মঙ্গলের বুকে এক অদ্ভুত কাঠামো আবিষ্কার করল নাসার পারসিভারেন্স রোভার, দেখুন সেই আশ্চর্য ছবি

NASA এর Perseverance Rover ক্রমাগত লাল গ্রহ মঙ্গলে নতুন নতুন আবিষ্কার করছে। এখন রোভার মঙ্গল গ্রহে একটি অদ্ভুত কাঠামো খুঁজে পেয়েছে।

Parna Sengupta | Published : Oct 10, 2023 6:10 PM IST

নাসার পারসিভারেন্স রোভার এ পর্যন্ত মঙ্গলে অনেক অদ্ভুত জিনিস আবিষ্কার করেছে। এখানে অনেক অদ্ভুত কাঠামো পাওয়া গেছে যার সম্পর্কে বিজ্ঞানীরাও সুনির্দিষ্টভাবে কিছু বলতে পারেননি। এখন মঙ্গল গ্রহের পৃষ্ঠে আরেকটি অদ্ভুত পাথরের সন্ধান পেয়েছে পারসিভারেন্স রোভার। এটি দেখতে বেশ আকর্ষণীয় কারণ এর আকৃতিটিও ফ্যাশনের সাথে সম্পর্কিত। নাসা তাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে এটি শেয়ার করেছে। জেনে নিনএই নতুন আবিষ্কার সম্পর্কে ।

NASA এর Perseverance Rover ক্রমাগত লাল গ্রহ মঙ্গলে নতুন নতুন আবিষ্কার করছে। এখন রোভার মঙ্গল গ্রহে একটি অদ্ভুত কাঠামো খুঁজে পেয়েছে। এটি একটি পাথরের টুকরো যা ইংরেজি টুপির আকৃতির মতো। রোভারে বসানো মাস্টক্যাম-জেড ক্যামেরা থেকে ছবিটি তোলা হয়েছে। ইংরেজিতে একে বলা হয় সোমব্রেরো রক অর্থাৎ টুপি আকৃতির শিলা। ইউনিটের চারপাশে চলার সময় রোভারটি এই মার্জিনটি খুঁজে পেয়েছিল। বিজ্ঞানীরা এই টুপিটির আকৃতি বেশ আকর্ষণীয় খুঁজে পেয়েছেন এবং এর পিছনে কারণ ব্যাখ্যা করার চেষ্টা করেছেন।

 

 

এই অদ্ভুত গঠন সম্পর্কে বিজ্ঞানীরা বলছেন যে এটি একটি বিশেষ প্রক্রিয়ার সময় গঠিত হয় যাকে ইংরেজিতে বলা হয় কেস হার্ডেনিং। এতে কিছু রাসায়নিক প্রক্রিয়ায় পাথরের বাইরের স্তর শক্ত হয়ে যায় এবং ভেতরের অংশ নরম থাকে। অথবা উলটো. এমন পরিস্থিতিতে, যখন শিলাটি সময়ের সাথে ধীরে ধীরে দূরে চলে যায়, তখন এই ধরণের ফাঁপা কাঠামো তৈরি হয়।

মার্জিন ইউনিট থেকে এই নমুনা নেওয়ার পর, রোভারটি এই মিশনের পরবর্তী ধাপের দিকে চলে গেছে, যার নাম দেওয়া হয়েছে জুরাবি পয়েন্ট। এটি এমন একটি স্থান যেখানে তিনটি ভিন্ন ভূতাত্ত্বিক ইউনিট একে অপরকে ছেদ করে। এর মধ্যে রয়েছে বোল্ডার সমৃদ্ধ একক, উপরের পাখার পাললিক শিলা এবং মার্জিন ইউনিট। এই বিন্দুটি বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে খুবই গুরুত্বপূর্ণ এবং একে ট্রিপল জংশন বলা হয়েছে। এটি মঙ্গলের ভূতত্ত্বকে আরও গভীরে বুঝতে সাহায্য করবে।

Share this article
click me!