সেই সময়ই টমেটো দুটি হারিয়ে গিয়েছিল। রুবিও টমেটো খায়নি - তা তিনি জানিয়েছিলেন। যদিও সেই সময় অনেকেই তা বিশ্বাস করেনি। সেই সময়ই টমেটো দুটি পলিপ্যাকে রাখা ছিল। কিন্তু সেগুলি উদ্ধারের পর দেখা গেছে সেগুলি জলশূন্য হয়ে চেপটে গেছে। লাল রঙ উধাও হয়ে গেছে। বিবর্ণ হয়েছে। তবে কোনও জীবাণু বা ছত্রাক দেখা যায়নি। দিন কয়েক আগেই ভিডিওটি শেয়ার করা হয়েছে। ইতিমধ্যেই প্রচুর মানুষ সেই ভিডিও দেখেছেন।

দেখুন সেই ভিডিওঃ

মহাকাশে নাসার চাষাবাদ

XROOTS মাটি বা অন্যান্য বৃদ্ধি মাধ্যম ছাড়া গাছপালা বৃদ্ধি করতে হাইড্রোপনিক এবং এরোপনিক কৌশল ব্যবহার করে। ভর, রক্ষণাবেক্ষণ ও স্যানিটেশন সমস্যার কারণে বর্তমান প্ল্যান্ট সিস্টেমগুলি স্থানের পরিবেশে ভালভাবে মাপতে পারে না। XROOT-এর মাটি কম লাগে। কৌশল ভবিষ্যতের মহাকাশ অনুসন্ধান মিশনের জন্য প্রয়োজনীয় উদ্ভিদ সিস্টেমে জন্য উপযুক্ত সমাধান দিতে পারে। বলেছে নাসা।

গবেষণার কারণ

স্পেস এজেন্সি বলেছে, মহাকাশ স্টেশনে থাকা গবেষণাটি মহাকাশে গাছপালা সুন্দরভাবে বৃদ্ধি পায়। মানুষ যখন মহাকাশ ভ্রমণের তোড়জোড় শুরু করেছে তখনই এজাতীয় প্রযুক্তি বা বৈজ্ঞানিক গবেষণা যথেষ্ট গুরুত্বপূর্ণ।

Read more Articles on
Share this article
click me!