Israel Palestine Conflict: অবরুদ্ধ গাজা, ৫টি চোরা পথে হামাসরা পাচ্ছে অত্যাধুনিক মারণ অস্ত্র

ইজরায়েল অবরুদ্ধ করে রেখেছে গাজা উপত্যকা। তারপরেও কোথা থেকে অস্ত্র পাচ্ছে হামাস জঙ্গিরা। রইল ৫টি চোরা পথের সন্ধান।

 

Saborni Mitra | Published : Oct 10, 2023 5:57 PM IST / Updated: Oct 10 2023, 11:28 PM IST

ইজরায়েলের নির্দেশে গাজা পুরোপুরি অবরুদ্ধ। গাজাই হল হামাসের আসল ঘাঁটি। গাজা আয়তনে দিল্লির থেকেও ছোট। লোকসংখ্যার প্রায় ২.৩ মিলিয়ন। অবরোধের দুই দিন পরেই হামাস জঙ্গিদের হাতে রয়েছে অস্ত্র। প্রশ্ন কী করে হামাস জঙ্গিরা অস্ত্র পাচ্ছে।

গাজায় নজরদারী

২০০৫ সালের পর থেকেই ইজরায়েল গাজা উপত্যকার সামুদ্রিক , আশাক ও স্থল সীমান্ত নিয়ন্ত্রণ করে। এই অঞ্চলগুলি দিয়ে হামাসের হাতে যাতে অস্ত্র না যায় তা দেখার জন্য ইরজারেয়ল এই নজরদারী চালাছে। ৩৬৫ বর্গ কিলোমিটার স্থল সীমান্তে দুটি চেকপোস্ট রয়েছে। সেখান দিয়েই গাজায় প্রবেশ করা যায়। যা মিশন ও ইসরায়েলের নিয়ন্ত্রণে রয়েছে।

হামাসদের অস্ত্রের যোগান

১. মানচিত্র অনুযায়ী গাজা উপত্যতার দুই দিকে ইজরায়েল ও একদিকে মিশরের সঙ্গে সীমান্ত ভাগ করে নেয়। পশ্চিম প্রান্ত ভূমধ্যসাগরের মুখোমুখি, যেখানে ইসরায়েলি নৌবাহিনী শুধুমাত্র ১২ নটিক্যাল মাইল পর্যন্ত মানুষের চলাচল সীমাবদ্ধ করে। একটি সূত্র বলছে অস্ত্রের চোরাচালকারীদের মাধ্যমেই হামাসরা অস্ত্র পায়। অস্ত্রের চোরা চালানকারীরা ভূমধ্যসাগরের তীরে অস্ত্র ফেলে দেয়। পরে সেই অস্ত্রগুলি হামাসরা সংগ্রহ করে। ইজরায়েল নৌবাহিনী সামুদ্রিক নিয়ন্ত্রণের পরেই চোরাচালানকারী দলগুলি সক্রিয় রয়েছে।

২. চোরা চালানকারীরা অস্ত্র পাচারের জন্য টানেলের ব্যবহার করে। সেটাই বিকল্প পথ হিসেবে কাজে লাগায়।

৩. গাজা মিশরের সাথে একটি সীমান্ত ভাগ করে এবং এই অঞ্চলে অস্ত্র সরবরাহের জন্য টানেল তৈরি করা হয়। ইরান ও সিরিয়া থেকে ফাজর-৩, ফজর-৫ এবং এম-৩০২ রকেটের মতো অস্ত্র পাঠানোর জন্য টানেল নেটওয়ার্ক ব্যবহার করা হয়। হামাসরা যেসব অস্ত্র ব্যবহার করছে তার অধিকাংশই ইরানের তৈরি। কিছু অস্ত্র সিরিয়া থেকেও আসছে চোরাপথে।

৪. ইসরায়েলের ওপর হামলার প্রথম তরঙ্গে গাজা থেকে ৫ হাজারের বেশি রকেট ছোড়া হয়। বছরের পর বছর ধরে, হামাস তার রেঞ্জ বাড়ানোর জন্য তার অপরিশোধিত রকেট প্রযুক্তি তৈরি করেছে এবং ইরানের দ্বারা সরবরাহ করা অস্ত্র, ইসরায়েলের প্রায় দুর্ভেদ্য আয়রন ডোম বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে অভিভূত করতে ব্যবহৃত হয়েছিল। যদিও ইরান যুদ্ধে জড়িয়ে পরার কথা এখনও অস্বীকার করেছে।

৫. কয়েকটি রিপোর্টে বলা হয়েছে মার্কিন অস্ত্র ব্যবহার করছে হামাসরা। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র হামাসদের বিরোধী, ইজরায়েলের পক্ষে। তাই প্রশ্ন কোথা থেকে মার্কিন অস্ত্র পাচ্ছে ইজরায়েল। হামাসদের তালিবান সংযোগ রয়েছে। মার্কিন সেনারা আফগানিস্তান ছাড়লেও তাদের মজুত অস্ত্রের ভাণ্ডার সেখানে রয়ে গিয়েছে। সেখান থেকেই মার্কন অস্ত্র পাচ্ছে হামাসরা।

 

Read more Articles on
Share this article
click me!